কিভাবে একজন ডে ট্রেডার হবেন Complete Guide 2024

এই গাইডটি ব্যাখ্যা করে যে ডে ট্রেডিং কী এবং এটি কীভাবে কাজ করে, সেইসাথে কিভাবে একজন ডে ট্রেডার হবেন | How to Become a Day Trader এবং বিনিয়োগ করার আগে আপনার কী জানা দরকার।

Table of Contents

কিভাবে একজন ডে ট্রেডার হবেন

নিষ্পত্তিযোগ্য আয় ছাড়া অন্য কিছুর সাথে ব্যবসা করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ।একজন লাভজনক ডে ট্রেডার হওয়ার জন্য বছরের পর বছর গভীর গবেষণার প্রয়োজন হতে পারে।

কমিশন বার্ষিক হাজার হাজার ডলার খরচ করতে পারে একটি দিন ব্যবসায়ী.
এই নিবন্ধটি যারা ডে ট্রেডিং এবং স্টক মার্কেটে আগ্রহী, সেইসাথে যারা ডে ট্রেডিং কৌশলগুলিতে আগ্রহী তাদের জন্য।

যখন কিছু লোক সফল দিন ব্যবসায়ীদের কথা ভাবেন, তখন তারা মনে করেন বহু কোটিপতিরা সমুদ্র সৈকতের শহরে আড্ডা দিচ্ছে, ব্যবসা করছে এবং আরাম করছে। সেই বাস্তবতা বিরল, এবং ডে ট্রেডিং ততটা সহজ বা লাভজনক নয় যতটা বাইরে থেকে মনে হতে পারে। চ্যালেঞ্জ সত্ত্বেও, কিছু লোক ডে ট্রেডকে পার্ট-টাইম চাকরি হিসেবে বেছে নেয়, অথবা তারা ডে ট্রেডিংকে তাদের ফুল-টাইম গিগ হিসেবে নেয়। আপনি যদি আপনার জিনিসগুলি জানেন এবং একটি কৌশল অনুসরণ করেন, আপনি দিনের ব্যবসার মাধ্যমে সময়ের সাথে সাথে অর্থ উপার্জন করতে পারেন।

আপনি যদি এই ধারণাটিতে আগ্রহী হন কিন্তু কীভাবে একজন ডে ট্রেডার হবেন তা নিয়ে অনিশ্চিত হন, তাহলে আমরা আপনাকে পদক্ষেপগুলি নিয়ে যাব। আমরা বিশেষজ্ঞদের সাথে ডে ট্রেডিং এর সুবিধা এবং বিপদ সম্পর্কে কথা বলেছি এবং তারা কীভাবে এই শিল্পে প্রবেশ করতে পারে তার অন্তর্দৃষ্টি ভাগ করে নিয়েছে।

ডে ট্রেডিং কি এবং এটি কিভাবে কাজ করে?

কিভাবে একজন ডে ট্রেডার হবেন | How to Become a Day Trader | Bangla 2023

ডে ট্রেডিং বলতে সিকিউরিটিজ এবং স্টক ক্রয় এবং বিক্রয় বোঝায়, তারপর লাভ করার লক্ষ্যে একই দিনের মধ্যে সেগুলি বিক্রি করা। বাজারের দিন শেষে, একজন দিন ব্যবসায়ী তাদের সমস্ত অবস্থান বন্ধ করে দেবে এবং কোন লাভ বা ক্ষতি বুঝতে পারবে।

ডে ট্রেডিং হল একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ কৌশলের বিপরীত, যেখানে কেউ স্টক বা সিকিউরিটিজ ধারণ করে এই আশায় যে তারা সময়ের সাথে মূল্যের প্রশংসা করবে। পরিবর্তে, ডে ট্রেডিং হল স্বল্প মেয়াদে ডিপ কেনা এবং উচ্চ বিক্রি করা – একটি স্টক বা নিরাপত্তার দীর্ঘমেয়াদী সম্ভাবনার অর্থ তাৎক্ষণিক অস্থিরতার চেয়ে অনেক কম।

ডে ট্রেডিং ঝুঁকিপূর্ণ হতে পারে। ডে ট্রেডাররা অবশ্যম্ভাবীভাবে ব্যবসায় অর্থ হারাতে চলেছেন এবং লাভজনক ডে ট্রেডার হওয়া বেশ কঠিন হতে পারে।

একটি সুইং ট্রেডার কি?

একটি সুইং ট্রেডার একটি ডে ট্রেডারের মতো, কিন্তু তারা একই নয়। একজন সুইং ট্রেডার স্টক মার্কেটে দীর্ঘমেয়াদী ওঠানামা বন্ধ করে লাভের আশায় একাধিক দিন ধরে ব্যবসা করে। সুইং ব্যবসায়ীরা একদিন তাদের কিছু সিকিউরিটি বিক্রি করতে পারে এবং কয়েকদিন পরে আরও কিনতে পারে, কিন্তু ধারণাটি হল সেই প্রক্রিয়া চলাকালীন এটির মালিকানা থাকাকালীন বিনিয়োগের জন্য আরও বেশি সময় দেওয়া। সাধারণত, সুইং ব্যবসায়ীরা কয়েক দিন বা সপ্তাহের জন্য সিকিউরিটিজের মালিক হন। ডে ট্রেডাররা এটি করে না, কারণ তারা শুধুমাত্র একটি দিনের জন্য সিকিউরিটিজের মালিক হয়, যদিও ডে ট্রেডার এবং সুইং ট্রেডার উভয়ই এক ধরনের স্বল্পমেয়াদী ট্রেডিং করে।

মূল ট্রেডিং শর্তাবলী

আরও কয়েকটি মূল শর্ত রয়েছে যা দিনের ব্যবসায়ীদের জানা উচিত:

ফরেক্স মার্কেট। এই শব্দটি বৈদেশিক মুদ্রার বাজারকে বোঝায়। ফরেক্স মার্কেট এবং স্টক মার্কেট হল দুটি মার্কেটপ্লেস যেখানে ডে ট্রেডাররা সাধারণত ট্রেড করে।

পেশাদার দিন ব্যবসায়ী। একজন পেশাদার দিন ব্যবসায়ী হল এমন একজন যিনি জীবিকার জন্য দিন বাণিজ্য করেন এবং ব্যবসার লাইসেন্সপ্রাপ্ত হন। আপনি যদি একজন পেশাদার ডে ট্রেডার হতে চান এবং ব্রোকারেজ ফার্ম বা অনুরূপ কিছুর জন্য কাজ করতে চান তবে নিশ্চিত করুন যে এটি এসইসি-তে নিবন্ধিত।

প্যাটার্ন দিন ব্যবসায়ী। ফাইন্যান্সিয়াল ইন্ডাস্ট্রি রেগুলেটরি অথরিটি (এফআইএনআরএ) এর মতে, একজন প্যাটার্ন ডে ট্রেডার হলেন একজন যিনি “দিনের লেনদেন করেন (কিনলে তারপর বিক্রি করে বা ছোট করে তারপর একই দিনে একই সিকিউরিটি কিনবে) পাঁচ ব্যবসায়িক দিনে চার বা তার বেশি বার, যদি নম্বর থাকে দিনের লেনদেন সেই একই পাঁচ দিনের সময়ের জন্য গ্রাহকের মোট ট্রেডিং কার্যকলাপের 6% এরও বেশি।”

মার্জিন ট্রেডিং। একটি প্যাটার্ন ডে ট্রেডার কি তা সম্পূর্ণরূপে বোঝার জন্য, এটি মার্জিন ট্রেডিং বুঝতে সাহায্য করে। মার্জিন ট্রেডিং হল যখন ট্রেডাররা ট্রেড করার জন্য ব্রোকার থেকে ধার করা ফান্ড ব্যবহার করে। এখানে জড়িত ঝুঁকির কারণে, মার্জিন অ্যাকাউন্ট ব্যবহার করে মার্জিন ট্রেডিং হয়।

প্যাটার্ন ডে ট্রেডারদের জন্য FINRA এর সাথে সম্পর্কিত নির্দিষ্ট প্রয়োজনীয়তা রয়েছে। সংস্থাটি বলে, “নিয়মগুলির অধীনে, একজন প্যাটার্ন ডে ট্রেডারকে অবশ্যই ন্যূনতম $25,000 ইক্যুইটি বজায় রাখতে হবে যেদিন গ্রাহকের দিন বাণিজ্য হয়৷ প্রয়োজনীয় ন্যূনতম ইকুইটি যেকোন ডে-ট্রেডিং কার্যক্রমের আগে অ্যাকাউন্টে থাকতে হবে। যদি অ্যাকাউন্টটি $25,000 প্রয়োজনীয়তার নিচে পড়ে, তাহলে অ্যাকাউন্টটি $25,000 ন্যূনতম ইক্যুইটি স্তরে পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত প্যাটার্ন ডে ট্রেডারকে ডে ট্রেড করার অনুমতি দেওয়া হবে না।”

কিভাবে একজন ডে ট্রেডার হওয়া যায়

কিভাবে একজন ডে ট্রেডার হবেন | How to Become a Day Trader | Bangla 2023

এই টিপসগুলি অভিজ্ঞ এবং বাজারে নতুন উভয় প্রকারের দিনের ব্যবসায়ীদের জন্য সহায়ক হতে পারে।

একটি ব্যক্তিগত অডিট সঞ্চালন.

আপনি যদি ডে ট্রেডিং করতে চান তবে আপনাকে চ্যালেঞ্জগুলি বুঝতে হবে। আপনার এমন দিন যাবে যখন আপনি অর্থ হারাবেন। আপনি কি করছেন তা বুঝতে অনেক সময় লাগবে। এমনকি একবার আপনি বিভিন্ন কৌশল এবং সমস্ত পরিভাষা বুঝতে পারলেও আপনি সফলতা নাও পেতে পারেন। ডে ট্রেডিং কঠিন, এবং কোন গ্যারান্টি নেই যে আপনি কোন অর্থ উপার্জন করবেন।

“একজন ডে ট্রেডার হওয়া এমন একটি বিষয় যা অনেক লোক অর্থ উপার্জনের একটি সহজ উপায় হিসাবে দেখে, যেখানে আপনার খুব বেশি অভিজ্ঞতার প্রয়োজন নেই – শুধু কয়েকটি বোতামে ক্লিক করুন এবং হেই, প্রেস্টো, আপনি ধনী! কিন্তু সত্য থেকে আর কিছুই নয়,” বলেছেন ব্লাহটেক এবং মার্কেট স্টলকারের ব্যবস্থাপনা পরিচালক দেয়ানা অ্যাঞ্জেলো। “ডে ট্রেডিং একটি খুব কঠিন পারফরম্যান্স শৃঙ্খলা, অনেকটা পেশাদার ফুটবল খেলোয়াড় হয়ে ওঠা বা একটি ভার্চুওসো স্তরে একটি বাদ্যযন্ত্র বাজানোর মতো৷ আপনাকে প্রথমে একটি প্রাকৃতিক প্রতিভা থাকতে হবে, তারপর বছরের পর বছর অনুশীলন করতে হবে।”

অ্যাঞ্জেলোর মতে, যার ডেরিভেটিভস ট্রেডিংয়ের এক দশকেরও বেশি অভিজ্ঞতা রয়েছে, ডে ট্রেডিং একটি কঠিন কাজ। তিনি বলেছিলেন যে এটির জন্য একটি বিশ্লেষণাত্মক মন প্রয়োজন, এবং যে অনেক লোককে তিনি সফল হতে দেখেছেন তাদের এমন শিল্পে পটভূমি রয়েছে যার জন্য বছরের পর বছর স্কুলে পড়া এবং অনুশীলনের প্রয়োজন। আপনি যদি রাতারাতি ধনী হওয়ার জন্য একজন ডে ট্রেডার হতে চান, তাহলে আপনি বিপুল পরিমাণ অর্থ হারাবেন। একজন কার্যকরী ডে ট্রেডার হতে সময় এবং অনুশীলন লাগে।

যে বলা হচ্ছে, দিন ট্রেডিং সাফল্যের গল্প আছে. আপনি যদি একটি মার্কেটপ্লেস বুঝতে পারেন এবং কার্যকর ট্রেডিং কৌশল তৈরি করেন, তাহলে একজন সফল ডে ট্রেডার হওয়া সম্ভব।

“একাধিক ক্লায়েন্টকে প্রশিক্ষিত করে যারা ছোট ট্রেডিং অ্যাকাউন্টের কিউবিকেল থেকে $10,000 থেকে $37,000 এর মধ্যে সফল, ফুল-টাইম ডে ট্রেডার হয়েছেন, মাত্র কয়েক বছরে লক্ষ লক্ষ উপার্জন করেছেন, আমি প্রমাণ করেছি যে লোকেরা তাদের ক্যারিয়ার থেকে ট্রেডিংয়ে লাফ দিতে পারে। পুরো সময়,” বলেছেন জেসন বন্ড, র‌্যাগিং বুল-এর সহ-প্রতিষ্ঠাতা, একটি ট্রেডিং, কোচিং এবং মেন্টরিং পরিষেবা।

বাজার, কৌশল এবং সম্ভাব্য প্ল্যাটফর্মগুলি নিয়ে গবেষণা করুন।


আপনি ফরেক্স মার্কেট, স্টক মার্কেট বা অন্য কোন মার্কেটপ্লেস ব্যবহার করতে যাচ্ছেন না কেন, আপনাকে বুঝতে হবে যে মার্কেট কিভাবে কাজ করে একজন ডে ট্রেডার হওয়ার আগে। একটি ধারণা আছে যে একজন দিন ব্যবসায়ী হওয়া আপনাকে দ্রুত ধনী করে তুলতে পারে এবং আপনাকে আপনার বেশিরভাগ সময় বিশ্রামে কাটাতে দেয়, কিন্তু এটি সত্য থেকে আরও বেশি হতে পারে না। একজন ডে ট্রেডার হিসেবে সফল হতে গুরুত্বপূর্ণ গবেষণা এবং প্রচেষ্টা লাগে।

বাজার নিয়ে গবেষণা করা এবং শেষ পর্যন্ত কৌশল তৈরি করার জন্যও সফল দিন ব্যবসায়ীদের কাছ থেকে শেখার প্রয়োজন।

“একজন দিন ব্যবসায়ী হওয়ার সর্বোত্তম উপায় হল বিদ্যমান লাভজনক দিন ব্যবসায়ীদের কাছ থেকে শেখা,” বন্ড বলেছেন। “কিভাবে দিন বাণিজ্য করতে হয় সে সম্পর্কে ইন্টারনেটে প্রচুর পরিমাণে তাত্ত্বিক উপাদান রয়েছে, তবে বর্তমানে এতে সফল এমন ব্যক্তির কাছ থেকে শেখার মতো কিছুই নেই।”

আপনার গবেষণায় সেই বাজারের মধ্যে ট্রেডিং কৌশল এবং ডে ট্রেডিং এর আশেপাশের প্রবিধানগুলির উপর অতিরিক্ত বিশদ অনুসন্ধান অন্তর্ভুক্ত করা উচিত। ডে ট্রেডিং সংক্রান্ত বিশদ প্রবিধান প্রশ্নের উত্তর দেওয়ার জন্য FINRA এর ওয়েবসাইট একটি ভাল জায়গা।

ছোট শুরু করুন।

একবার আপনি পর্যাপ্ত গবেষণা সম্পন্ন করার পরে, রথফেল্ডের পরামর্শ অনুসারে ছোট শুরু করা গুরুত্বপূর্ণ। কিভাবে ডে ট্রেড করতে হয় তা শিখতে সময় লাগে এবং শুরু করার জন্য টেবিলে প্রচুর টাকা রাখা একটি বড় ঝুঁকি। ডে ট্রেডিং এর সাথে যুক্ত ঝুঁকির অর্থ হল আপনার অর্থ ব্যবহার করা উচিত যা আপনি হারাতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

“ডে ট্রেডাররা সাধারণত তাদের ট্রেডিংয়ের প্রথম মাসগুলিতে গুরুতর আর্থিক ক্ষতির সম্মুখীন হয়, এবং অনেকেই লাভজনক অবস্থাতে স্নাতক হন না,” SEC এর ওয়েবসাইট বলে। “এই ফলাফলের পরিপ্রেক্ষিতে, এটি পরিষ্কার: দিন ব্যবসায়ীদের শুধুমাত্র সেই অর্থের ঝুঁকি নেওয়া উচিত যা তারা হারাতে পারে। তাদের দৈনন্দিন জীবনযাত্রার খরচ [বা] অবসর গ্রহণের জন্য প্রয়োজনীয় অর্থ ব্যবহার করা উচিত নয়, দ্বিতীয় বন্ধক নেওয়া বা তাদের ছাত্র ঋণের অর্থ ডে ট্রেডিংয়ের জন্য ব্যবহার করা উচিত নয়।”

যেহেতু টাকা হারানো অনেক দিনের ট্রেডারদের শেখার প্রক্রিয়ার অংশ, তাই ধীরে ধীরে শুরু করা এবং যেতে যেতে শিখতে যাওয়া ভালো। আপনি যে ট্রেডিং কৌশল প্রয়োগ করছেন তাতে লেগে থাকাও গুরুত্বপূর্ণ। দিনের ব্যবসায়ীদের সবচেয়ে বড় ভুলগুলির মধ্যে একটি হল একটি সুচিন্তিত কৌশল তৈরি করা যা শুধুমাত্র একটি ছুটে যাওয়া বাণিজ্যে সম্পূর্ণরূপে এর বিরুদ্ধে যেতে পারে।

রথফেল্ড বলেন, “প্রায়শই, দিনের ব্যবসায়ীরা লেনদেন করবে কারণ তারা সারাদিন তাদের স্ক্রিনের সামনে বসে থাকে”। “একটি জোরপূর্বক বাণিজ্য সাধারণত একটি লোকসান বাণিজ্য হতে যাচ্ছে. সর্বদা আপনার নিয়ম অনুসরণ করুন।”

একজন ডে ট্রেডার হওয়ার ঝুঁকি এবং চ্যালেঞ্জগুলি বুঝুন।

ডে ট্রেডিং সহজ নয়, এবং জটিলতার বেশ কিছু ক্ষেত্র রয়েছে যার জন্য নতুন দিনের ব্যবসায়ীদের জন্য গবেষণা প্রয়োজন। আপনি যদি একজন ডে ট্রেডার হওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে এটা বোঝা গুরুত্বপূর্ণ যে ডে ট্রেডিং একটি দ্রুত ধনী হওয়ার স্কিম নয়। পথে আপনি অর্থ হারাবেন, এবং আপনার সমস্ত ট্রেডিং কৌশল আপনার প্রত্যাশা অনুযায়ী পরিশোধ করবে না।

একজন সফল ডে ট্রেডার হওয়ার জন্য, আপনাকে বাজারগুলি বোঝার জন্য, একটি কৌশল তৈরি করতে এবং সময়ের সাথে সাথে ধারাবাহিকভাবে আপনার পরিকল্পনা বাস্তবায়নের জন্য মাস এবং বছর ধরে কঠোর পরিশ্রম করতে ইচ্ছুক হতে হবে।

কিভাবে সেরা দিনের ট্রেডিং স্টক নির্ধারণ করতে হয়

কিভাবে একজন ডে ট্রেডার হবেন | How to Become a Day Trader | Bangla 2023

ডে ট্রেডিংয়ে লোকসানই একমাত্র গ্যারান্টি। তবুও, যদি আপনি লাভের আশা করেন তবে বাজারের একটি যত্নশীল বিশ্লেষণ গুরুত্বপূর্ণ। স্টক বিশ্লেষণ করার সময়, নিম্নলিখিত পদ্ধতিগুলি বিবেচনা করুন।

মূল্য-থেকে-আয় (P/E) অনুপাত

একটি কোম্পানির P/E অনুপাত একই শিল্পের প্রতিযোগীদের তুলনায় একটি কোম্পানির বৃদ্ধির সম্ভাবনা সম্পর্কে অন্তর্দৃষ্টি দিতে পারে। এটি গত 12 মাসে শেয়ার প্রতি আয়ের তুলনায় একটি স্টকের বর্তমান ট্রেডিং মূল্য দ্বারা নির্ধারিত হয়। একটি কোম্পানির বর্তমান মূল্য তার আয়ের 10 গুণ আছে তাকে প্রতিদ্বন্দ্বীর তুলনায় শক্তিশালী হিসাবে দেখা হবে যার স্টক মূল্য দুই গুণ উপার্জনের।

মূল্য-থেকে-আয় বৃদ্ধি (PEG) অনুপাত

PEG অনুপাত আপনাকে বুঝতে সাহায্য করতে পারে কিভাবে একটি কোম্পানি আগামী দুই বা দুই বছরে বৃদ্ধি পেতে পারে। এটি স্টকের P/E অনুপাত গ্রহণ করে এবং কোম্পানির প্রত্যাশিত আয় বৃদ্ধির সাথে তুলনা করে নির্ধারিত হয়। PEG অনুপাত যত বেশি হবে, কোম্পানির বৃদ্ধির সম্ভাবনা তত বেশি হবে।

ঋণ থেকে EBITDA অনুপাত

একটি ঋণ থেকে EBITDA অনুপাত আপনাকে একটি ধারনা দিতে পারে যে একটি কোম্পানি একটি উচ্চ-ঝুঁকিপূর্ণ বিনিয়োগ কিনা। একটি উচ্চ ঋণ-থেকে-EBTIDA অনুপাত প্রস্তাব করে যে কোম্পানির ঋণ কর, সুদ, অবচয় এবং পরিশোধের আগে তার উপার্জনকে ছাড়িয়ে যাচ্ছে। একটি কম ঋণ থেকে EBITDA অনুপাত প্রস্তাব করে যে একটি কোম্পানি কম ঝুঁকিপূর্ণ হতে পারে।

আপনি যদি এই পদ্ধতিগুলি কীভাবে প্রয়োগ করবেন তা নিশ্চিত না হন তবে তাদের মৌলিক বিষয়গুলির উপর ভিত্তি করে আপনার পছন্দের দুই থেকে তিনটি স্টক সনাক্ত করুন (এটি অতিরিক্ত চিন্তা করবেন না) এবং এক চতুর্থাংশের মধ্যে সেগুলি ট্র্যাক করুন। কি হয়েছে, এবং এটা আপনি বিস্মিত? আপনি স্টক মান সম্পর্কে কি লক্ষ্য করেছেন? কি তাদের প্রভাবিত করেছে? নোট রাখুন।

এই স্টকগুলি ট্র্যাক করার পরে, সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌলিক বিষয়গুলি বিবেচনা করুন৷ যেকোনো স্টক বিশ্লেষণ করার সময় প্রথমে এই উপাদানগুলি বিবেচনা করুন।

দিন-বাণিজ্য কৌশল

আমরা কিছু ট্রেডিং কৌশল খুঁজে পেয়েছি যা সাধারণত অভিজ্ঞ ডে ট্রেডারদের দ্বারা সুপারিশ করা হয় বা ব্যবহার করা হয়:

ব্রেকআউট: একটি ব্রেকআউট কৌশল বলতে বোঝায় একটি বড় ওঠানামা বা একটি ব্রেকআউট, একটি স্টক মূল্যের উপর যা তুলনামূলকভাবে দীর্ঘ সময়ের জন্য স্থির থাকে। উদাহরণস্বরূপ, যদি একটি স্টক তিন সপ্তাহ ধরে $30 এবং $31 এর মধ্যে থাকে এবং হঠাৎ আপনি লক্ষ্য করেন যে এটি হয় ডুবে যাচ্ছে বা নাটকীয়ভাবে বাড়ছে, এটি ট্রেড করার জন্য একটি ভাল সময় হতে পারে। যে অস্থিরতা একটি দিন ব্যবসায়ী প্রলুব্ধ করা উচিত.

Scalping: Scalping মানে ট্রেড লাভজনক হওয়ার পরপরই আপনি আপনার স্টক বিক্রি করেন। কখন বিক্রি করতে হবে তার পরিপ্রেক্ষিতে এটি খুব জটিল নয়; ডে ট্রেডিং এর মাধ্যমে আপনার পা ভিজা করার একটি সহজ উপায়। স্ক্যালপিংকে “স্প্রেড” এর সুবিধা নেওয়া হিসাবেও উল্লেখ করা হয় কারণ ব্যবসায়ীরা বিক্রেতাদের মূল্য জিজ্ঞাসা করা এবং ক্রেতার প্রস্তাবের মধ্যে পার্থক্য থেকে লাভবান হচ্ছেন।

মোমেন্টাম: মোমেন্টাম ট্রেডিং হয় ট্রেন্ডিং নিউজ এবং তথ্যের উপর ভিত্তি করে। এটি একটি নতুন উপার্জনের প্রতিবেদন হোক বা বিভিন্ন ব্রেকিং নিউজ হোক না কেন, ডে ট্রেডাররা স্টক বৃদ্ধি এবং পতনের প্রজেক্ট করার জন্য সংবাদ ইভেন্টগুলি ব্যবহার করে। এটি ভাল করার জন্য একটি ভাল বিট গবেষণা প্রয়োজন, কিন্তু এটি এখনও নতুনদের জন্য একটি ভাল বিকল্প।

ফেইড: ফেইডিং হল বাজারে প্রচলিত প্রবণতার বিপরীতে কাজ করা। এটি একটি উচ্চ-ঝুঁকির কৌশল যা প্রচলিত প্রজ্ঞার বিরুদ্ধে বাজি ধরে। সবাই কি এমন একটি স্টকে বিনিয়োগ করছে যা আপনি আশা করছেন যে আপনি পেটে যাবেন? কেন এটা তার শীর্ষে সংক্ষিপ্ত না? ঝুঁকি, অবশ্যই, প্রচলিত প্রজ্ঞা স্টক মার্কেটে একটি শক্তিশালী ফ্যাক্টর হতে পারে।
আপনি ডে ট্রেডিংয়ে আরও পারদর্শী হওয়ার সাথে সাথে আপনি প্রয়োগ করতে পারেন এমন আরও অনেক কৌশল এবং সূক্ষ্মতা রয়েছে।

ডে-ট্রেডিং প্ল্যাটফর্ম

কিভাবে একজন ডে ট্রেডার হবেন | How to Become a Day Trader | Bangla 2023

প্রবিধানগুলি বোঝা এবং একটি কৌশল বেছে নেওয়ার পাশাপাশি, বিস্তারিত ট্রেডিং সরঞ্জাম সহ একটি অনলাইন ব্রোকারের সন্ধান করা গুরুত্বপূর্ণ। ডে ট্রেডিংয়ের জন্য অনেক দ্রুত সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন, তাই আপনি অপ্রতুল অনলাইন টুলস বা একটি ধীর ইন্টারনেট সংযোগ বা অন্য কোনো প্রযুক্তিগত সমস্যা দ্বারা বাধাগ্রস্ত হতে চান না। আপনি ট্রেড করার জন্য যে অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করেন তার উপর নির্ভর করে, আপনি সেই ট্রেডগুলিতে কমিশনের অধীন হতে পারেন।

দ্য মটলি ফুলের মতে, যেটি টিডি অ্যামেরিট্রেডকে উদাহরণ হিসেবে ব্যবহার করেছে, দিনে 30 বার 250টি ট্রেডিং দিনের মধ্যে ট্রেড করলে বছরে $50,000-এর বেশি কমিশন পাওয়া যাবে।

আপনি যে প্ল্যাটফর্মটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে, আপনার দিনের ট্রেডিংয়ে বিরতি পেতে আপনাকে হাজার হাজার ডলার লাভ করতে হতে পারে। আপনি ডে ট্রেডে কোন প্ল্যাটফর্ম ব্যবহার করতে যাচ্ছেন তা নির্বাচন করার সময় গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এগুলি আমাদের গবেষণায় পাওয়া কয়েকটি শীর্ষ দিনের ট্রেডিং প্ল্যাটফর্ম:

  • ইন্টারেক্টিভ ব্রোকার
  • TD Ameritrade
  • মিত্র বিনিয়োগ
  • চার্লস শোয়াব
  • ট্রেডস্টেশন

প্ল্যাটফর্মগুলি পরিবর্তিত হয়, এবং প্রচুর অন্যান্য বিকল্প রয়েছে যা ভাল রিভিউ

আঁকে এবং শক্তিশালী খ্যাতি রয়েছে। একটি অনলাইন ট্রেডিং প্ল্যাটফর্ম নির্বাচন করার সময়, গ্রাহকের পর্যালোচনা খোঁজা এবং আপনার প্রয়োজনের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি সম্মানিত কোম্পানি খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ।

অনলাইন ট্রেডিং একাডেমির বিনিয়োগ কৌশলবিদ এবং প্রশিক্ষক মার্লিন রথফেল্ড বলেন, “আমি যখন 1998 সালে ডে ট্রেডিং শুরু করি, তখন আমি মোট বন্দুকধারী ছিলাম, প্রতিদিন গড়ে 550টি ট্রেড ছিল। “এটি আমাকে আমার ট্রেড সিলেকশন এবং এক্সিকিউশনের ক্ষেত্রে বেপরোয়া হওয়ার কারণ – উল্লেখ না করে যে আমার ব্রোকার সেই সমস্ত বাণিজ্যে আমি যে কমিশন দিচ্ছিলাম তা বন্ধ করে দিচ্ছে। বছরের পর বছর ধরে, আমি বুঝতে পেরেছি যে গড় দিন ব্যবসায়ীর জন্য কত বড় ব্যয় কমিশন।

এই কারণে, আমি সুপারিশ করি যে প্রতিদিন ট্রেডার একটি দিনে সর্বোচ্চ সংখ্যক ট্রেড সেট করুন। এটিকে একটি ছয়-শুটার রাখার মতো মনে করুন: আপনার বন্দুকটিতে কেবল ছয়টি বুলেট রয়েছে, তাই আপনি তাদের গণনা করতে আরও ভাল। এটি আমাকে প্রতিদিন সর্বোত্তম ট্রেডগুলি খুঁজে বের করতে এবং কার্যকর করার উপর ফোকাস করতে সাহায্য করেছিল।”

তুমি কি জানতে?

আপনার বেছে নেওয়া ট্রেডিং প্ল্যাটফর্মটি আপনার সাফল্যকেও প্রভাবিত করবে এবং আপনি কতটা কমিশন প্রদান করবেন তা নির্ধারণ করবে।

GameStop স্টক সঙ্গে কি ঘটেছে?

কিভাবে একজন ডে ট্রেডার হবেন | How to Become a Day Trader | Bangla 2023

ট্রেডিং বিশ্ব সম্প্রতি একটি ইট-এন্ড-মর্টার ভিডিও গেম খুচরা বিক্রেতা গেমস্টপের শেয়ারের সাথে জড়িত একটি অস্বাভাবিক বিকাশের দ্বারা আলোড়িত হয়েছিল। গত গ্রীষ্মে, গেমস্টপ স্টকের মূল্য ছিল $4 শেয়ার প্রতি, এবং অনেক হেজ ফান্ড – মেলভিন ক্যাপিটাল ম্যানেজমেন্ট এবং সিট্রন রিসার্চ সহ – গেমস্টপ স্টকে মিলিয়ন ডলার কমিয়েছে, দাম আরও কমার আশা করে।

একটি সংক্ষিপ্ত হয় যখন একটি পক্ষ অন্য পক্ষ থেকে স্টক ধার করে। সেই স্টকের দাম কমে যাওয়ার আশায়, ঋণগ্রহীতা অবিলম্বে স্টকটি বিক্রি করে, নিকট ভবিষ্যতে এটি কম দামে কেনার আশায়। ধারণাটি হল ধার করা শেয়ারগুলি অন্য পক্ষের কাছে ফেরত দেওয়া যা তাদের মূল্য হ্রাস থেকে লাভবান হয়েছে। সংক্ষিপ্ত চুক্তি একটি নির্দিষ্ট মেয়াদ উল্লেখ করে; ধার করা শেয়ার অবশ্যই সেই মেয়াদের শেষে ফেরত দিতে হবে, স্টকের দাম যাই হোক না কেন।

দুর্ভাগ্যবশত মেলভিন ক্যাপিটাল ম্যানেজমেন্ট এবং অন্যদের জন্য, রেডডিট গেমস্টপের বিরুদ্ধে তাদের বড় বাজির বিষয়টি লক্ষ্য করেছে।

r/WallStreetBets-এ রেডডিটরদের একটি দল স্বীকার করেছে যে হেজ ফান্ডগুলি বিদ্যমান থেকে GameStop-এর বেশি শেয়ার শর্ট করেছে, এবং এটি তাদের সাথে আটকে রাখার সিদ্ধান্ত নিয়েছে৷ যখন এই অনলাইন বিনিয়োগকারীরা গেমস্টপ স্টক একত্রে কেনার জন্য রবিনহুডের মতো বিনিয়োগ অ্যাপ ব্যবহার করতে শুরু করে, তখন দাম ধীরে ধীরে বাড়তে শুরু করে। মাত্র দুই সপ্তাহ আগে, স্টকটির মূল্য ছিল $40 প্রতি শেয়ার কারণ অন্যরা এই প্রবণতায় যোগ দিয়েছে। এই লেখার সময়, গেমস্টপ শেয়ার $338 এ ট্রেড করছে।

এটি হেজ তহবিলগুলির জন্য খারাপ যা গেমস্টপের বিরুদ্ধে প্রচুর বাজি ধরে৷ মেলভিন ক্যাপিটাল ম্যানেজমেন্ট, উদাহরণস্বরূপ, বছরের প্রথম তিন সপ্তাহে 30% লোকসানের পরে গেমস্টপে তার অবস্থান বন্ধ করে দিয়েছে। গেমস্টপ ট্রেডিং উন্মাদনার পরিপ্রেক্ষিতে হেজ ফান্ডের জন্য সিটাডেল এবং পয়েন্ট72 অ্যাসেট ম্যানেজমেন্ট থেকে $2.75 বিলিয়ন আর্থিক সহায়তা প্যাকেজ প্রয়োজন বলে জানা গেছে।

এই দৃশ্যটি ডে ট্রেডিং-এর সাধারণ এবং, এই লেখার সময় গেমস্টপ স্টক 80% উপরে ছিল, এই ধরনের নাটকীয় আন্দোলন এত অল্প সময়ে খুব কমই ঘটে।

ডে ট্রেডিং FAQs

এগুলি উচ্চাকাঙ্ক্ষী দিন ব্যবসায়ীদের দ্বারা জিজ্ঞাসা করা সাধারণ প্রশ্ন।

দিনের বাণিজ্যের সর্বোত্তম সময় কখন?

সাধারণত, বাজার খোলার প্রায় এক ঘন্টা পরে, সকাল সাড়ে দশটার দিকে সবচেয়ে বড় আন্দোলন ঘটে। দিনের পরে, বাজার সাধারণত শীতল হয়ে যায় এবং কম অস্থিরতা থাকে। অস্থিরতা হল কিভাবে দিন ব্যবসায়ীরা অর্থ উপার্জন করে (ডিপস ক্রয় এবং উচ্চ বিক্রি), তাই বাজার যত কম অস্থির, দিন ব্যবসায়ীদের কাছে কম আবেদন। অবশ্যই, প্রতিটি বাজারের দিন অনন্য, এবং এমন পরিস্থিতিও হতে পারে যা বিকেলেও অস্থিরতা চালায়।

আপনি কত দিন ব্যবসা করতে পারেন?

একটি দিনের ব্যবসায়ী কত টাকা উপার্জন করতে পারে তা নির্ভর করে বাজারের ওঠানামা এবং তাদের অবস্থানের উপর। ডে ট্রেডাররা যে কোনো সময়ে উল্লেখযোগ্য পরিমাণ অর্থ উপার্জন করতে বা হারাতে পারে। স্টক মার্কেটে বিনিয়োগ করার সময় লাভের কোন নিশ্চয়তা নেই, বিশেষ করে দিনের লেনদেনের দ্রুত গতির বিশ্বে।

ডে ট্রেডিং শুরু করতে আপনার কত টাকা লাগবে?

তাত্ত্বিকভাবে, আপনার শুধুমাত্র একটি স্টক কেনার জন্য যথেষ্ট অর্থের প্রয়োজন। আপনি যদি অকল্পনীয়ভাবে ভাগ্যবান হন তবে আপনি সেই একটি স্টকটিকে ভাগ্যে পরিণত করতে পারেন, যদিও এই তাত্ত্বিক উদাহরণটি অবাস্তব। বাস্তবে, দিন ব্যবসায়ীরা প্রায়ই লাভ করার অনেক আগেই টাকা হারায়। সুতরাং, শুধুমাত্র ডে-ট্রেডিং কার্যক্রমে নিষ্পত্তিযোগ্য আয় বিনিয়োগ করাই উত্তম। অবসরকালীন সঞ্চয় বা ধার করা টাকা দিয়ে ডে ট্রেড করা কখনই যুক্তিযুক্ত নয়।

ডে ট্রেডার টুলস

দিনের ব্যবসায়ীদের কাছে উপলব্ধ কিছু জনপ্রিয় সফ্টওয়্যার এবং সরঞ্জামগুলির মধ্যে রয়েছে:

TD Ameritrade: TD Ameritrade-এর প্ল্যাটফর্ম প্রতি বাণিজ্যে কমিশনে $6.95 চার্জ করে, যা কিছুটা দামী, তবে ব্যবহারকারীদেরকে একটি বিশদ রিপোর্টিং প্ল্যাটফর্মের সুবিধাও দেয় যা তাদের স্টক বিশ্লেষণ করতে এবং কৌশলগত বিনিয়োগের সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে।

ইন্টারেক্টিভ ব্রোকার: ইন্টারেক্টিভ ব্রোকাররা দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীদের পরিবর্তে ডে ট্রেডারদের দিকে বিশেষভাবে তৈরি একটি প্ল্যাটফর্ম অফার করে। প্ল্যাটফর্মটি সর্বোচ্চ ভলিউম ব্যবসায়ীদের জন্য ডিসকাউন্ট অফার করে, বিশেষ করে সক্রিয় দিনের ব্যবসায়ীদের পুরস্কৃত করে।

রবিনহুড: রবিনহুড হল একটি প্ল্যাটফর্ম যা কমিশন-মুক্ত স্টক ট্রেডিং অফার করে, যা নতুনদের জন্য এটিকে দুর্দান্ত করে তোলে যারা উল্লেখযোগ্য কমিশন খরচ এড়াতে চান।

ওয়েবুল: ওয়েবুল হল একটি শূন্য-কমিশন প্ল্যাটফর্ম যেটিতে কোনো আমানত ন্যূনতম নেই। এটি নতুনদের জন্য আরেকটি ভাল পছন্দ যারা শুধু জল পরীক্ষা করছেন।

ই-ট্রেড: ই-ট্রেড নতুন ট্রেডারদের 60 দিনের ফ্রি ট্রেডিং অফার করে যখন তারা $10,000 ডিপোজিট সহ একটি অ্যাকাউন্ট খোলে। যাইহোক, ই-ট্রেডের কমিশন প্রতি বাণিজ্যে $6.95, কিছু প্রতিযোগীদের তুলনায় এগুলিকে কিছুটা বেশি ব্যয়বহুল করে তোলে।

Leave a Comment