টেকনিক্যাল এনালাইসিস কি Exploreing in Bangla 2024

টেকনিক্যাল এনালাইসিস কি ? What is technical Analysis? : টেকনিক্যাল এনালাইসিস হল মূল্য এবং ভলিউম সহ ঐতিহাসিক বাজার ডেটার অধ্যয়ন। বাজার মনোবিজ্ঞান, আচরণগত অর্থনীতি এবং পরিমাণগত বিশ্লেষণ থেকে অন্তর্দৃষ্টি ব্যবহার করে, প্রযুক্তিগত বিশ্লেষকরা ভবিষ্যতের বাজার আচরণের পূর্বাভাস দিতে অতীতের কর্মক্ষমতা ব্যবহার করার লক্ষ্য রাখে। প্রযুক্তিগত বিশ্লেষণের দুটি সবচেয়ে সাধারণ রূপ হল চার্ট প্যাটার্ন এবং প্রযুক্তিগত (পরিসংখ্যানগত) সূচক।

Table of Contents

কী TAKEAWAYS

  • প্রযুক্তিগত বিশ্লেষণ ভবিষ্যৎ মূল্যের গতিবিধির পূর্বাভাস দেওয়ার চেষ্টা করে, ব্যবসায়ীদের লাভ করার জন্য প্রয়োজনীয় তথ্য প্রদান করে।
  • ব্যবসায়ীরা সম্ভাব্য ট্রেডের জন্য প্রবেশ এবং প্রস্থান পয়েন্ট সনাক্ত করার জন্য চার্টে প্রযুক্তিগত বিশ্লেষণ সরঞ্জাম প্রয়োগ করে।
  • প্রযুক্তিগত বিশ্লেষণের একটি অন্তর্নিহিত অনুমান হল যে বাজার সমস্ত উপলব্ধ তথ্য প্রক্রিয়া করেছে এবং এটি মূল্য চার্টে প্রতিফলিত হয়েছে।
  • টেকনিক্যাল এনালাইসিস কি ? What is technical Analysis?

    টেকনিক্যাল এনালাইসিস কি ? What is technical Analysis? Best Exploreing in Bangla 2023

    স্টক এবং প্রবণতার প্রযুক্তিগত বিশ্লেষণ হল ঐতিহাসিক বাজারের তথ্য, মূল্য এবং ভলিউম সহ, ভবিষ্যতের বাজার আচরণের পূর্বাভাস দেওয়ার জন্য।

    স্টকগুলির জন্য টেকনিক্যাল এনালাইসিস: নতুনদের ওভারভিউ

    সঠিক পদ্ধতি বেছে নিন

    প্রযুক্তিগত বিশ্লেষণের জন্য সাধারণত দুটি ভিন্ন উপায় রয়েছে: টপ-ডাউন অ্যাপ্রোচ এবং বটম-আপ অ্যাপ্রোচ। প্রায়শই, স্বল্পমেয়াদী ব্যবসায়ীরা টপ-ডাউন পন্থা অবলম্বন করে এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীরা বটম-আপ পদ্ধতি গ্রহণ করে। এটি ছাড়াও, প্রযুক্তিগত বিশ্লেষণের সাথে শুরু করার জন্য পাঁচটি মূল পদক্ষেপ রয়েছে।

    আপাদোমোস্তোক

    টপ-ডাউন পদ্ধতি হল একটি সামষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ যা ব্যক্তিগত সিকিউরিটিজগুলিতে ফোকাস করার আগে সামগ্রিক অর্থনীতির দিকে নজর দেয়। একজন ব্যবসায়ী প্রথমে স্টকের ক্ষেত্রে অর্থনীতি, তারপর সেক্টর এবং তারপর কোম্পানিগুলিতে ফোকাস করবেন। এই পদ্ধতি ব্যবহার করে ব্যবসায়ীরা দীর্ঘমেয়াদী মূল্যায়নের বিপরীতে স্বল্প-মেয়াদী লাভের উপর ফোকাস করে। উদাহরণস্বরূপ, একজন ব্যবসায়ী কেনার সুযোগ হিসাবে তাদের 50-দিনের চলমান গড় থেকে বেরিয়ে আসা স্টকগুলিতে আগ্রহী হতে পারে।

    বটম-আপ

    বটম-আপ পদ্ধতিটি সামষ্টিক অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির বিপরীতে পৃথক স্টকগুলিতে ফোকাস করে।

    এটি একটি স্টক বিশ্লেষণ করে যা সম্ভাব্য প্রবেশ এবং প্রস্থান পয়েন্টের জন্য মৌলিকভাবে আকর্ষণীয় বলে মনে হয়। উদাহরণ স্বরূপ, একজন বিনিয়োগকারী ডাউনট্রেন্ডে একটি অবমূল্যায়িত স্টক খুঁজে পেতে পারেন এবং স্টক যখন বটম আউট হতে পারে তখন একটি নির্দিষ্ট এন্ট্রি পয়েন্ট সনাক্ত করতে প্রযুক্তিগত বিশ্লেষণ ব্যবহার করতে পারেন। তারা তাদের সিদ্ধান্তের মূল্য খোঁজে এবং তাদের ব্যবসার দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি ধরে রাখতে চায়।

    একটি কৌশল চয়ন করুন বা একটি ট্রেডিং সিস্টেম বিকাশ করুন৷

    টেকনিক্যাল এনালাইসিস কি ? What is technical Analysis? Best Exploreing in Bangla 2023
    টেকনিক্যাল এনালাইসিস কি

    প্রথম ধাপ হল একটি কৌশল সনাক্ত করা বা একটি ট্রেডিং সিস্টেম বিকাশ করা। উদাহরণস্বরূপ, একজন নবীন ব্যবসায়ী একটি চলমান গড় ক্রসওভার কৌশল অনুসরণ করার সিদ্ধান্ত নিতে পারেন, যেখানে তারা একটি নির্দিষ্ট স্টক মূল্যের গতিবিধির উপর দুটি চলমান গড় (50-দিন এবং 200-দিন) ট্র্যাক করবে।

    এই কৌশলটির জন্য, যদি স্বল্প-মেয়াদী 50-দিনের মুভিং এভারেজ দীর্ঘমেয়াদী 200-দিনের মুভিং এভারেজের উপরে যায়, তাহলে এটি একটি ঊর্ধ্বমুখী মূল্যের প্রবণতা নির্দেশ করে এবং একটি ক্রয়ের সংকেত তৈরি করে। বিপরীত একটি বিক্রয় সংকেত জন্য সত্য.

    সিকিউরিটিজ সনাক্ত করুন

    সমস্ত স্টক বা সিকিউরিটি উপরের কৌশলের সাথে খাপ খাবে না, যা তরল বা স্থিতিশীল স্টকের পরিবর্তে অত্যন্ত তরল এবং উদ্বায়ী স্টকের জন্য আদর্শ। বিভিন্ন স্টক বা চুক্তির জন্য বিভিন্ন প্যারামিটার পছন্দেরও প্রয়োজন হতে পারে—এই ক্ষেত্রে, বিভিন্ন চলমান গড় যেমন 15-দিন এবং 50-দিনের চলমান গড়।

    সঠিক ব্রোকারেজ খুঁজুন

    সঠিক ট্রেডিং অ্যাকাউন্ট পান যা নির্বাচিত ধরনের নিরাপত্তা সমর্থন করে (যেমন, সাধারণ স্টক, পেনি স্টক, ফিউচার, বিকল্প, ইত্যাদি)। লাভে খাওয়া এড়াতে খরচ কম রেখে নির্বাচিত প্রযুক্তিগত সূচকগুলি ট্র্যাকিং এবং নিরীক্ষণের জন্য এটি প্রয়োজনীয় কার্যকারিতা অফার করবে। উপরের কৌশলটির জন্য, ক্যান্ডেলস্টিক চার্টে চলমান গড় সহ একটি মৌলিক অ্যাকাউন্ট কাজ করবে।

    ট্রেড ট্র্যাক এবং মনিটর

    ব্যবসায়ীদের তাদের কৌশলের উপর নির্ভর করে কার্যকারিতার বিভিন্ন স্তরের প্রয়োজন হতে পারে। উদাহরণ স্বরূপ, ডে ট্রেডারদের একটি মার্জিন অ্যাকাউন্টের প্রয়োজন হবে যা লেভেল II কোট এবং মার্কেট মেকার দৃশ্যমানতায় অ্যাক্সেস প্রদান করে। কিন্তু উপরের আমাদের উদাহরণের জন্য, একটি মৌলিক অ্যাকাউন্ট কম খরচের বিকল্প হিসাবে পছন্দনীয় হতে পারে।

    অতিরিক্ত সফটওয়্যার বা টুল ব্যবহার করুন

    পারফরম্যান্স সর্বাধিক করার জন্য প্রয়োজনীয় অন্যান্য বৈশিষ্ট্য থাকতে পারে। কিছু ব্যবসায়ীদের মোবাইল সতর্কতা বা চলতে চলতে ট্রেডিং অ্যাক্সেসের প্রয়োজন হতে পারে, অন্যরা তাদের পক্ষে ব্যবসা চালানোর জন্য স্বয়ংক্রিয় ট্রেডিং সিস্টেমের সুবিধা নিতে পারে।

    টিপস এবং ঝুঁকির কারণ

    টেকনিক্যাল এনালাইসিস কি ? What is technical Analysis? Best Exploreing in Bangla 2023
    টেকনিক্যাল এনালাইসিস কি

    ট্রেডিং চ্যালেঞ্জিং হতে পারে, যার মানে উপরের পয়েন্টগুলির বাইরে আপনার হোমওয়ার্ক করা গুরুত্বপূর্ণ। কিছু অন্যান্য মূল বিবেচনার মধ্যে রয়েছে:

  • প্রযুক্তিগত বিশ্লেষণের পিছনে যুক্তি এবং অন্তর্নিহিত যুক্তি বোঝা।
  • তারা অতীতে কিভাবে পারফর্ম করত তা দেখতে ব্যাকটেস্টিং ট্রেডিং কৌশল।
  • প্রকৃত মূলধন কমিট করার আগে একটি ডেমো অ্যাকাউন্টে ট্রেডিং অনুশীলন করা।
  • ব্যয়বহুল ব্যর্থতা এবং বিস্ময় এড়াতে প্রযুক্তিগত বিশ্লেষণের সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন হওয়া।
  • স্কেলেবিলিটি এবং ভবিষ্যতের প্রয়োজনীয়তা সম্পর্কে চিন্তাশীল এবং নমনীয় হওয়া।
  • একটি বিনামূল্যে ট্রায়ালের অনুরোধ করে একটি ট্রেডিং অ্যাকাউন্টের বৈশিষ্ট্যগুলি মূল্যায়ন করার চেষ্টা করা হচ্ছে৷
  • শুরুতে ছোট শুরু করা এবং অভিজ্ঞতা অর্জনের সাথে সাথে প্রসারিত করা।
  • টেকনিক্যাল এনালাইসিস আপনাকে কী বলে?

    টেকনিক্যাল অ্যানালাইসিস হল বিভিন্ন ধরনের কৌশলের জন্য একটি কম্বল শব্দ যা একটি স্টকের মূল্য কর্মের ব্যাখ্যার উপর নির্ভর করে। বেশিরভাগ প্রযুক্তিগত বিশ্লেষণ একটি বর্তমান প্রবণতা অব্যাহত থাকবে কিনা এবং তা না হলে কখন এটি বিপরীত হবে তা নির্ধারণের উপর দৃষ্টি নিবদ্ধ করে। কিছু প্রযুক্তিগত বিশ্লেষক ট্রেন্ডলাইন দ্বারা শপথ করেন, অন্যরা ক্যান্ডেলস্টিক ফর্মেশন ব্যবহার করেন এবং অন্যরা গাণিতিক ভিজ্যুয়ালাইজেশনের মাধ্যমে তৈরি ব্যান্ড এবং বাক্স পছন্দ করেন। বেশিরভাগ প্রযুক্তিগত বিশ্লেষক ব্যবসার জন্য সম্ভাব্য প্রবেশ এবং প্রস্থান পয়েন্ট চিনতে সরঞ্জামগুলির কিছু সংমিশ্রণ ব্যবহার করে। একটি চার্ট গঠন একটি সংক্ষিপ্ত বিক্রেতার জন্য একটি এন্ট্রি পয়েন্ট নির্দেশ করতে পারে, উদাহরণস্বরূপ, কিন্তু ট্রেডার বিভিন্ন সময়ের জন্য চলমান গড় দেখে নিশ্চিত করবে যে একটি ব্রেকডাউন হওয়ার সম্ভাবনা রয়েছে।

    টেকনিক্যাল এনালাইসিস সংক্ষিপ্ত ইতিহাস

    টেকনিক্যাল এনালাইসিস কি ? What is technical Analysis? Best Exploreing in Bangla 2023

    স্টক এবং প্রবণতার টেকনিক্যাল এনালাইসিস শত শত বছর ধরে ব্যবহার করা হয়েছে। ইউরোপে, জোসেফ দে লা ভেগা 17 শতকে ডাচ বাজারের পূর্বাভাস দেওয়ার জন্য প্রাথমিক প্রযুক্তিগত বিশ্লেষণ কৌশল গ্রহণ করেছিলেন। যদিও এর আধুনিক আকারে, প্রযুক্তিগত বিশ্লেষণ চার্লস ডো, উইলিয়াম পি. হ্যামিল্টন, রবার্ট রিয়া, এডসন গোল্ড এবং আরও অনেকের কাছে প্রবলভাবে ঋণী – যার মধ্যে নিকোলাস ডারভাস নামে একজন বলরুম নৃত্যশিল্পী রয়েছে। এই লোকেরা একটি জোয়ার হিসাবে বাজারে একটি নতুন দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করেছে যা অন্তর্নিহিত কোম্পানির বিবরণের পরিবর্তে একটি চার্টে উচ্চ এবং নিম্নে পরিমাপ করা হয়। 1948 সালে রবার্ট ডি. এডওয়ার্ডস এবং জন ম্যাজির দ্বারা টেকনিক্যাল অ্যানালাইসিস অফ স্টক ট্রেন্ডস প্রকাশের মাধ্যমে প্রাথমিক প্রযুক্তিগত বিশ্লেষকদের কাছ থেকে বিভিন্ন তত্ত্বের সংগ্রহকে একত্রিত করা হয় এবং আনুষ্ঠানিক রূপ দেওয়া হয়।

    ক্যান্ডেলস্টিক প্যাটার্ন জাপানি বণিকদের তাদের ধান কাটার জন্য ট্রেডিং প্যাটার্ন সনাক্ত করতে আগ্রহী। এই প্রাচীন নিদর্শনগুলি অধ্যয়ন করা 1990 এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে ইন্টারনেট ডে ট্রেডিংয়ের আবির্ভাবের সাথে জনপ্রিয় হয়ে ওঠে। বিনিয়োগকারীরা ট্রেডের সুপারিশ করার সময় ব্যবহারের জন্য নতুন নিদর্শন আবিষ্কার করতে আগ্রহী ঐতিহাসিক স্টক চার্ট বিশ্লেষণ করেছেন। বিশেষ করে ক্যান্ডেলস্টিক রিভার্সাল প্যাটার্নগুলি বিনিয়োগকারীদের শনাক্ত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং অন্যান্য সাধারণভাবে ব্যবহৃত ক্যান্ডেলস্টিক চার্টিং প্যাটার্ন রয়েছে। ডোজি এবং এনগালফিং প্যাটার্ন সবই একটি আসন্ন বিয়ারিশ রিভার্সালের পূর্বাভাস দিতে ব্যবহৃত হয়।

    টেকনিক্যাল এনালাইসিস কিভাবে ব্যবহার করবেন

    টেকনিক্যাল এনালাইসিস অন্তর্নিহিত মূল নীতি হল যে বাজার মূল্য সমস্ত উপলব্ধ তথ্য প্রতিফলিত করে যা একটি বাজারকে প্রভাবিত করতে পারে। ফলস্বরূপ, অর্থনৈতিক, মৌলিক, বা নতুন উন্নয়নের দিকে তাকানোর কোন প্রয়োজন নেই যেহেতু সেগুলি ইতিমধ্যেই একটি প্রদত্ত নিরাপত্তায় মূল্য নির্ধারণ করা হয়েছে। কারিগরি বিশ্লেষকরা সাধারণত বিশ্বাস করেন যে দামগুলি প্রবণতায় চলে যায় এবং বাজারের সামগ্রিক মনোবিজ্ঞানের ক্ষেত্রে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে। দুটি প্রধান ধরনের প্রযুক্তিগত বিশ্লেষণ হল চার্ট প্যাটার্ন এবং প্রযুক্তিগত (পরিসংখ্যানগত) সূচক।

    চার্ট প্যাটার্ন হল প্রযুক্তিগত বিশ্লেষণের একটি বিষয়গত ফর্ম যেখানে প্রযুক্তিবিদরা নির্দিষ্ট নিদর্শনগুলি দেখে একটি চার্টে সমর্থন এবং প্রতিরোধের ক্ষেত্রগুলি সনাক্ত করার চেষ্টা করেন। এই প্যাটার্নগুলি, মনস্তাত্ত্বিক কারণগুলির দ্বারা আন্ডারপিন করা হয়েছে, একটি নির্দিষ্ট মূল্য বিন্দু এবং সময় থেকে ব্রেকআউট বা ব্রেকডাউন অনুসরণ করে দামগুলি কোন দিকে যাচ্ছে তা অনুমান করার জন্য ডিজাইন করা হয়েছে৷ উদাহরণস্বরূপ, একটি ঊর্ধ্বমুখী ত্রিভুজ চার্ট প্যাটার্ন হল একটি বুলিশ চার্ট প্যাটার্ন যা প্রতিরোধের একটি মূল ক্ষেত্র দেখায়। এই প্রতিরোধ থেকে একটি ব্রেকআউট একটি উল্লেখযোগ্য, উচ্চ-ভলিউম উচ্চতর দিকে নিয়ে যেতে পারে।

    টেকনিক্যাল এনালাইসিস সূচকগুলি প্রযুক্তিগত বিশ্লেষণের একটি পরিসংখ্যানগত রূপ যেখানে প্রযুক্তিবিদরা মূল্য এবং ভলিউমগুলিতে বিভিন্ন গাণিতিক সূত্র প্রয়োগ করেন। সবচেয়ে সাধারণ প্রযুক্তিগত সূচক হল চলমান গড়, যা প্রবণতা চিহ্নিত করা সহজ করতে সাহায্য করার জন্য দামের ডেটা মসৃণ করে। আরও জটিল প্রযুক্তিগত সূচকগুলির মধ্যে রয়েছে চলমান গড় অভিসারী ডাইভারজেন্স (MACD), যা বেশ কয়েকটি চলমান গড়ের মধ্যে ইন্টারপ্লে দেখায়। অনেক ট্রেডিং সিস্টেম প্রযুক্তিগত সূচকের উপর ভিত্তি করে কারণ সেগুলি পরিমাণগতভাবে গণনা করা যেতে পারে।

    টেকনিক্যাল এনালাইসিস এবং মৌলিক বিশ্লেষণের মধ্যে পার্থক্য

    টেকনিক্যাল এনালাইসিস কি ? What is technical Analysis? Best Exploreing in Bangla 2023

    মৌলিক বিশ্লেষণ এবং প্রযুক্তিগত বিশ্লেষণ হল অর্থের দুটি বড় দল। যেখানে কারিগরি বিশ্লেষকরা বিশ্বাস করেন যে সর্বোত্তম পদ্ধতি হল প্রবণতা অনুসরণ করা কারণ এটি বাজারের ক্রিয়াকলাপের মাধ্যমে তৈরি হয়, মৌলিক বিশ্লেষকরা বিশ্বাস করেন যে বাজার প্রায়শই মূল্যকে উপেক্ষা করে। মৌলিক বিশ্লেষকরা বর্তমান মূল্যে প্রতিফলিত না হওয়া অন্তর্নিহিত মূল্যের সন্ধানে ব্যালেন্স শীট এবং একটি কোম্পানির বাজার প্রোফাইল খননের পক্ষে চার্ট প্রবণতা উপেক্ষা করবে। সফল বিনিয়োগকারীরা তাদের ট্রেডিং পরিচালনার জন্য মৌলিক বা প্রযুক্তিগত বিশ্লেষণ ব্যবহার করে এবং এমনকি যারা উভয়ের উপাদান অন্তর্ভুক্ত করে তাদের অনেক উদাহরণ রয়েছে। সামগ্রিকভাবে, যাইহোক, প্রযুক্তিগত বিশ্লেষণ নিজেকে একটি দ্রুত বিনিয়োগের গতিতে ধার দেয়, যেখানে মৌলিক বিশ্লেষণে সাধারণত একটি দীর্ঘ সিদ্ধান্তের সময়সীমা থাকে এবং অতিরিক্ত যথাযথ পরিশ্রমের জন্য প্রয়োজনীয় সময়ের ভিত্তিতে সময়সীমা থাকে।

    কিছু ভাল টেকনিক্যাল এনালাইসিস কৌশল কি কি?

    বেশিরভাগ নবীন প্রযুক্তিগত বিশ্লেষক মুষ্টিমেয় কিছু সূচকের উপর ফোকাস করেন, যেমন চলমান গড়, আপেক্ষিক শক্তি সূচক এবং MACD সূচক। এই মেট্রিকগুলি একটি সম্পদ অতিরিক্ত বিক্রি বা অতিরিক্ত কেনা হয়েছে কিনা তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে এবং সেইজন্য একটি বিপরীতমুখী হওয়ার সম্ভাবনা রয়েছে৷

    আপনি কিভাবে টেকনিক্যাল এনালাইসিস শিখবেন?

    টেকনিক্যাল অ্যানালাইসিস শেখার অনেক উপায় আছে, বই এবং অনলাইন কোর্স যেমন ইনভেস্টোপিডিয়া একাডেমি সহ। একবার আপনার একটি মজবুত ভিত্তি হয়ে গেলে, আপনি প্রকৃত অর্থ বিনিয়োগ শুরু করার আগে কাগজ ব্যবসার মাধ্যমে আপনার ট্রেডিং দক্ষতা পরীক্ষা করা শুরু করতে পারেন।

    আপনি টেকনিক্যাল এনালাইসিস দিয়ে অর্থ উপার্জন করতে পারেন?

    যদিও টেকনিক্যাল এনালাইসিস অর্থ উপার্জন করা সম্ভব, এটি চার্ট কৌশলগুলি লাভজনকভাবে ব্যবহার করার জন্য উচ্চ মাত্রার দক্ষতা এবং পরিশীলিততা লাগে। স্বতন্ত্র ব্যবসায়ীদের দৃঢ় আত্ম-নিয়ন্ত্রণ ব্যায়াম করতে হবে এবং মানসিক ট্রেডিং এড়াতে হবে। তাদের পর্যাপ্ত প্রারম্ভিক মূলধনেরও প্রয়োজন হবে যাতে তারা কিছু খারাপ ট্রেডের পরে ভেঙে না যায়।

    টেকনিক্যাল এনালাইসিস সীমাবদ্ধতা

    প্রযুক্তিগত বিশ্লেষণে নির্দিষ্ট ট্রেড ট্রিগারের উপর ভিত্তি করে যেকোনো কৌশলের একই সীমাবদ্ধতা রয়েছে। চার্ট ভুল ব্যাখ্যা করা যেতে পারে. গঠন কম ভলিউম উপর predicated হতে পারে. মুভিং এভারেজের জন্য ব্যবহৃত সময়কালগুলি আপনি যে ধরণের বাণিজ্য করতে চাইছেন তার জন্য খুব দীর্ঘ বা খুব ছোট হতে পারে। সেগুলিকে একপাশে রেখে, স্টক এবং প্রবণতার প্রযুক্তিগত বিশ্লেষণের নিজস্ব একটি আকর্ষণীয় সীমাবদ্ধতা রয়েছে।

    যেহেতু আরও প্রযুক্তিগত বিশ্লেষণের কৌশল, সরঞ্জাম এবং কৌশলগুলি ব্যাপকভাবে গৃহীত হয়, এগুলি মূল্য কর্মের উপর একটি উপাদান প্রভাব ফেলে। উদাহরণস্বরূপ, এই তিনটি কালো কাক কি তৈরি হচ্ছে কারণ মূল্য-ইন তথ্য একটি বিয়ারিশ রিভার্সালকে ন্যায্যতা দিচ্ছে বা কারণ ব্যবসায়ীরা সর্বজনীনভাবে একমত যে তাদের একটি বিয়ারিশ রিভার্সাল অনুসরণ করা উচিত এবং সংক্ষিপ্ত অবস্থান গ্রহণের মাধ্যমে এটি করা উচিত? যদিও এটি একটি আকর্ষণীয় প্রশ্ন, একজন সত্যিকারের প্রযুক্তিগত বিশ্লেষক যতক্ষণ পর্যন্ত ট্রেডিং মডেলটি কাজ করতে থাকে ততক্ষণ পর্যন্ত সে চিন্তা করে না।

    Conclusion-সরুরেখা

    অনেক বিনিয়োগকারী বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার সময় মৌলিক এবং প্রযুক্তিগত বিশ্লেষণ উভয়ই লাভ করে যেহেতু প্রযুক্তিগত বিশ্লেষণ জ্ঞানের শূন্যস্থান পূরণ করতে সহায়তা করে। প্রযুক্তিগত বিশ্লেষণ সম্পর্কে বোঝার বিকাশের মাধ্যমে, ব্যবসায়ীরা এবং বিনিয়োগকারীরা তাদের দীর্ঘমেয়াদী ঝুঁকি-সামঞ্জস্যপূর্ণ আয়ের উন্নতি করতে পারে, তবে ব্যয়বহুল ভুলগুলি এড়াতে প্রকৃত পুঁজি করার আগে এই কৌশলগুলি বোঝা এবং অনুশীলন করা গুরুত্বপূর্ণ।

    Leave a Comment