স্টক মার্কেট কিভাবে ট্রেড করবেন Complete Guide In Bangla 2023

স্টক মার্কেট কিভাবে ট্রেড করবেন – How to Trade Stocks market: ট্রেড করতে শিখতে চান কিন্তু কোথায় শুরু করবেন জানেন না? লক্ষ লক্ষ নিওফাইট প্রতি বছর তাদের হাত চেষ্টা করে। আজই আপনার শিক্ষা শুরু করুন।

Table of Contents

স্টক মার্কেট কিভাবে ট্রেড করবেন

স্টক মার্কেট কিভাবে ট্রেড করবেন | How to Trade Stocks market | Best Guide In Bangla 2023

লক্ষ লক্ষ নিওফাইট প্রতি বছর বাজারের ক্যাসিনোতে তাদের হাতের চেষ্টা করে, কিন্তু বেশিরভাগই তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছতে না পেরে একটু দরিদ্র এবং অনেক বেশি জ্ঞানী হয়। যারা ব্যর্থ হয় তাদের বেশিরভাগের মধ্যে একটি জিনিস মিল রয়েছে: তারা তাদের পক্ষে প্রতিকূলতা কাত করার জন্য প্রয়োজনীয় মৌলিক দক্ষতাগুলি আয়ত্ত করতে পারেনি। যাইহোক, যদি কেউ সেগুলি শিখতে পর্যাপ্ত সময় নেয়, তবে সাফল্যের সম্ভাবনা বাড়ানোর পথে থাকা সম্ভব।

বিশ্বের বাজারগুলি মথের মতো অনুমানমূলক পুঁজিকে আগুনে আকৃষ্ট করে; কেন দাম বেশি বা কম যায় তা না বুঝেই বেশিরভাগ মানুষ সিকিউরিটিজে টাকা ফেলে। পরিবর্তে, তারা হট টিপস তাড়া করে, বাইনারি বাজি ধরে এবং গুরুদের পায়ের কাছে বসে, তাদের ক্রয়-বিক্রয়ের সিদ্ধান্তের সুপারিশ করতে দেয় যা কোন অর্থহীন। একটি ভাল পথ হল দক্ষতা এবং কর্তৃত্বের সাথে কীভাবে বাজার বাণিজ্য করা যায় তা শিখতে হবে।

একটি স্ব-পরীক্ষা দিয়ে শুরু করুন যা অর্থের সাথে আপনার সম্পর্ককে ঘনিষ্ঠভাবে দেখে। আপনি কি জীবনকে একটি সংগ্রাম হিসাবে দেখেন, প্রতিটি ডলার উপার্জন করার জন্য একটি কঠিন প্রচেষ্টা প্রয়োজন? আপনি কি বিশ্বাস করেন যে ব্যক্তিগত চুম্বকত্ব আপনার কাছে বাজারের সম্পদকে আকৃষ্ট করবে যেভাবে এটি অন্যান্য জীবনের সাধনায় করে? আরও অশুভ বিষয় হল, আপনি কি অন্যান্য ক্রিয়াকলাপের মাধ্যমে নিয়মিত অর্থ হারিয়েছেন এবং আশা করি আর্থিক বাজারগুলি আপনার সাথে আরও সদয় আচরণ করবে?

আপনার বিশ্বাস ব্যবস্থা যাই হোক না কেন, বাজার সেই অভ্যন্তরীণ দৃষ্টিভঙ্গিকে আবার লাভ-লোকসানের মাধ্যমে শক্তিশালী করতে পারে। কঠোর পরিশ্রম এবং ক্যারিশমা উভয়ই আর্থিক সাফল্যকে সমর্থন করে, কিন্তু জীবনের অন্যান্য ক্ষেত্রে পরাজিত ব্যক্তিরা ট্রেডিং গেমে হারাতে পারে। এটি আপনার মত শোনালে আতঙ্কিত হবেন না. পরিবর্তে, স্ব-সহায়তার পথ নিন এবং অর্থ এবং স্ব-মূল্যের মধ্যে সম্পর্ক সম্পর্কে জানুন।

কী TAKEAWAYS

একটি স্টক মার্কেটের কাজ কি?

 
স্টক মার্কেট মূল্যের স্বচ্ছতা, তারল্য, মূল্য আবিষ্কার এবং ব্যবসায়িক কার্যক্রমে ন্যায্য লেনদেন নিশ্চিত করে।
 
স্টক মার্কেট গ্যারান্টি দেয় যে সমস্ত আগ্রহী বাজারের অংশগ্রহণকারীদের সমস্ত ক্রয়-বিক্রয় আদেশের ডেটাতে অ্যাক্সেস রয়েছে, যার ফলে সিকিউরিটিজের ন্যায্য এবং স্বচ্ছ মূল্য নির্ধারণে সহায়তা করে। বাজার যথাযথ ক্রয়-বিক্রয় আদেশের দক্ষ মিল নিশ্চিত করে।
 
আধুনিক বাজার উদ্যোগ। “ন্যায্য এবং দক্ষ বাজার।”
 
স্টক মার্কেটগুলিকে মূল্য আবিষ্কারকে সমর্থন করতে হবে যেখানে যেকোনো স্টকের মূল্য তার সমস্ত ক্রেতা এবং বিক্রেতাদের দ্বারা সম্মিলিতভাবে নির্ধারিত হয়। যারা যোগ্য এবং ট্রেড করতে ইচ্ছুক তাদের অর্ডার দেওয়ার তাত্ক্ষণিক অ্যাক্সেস পাওয়া উচিত এবং বাজার নিশ্চিত করে যে অর্ডারগুলি ন্যায্য মূল্যে কার্যকর করা হয়েছে।
 
স্টক মার্কেটের ব্যবসায়ীদের মধ্যে রয়েছে বাজার নির্মাতা, বিনিয়োগকারী, ব্যবসায়ী, ফটকাবাজ এবং হেজার্স। একজন বিনিয়োগকারী স্টক কিনতে পারে এবং দীর্ঘমেয়াদে ধরে রাখতে পারে, যখন একজন ব্যবসায়ী সেকেন্ডের মধ্যে একটি অবস্থানে প্রবেশ করতে এবং প্রস্থান করতে পারে। একটি বাজার প্রস্তুতকারক বাজারে প্রয়োজনীয় তারল্য সরবরাহ করে, যখন একটি হেজার ডেরিভেটিভগুলিতে ব্যবসা করতে পারে।

একটি ট্রেডিং অ্যাকাউন্ট খুলুন

স্টক মার্কেট কিভাবে ট্রেড করবেন | How to Trade Stocks market | Best Guide In Bangla 2023

দুঃখিত যদি মনে হয় আমরা স্পষ্টভাবে বলছি, কিন্তু আপনি কখনই জানেন না! (মনে রাখবেন যে ব্যক্তি তার নতুন কম্পিউটার সেট আপ করার জন্য সবকিছু করেছে—এটি প্লাগ ইন করা ছাড়া?) একজন ভাল অনলাইন স্টক ব্রোকার খুঁজুন এবং একটি স্টক ব্রোকারেজ অ্যাকাউন্ট খুলুন। এমনকি যদি আপনার ইতিমধ্যেই একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট থাকে, তবে একটি পেশাদার ট্রেডিং অ্যাকাউন্ট আলাদা রাখা খারাপ ধারণা নয়। অ্যাকাউন্ট ইন্টারফেসের সাথে পরিচিত হন এবং ক্লায়েন্টদের জন্য একচেটিয়াভাবে অফার করা বিনামূল্যের ট্রেডিং সরঞ্জাম এবং গবেষণার সুবিধা নিন। বেশ কিছু দালাল ভার্চুয়াল ট্রেডিং অফার করে। ইনভেস্টোপিডিয়া সহ কিছু সাইট, আপনাকে সঠিক ব্রোকার খুঁজে পেতে সহায়তা করার জন্য অনলাইন ব্রোকার পর্যালোচনাও অফার করে।

পড়তে শিখুন: একটি মার্কেট ক্র্যাশ কোর্স

আর্থিক নিবন্ধ, স্টক মার্কেট বই, ওয়েবসাইট টিউটোরিয়াল, ইত্যাদি। সেখানে প্রচুর তথ্য রয়েছে, যার বেশিরভাগই ট্যাপ করা সস্তা। ট্রেডিং গেমের একটি একক দিকের উপর খুব সংকীর্ণভাবে ফোকাস না করা গুরুত্বপূর্ণ। পরিবর্তে, বাজার-ভিত্তিক সবকিছু অধ্যয়ন করুন, যার মধ্যে ধারণা এবং ধারণাগুলি আপনার মনে হয় না এই সময়ে বিশেষভাবে প্রাসঙ্গিক। ট্রেডিং এমন একটি যাত্রা শুরু করে যা প্রায়শই শুরুর লাইনে প্রত্যাশিত গন্তব্যে পৌঁছে যায়। আপনার বিস্তৃত এবং বিস্তারিত বাজারের পটভূমি বারবার কাজে আসবে, এমনকি যদি আপনি মনে করেন যে আপনি ঠিক কোথায় যাচ্ছেন তা জানেন।

এখানে প্রত্যেক নতুন ব্যবসায়ীর জন্য পাঁচটি বই পড়া আবশ্যক:

  • জ্যাক ডি. শোয়াগার দ্বারা স্টক মার্কেট উইজার্ডস
  • ডাঃ আলেকজান্ডার এল্ডার দ্বারা একটি জীবিকার জন্য ট্রেডিং
  • জন মারফি দ্বারা আর্থিক বাজারের প্রযুক্তিগত বিশ্লেষণ
  • মার্টিন জুইগ দ্বারা ওয়াল স্ট্রিটে জয়
  • জাস্টিন মামিসের ঝুঁকির প্রকৃতি

আপনার অবসর সময়ে প্রতিদিন বাজার অনুসরণ করা শুরু করুন। তাড়াতাড়ি উঠুন এবং বিদেশী বাজারে রাতারাতি মূল্যের পদক্ষেপ সম্পর্কে পড়ুন। (মার্কিন ব্যবসায়ীদের কয়েক দশক আগে বিশ্বব্যাপী বাজারগুলি নিরীক্ষণ করতে হয়নি, কিন্তু ইলেকট্রনিক ট্রেডিং এবং ডেরিভেটিভ যন্ত্রগুলির দ্রুত বৃদ্ধির কারণে যা ইক্যুইটি, ফরেক্স, এবং বন্ড বাজারগুলিকে সারা বিশ্বে সংযুক্ত করে তা সবই পরিবর্তিত হয়েছে৷)

ইয়াহু ফাইন্যান্স, গুগল ফাইন্যান্স এবং সিবিএস মানিওয়াচের মতো নিউজ সাইটগুলি নতুন বিনিয়োগকারীদের জন্য দুর্দান্ত সংস্থান হিসাবে কাজ করে। আরও পরিশীলিত কভারেজের জন্য, আপনাকে ওয়াল স্ট্রিট জার্নাল এবং ব্লুমবার্গ ছাড়া আর দেখার দরকার নেই।

বিশ্লেষণ করতে শিখুন

স্টক মার্কেট কিভাবে ট্রেড করবেন | How to Trade Stocks market | Best Guide In Bangla 2023

প্রযুক্তিগত বিশ্লেষণের মূল বিষয়গুলি অধ্যয়ন করুন এবং মূল্য চার্টগুলি দেখুন—তার মধ্যে হাজার হাজার—সর্বকালের ফ্রেমে৷ আপনি ভাবতে পারেন মৌলিক বিশ্লেষণ লাভের জন্য একটি ভাল পথ দেয় কারণ এটি বৃদ্ধির বক্ররেখা এবং রাজস্ব স্ট্রীমগুলিকে ট্র্যাক করে, কিন্তু ব্যবসায়ীরা মূল্য ক্রিয়া দ্বারা বেঁচে থাকে এবং মারা যায় যা অন্তর্নিহিত মৌলিক বিষয়গুলি থেকে তীব্রভাবে বিচ্ছিন্ন হয়। কোম্পানির স্প্রেডশীট পড়া বন্ধ করবেন না, কারণ তারা তাদের উপেক্ষা করে তাদের উপর ট্রেডিং এজ অফার করে। যাইহোক, তারা আপনাকে একজন ব্যবসায়ী হিসাবে আপনার প্রথম বছর বেঁচে থাকতে সাহায্য করবে না।

চার্ট এবং প্রযুক্তিগত বিশ্লেষণের সাথে আপনার অভিজ্ঞতা এখন আপনাকে মূল্য ভবিষ্যদ্বাণীর জাদুকরী জগতে নিয়ে আসে। তাত্ত্বিকভাবে, সিকিউরিটিগুলি কেবলমাত্র উচ্চতর বা নীচে যেতে পারে, একটি দীর্ঘ-পাশে বাণিজ্য বা একটি ছোট বিক্রয়কে উত্সাহিত করে। বাস্তবে, দামগুলি আরও অনেক কিছু করতে পারে, যার মধ্যে এক সময়ে কয়েক সপ্তাহের জন্য পাশ কাটা বা উভয় দিকে হিংস্রভাবে চাবুক করা, ক্রেতা এবং বিক্রেতাদের ঝাঁকুনি দেওয়া।

এই সন্ধিক্ষণে সময় দিগন্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আর্থিক বাজারগুলি ফ্র্যাক্টাল বৈশিষ্ট্য সহ প্রবণতা এবং ট্রেডিং রেঞ্জগুলিকে পিষে দেয় যা স্বল্প-মেয়াদী, মধ্যবর্তী-মেয়াদী এবং দীর্ঘমেয়াদী ব্যবধানে স্বাধীন মূল্যের গতিবিধি তৈরি করে। এর অর্থ হল একটি নিরাপত্তা বা সূচক একই সময়ে একটি দীর্ঘমেয়াদী আপট্রেন্ড, মধ্যবর্তী ডাউনট্রেন্ড এবং একটি স্বল্পমেয়াদী ট্রেডিং রেঞ্জ তৈরি করতে পারে। জটিল ভবিষ্যদ্বাণীর পরিবর্তে, বেশিরভাগ ট্রেডিং সুযোগগুলি এই সময়ের ব্যবধানের মধ্যে মিথস্ক্রিয়ার মাধ্যমে উন্মোচিত হবে।

ডিপ কেনা একটি ক্লাসিক উদাহরণ দেয়, যখন এটি অল্প সময়ের মধ্যে বিক্রি হয় তখন ব্যবসায়ীরা একটি শক্তিশালী আপট্রেন্ডে ঝাঁপিয়ে পড়ে। এই ত্রিমাত্রিক খেলার ক্ষেত্রটি পরীক্ষা করার সর্বোত্তম উপায় হল 60-মিনিট, দৈনিক এবং সাপ্তাহিক চার্ট দিয়ে শুরু করে তিনটি সময় ফ্রেমে প্রতিটি নিরাপত্তাকে দেখা।

ট্রেডিং অনুশীলন করুন

স্টক মার্কেট কিভাবে ট্রেড করবেন | How to Trade Stocks market | Best Guide In Bangla 2023

আপনার ট্রেডিং অংশীদারিত্ব ছেড়ে না দিয়ে এখন আপনার পা ভিজানোর সময়। পেপার ট্রেডিং, বা ভার্চুয়াল ট্রেডিং, একটি নিখুঁত সমাধান অফার করে, যা নিওফাইটকে রিয়েল-টাইম মার্কেট অ্যাকশন অনুসরণ করতে দেয়, ক্রয়-বিক্রয়ের সিদ্ধান্ত নেয় যা একটি তাত্ত্বিক কর্মক্ষমতা রেকর্ডের রূপরেখা তৈরি করে। এটি সাধারণত একটি স্টক মার্কেট সিমুলেটর ব্যবহার করে যা একটি প্রকৃত স্টক এক্সচেঞ্জের কার্যকারিতার চেহারা এবং অনুভূতি রয়েছে। বিভিন্ন হোল্ডিং পিরিয়ড এবং কৌশল ব্যবহার করে প্রচুর ট্রেড করুন এবং তারপরে সুস্পষ্ট ত্রুটিগুলির জন্য ফলাফল বিশ্লেষণ করুন।

ইনভেস্টোপিডিয়ার একটি বিনামূল্যের স্টক মার্কেট গেম রয়েছে এবং অনেক ব্রোকার ক্লায়েন্টদের তাদের আসল অর্থ প্রবেশের সিস্টেমের সাথে কাগজের ব্যবসায় জড়িত হতে দেয়। এতে সফ্টওয়্যার শেখানোর অতিরিক্ত সুবিধা রয়েছে যাতে আপনি যখন পারিবারিক তহবিল নিয়ে খেলছেন তখন আপনি ভুল বোতামে আঘাত করবেন না।

তাহলে, আপনি কখন সুইচ করবেন এবং আসল টাকা দিয়ে ট্রেডিং শুরু করবেন? কোন নিখুঁত উত্তর নেই কারণ সিমুলেটেড ট্রেডিং এমন একটি ত্রুটি বহন করে যা আপনার কাগজের ফলাফল নিখুঁত দেখালেও আপনি যখনই বাস্তবে বাণিজ্য শুরু করেন তখনই তা প্রদর্শিত হতে পারে।

ব্যবসায়ীদের লোভ এবং ভয়ের জোড়া আবেগের সাথে শান্তিপূর্ণভাবে সহাবস্থান করতে হবে। পেপার ট্রেডিং এই আবেগগুলিকে জড়িত করে না, যা শুধুমাত্র প্রকৃত লাভ এবং ক্ষতির মাধ্যমে অনুভব করা যেতে পারে। প্রকৃতপক্ষে, এই মনস্তাত্ত্বিক দিকটি খারাপ সিদ্ধান্ত নেওয়ার চেয়ে প্রথম বছরের খেলোয়াড়দের খেলা থেকে বেশি বাধ্য করে। একজন নতুন ব্যবসায়ী হিসাবে আপনার শিশুর এই চ্যালেঞ্জকে স্বীকৃতি দিতে হবে এবং অর্থ এবং স্ব-মূল্যের সাথে অবশিষ্ট সমস্যাগুলির সমাধান করতে হবে।

ট্রেডিং শেখার এবং অনুশীলন করার অন্যান্য উপায়

যদিও অভিজ্ঞতা একজন ভালো শিক্ষক, আপনি আপনার ট্রেডিং ক্যারিয়ারে এগিয়ে যাওয়ার সাথে সাথে অতিরিক্ত শিক্ষার কথা ভুলে যাবেন না। অনলাইনে হোক বা ব্যক্তিগতভাবে, ক্লাসগুলি উপকারী হতে পারে, এবং আপনি সেগুলিকে নবজাতক থেকে শুরু করে (উদাহরণস্বরূপ, পূর্বোক্ত বিশ্লেষণমূলক চার্টগুলি কীভাবে বিশ্লেষণ করতে হয় সে সম্পর্কে পরামর্শ সহ) প্রো পর্যন্ত পেতে পারেন। আরো বিশেষ সেমিনার-প্রায়শই একজন পেশাদার ব্যবসায়ী দ্বারা পরিচালিত-সামগ্রিক বাজার এবং নির্দিষ্ট বিনিয়োগ কৌশল সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে। সর্বাধিক ফোকাস একটি নির্দিষ্ট ধরনের সম্পদ, বাজারের একটি বিশেষ দিক, বা একটি ট্রেডিং কৌশল। কেউ কেউ একাডেমিক হতে পারে, অন্যগুলো কর্মশালার মতো যেখানে আপনি সক্রিয়ভাবে অবস্থান নেন, প্রবেশ ও প্রস্থান কৌশল পরীক্ষা করেন এবং অন্যান্য অনুশীলনে (প্রায়শই সিমুলেটর দিয়ে) নিযুক্ত হন।

গবেষণা এবং বিশ্লেষণের জন্য অর্থ প্রদান শিক্ষাগত এবং দরকারী উভয়ই হতে পারে। কিছু বিনিয়োগকারী নতুন শিখে নেওয়া পাঠগুলি নিজেরাই প্রয়োগ করার চেষ্টা করার চেয়ে বাজার পেশাদারদের দেখা বা পর্যবেক্ষণ করা আরও বেশি উপকারী বলে মনে করতে পারে। ওয়েব জুড়ে প্রচুর অর্থপ্রদানের সাবস্ক্রিপশন সাইট উপলব্ধ রয়েছে: দুটি সু-সম্মানিত পরিষেবার মধ্যে রয়েছে Investors.com এবং Morningstar।

আপনাকে গাইড করতে, আপনার কৌশলের সমালোচনা করতে এবং পরামর্শ দেওয়ার জন্য নিজেকে একজন পরামর্শদাতা – একজন হ্যান্ডস-অন কোচ পেতেও এটি দরকারী। আপনি যদি একটি না জানেন, আপনি একটি কিনতে পারেন. অনেক অনলাইন ট্রেডিং স্কুল তাদের অব্যাহত এড প্রোগ্রামের অংশ হিসাবে পরামর্শ প্রদান করে।

কীভাবে ঝুঁকি পরিচালনা করবেন

স্টক মার্কেট কিভাবে ট্রেড করবেন | How to Trade Stocks market | Best Guide In Bangla 2023

যখন আপ এবং আসল অর্থের সাথে চলমান, তখন আপনাকে অবস্থান এবং ঝুঁকি ব্যবস্থাপনাকে সম্বোধন করতে হবে। প্রতিটি পজিশন একটি হোল্ডিং পিরিয়ড এবং প্রযুক্তিগত পরামিতি বহন করে যা লাভ এবং ক্ষতি লক্ষ্যের পক্ষে থাকে, পৌঁছানোর সময় আপনার সময়মত প্রস্থান প্রয়োজন।

ঝুঁকি ব্যবস্থাপনার কৌশলগুলি জটিলতায় পরিবর্তিত হবে এবং আপনার নির্দিষ্ট কৌশলের উপর নির্ভর করবে, তবে কিছু সামগ্রিক টিপস রয়েছে। আপনার এন্ট্রি এবং এক্সিট পয়েন্টগুলি জানুন এবং তাদের সাথে লেগে থাকুন, যদি না আপনার কাছে সেগুলি পরিবর্তন করার একটি ভাল এবং উদ্দেশ্যমূলক কারণ থাকে। সেই অনুযায়ী স্টপ-লস এবং টেক-প্রফিট অর্ডার সেট করুন। ক্ষয়ক্ষতি তাড়াতাড়ি কাটুন এবং ভাঙ্গার আশায় আরও বেশি ঝুঁকি নেওয়ার মানসিক বা মানসিক তাগিদ এড়িয়ে চলুন। আরও গুরুত্বপূর্ণ, আতঙ্কিত হবেন না।

আপনি যদি একটি দীর্ঘমেয়াদী ক্রয় এবং হোল্ড পোর্টফোলিও তৈরি করেন, তবে বৈচিত্র্য প্রত্যাশিত রিটার্নের ত্যাগ ছাড়াই আপনার সামগ্রিক ঝুঁকি কমাতে পারে। সময়ের সাথে সাথে বাজারের পরিবর্তনের সাথে সাথে আপনার পোর্টফোলিওকে কখন পুনরায় ভারসাম্য বজায় রাখতে হবে সে সম্পর্কেও চিন্তা করুন।

যদি আপনি ইতিমধ্যে এটি না করে থাকেন, এখন একটি দৈনিক জার্নাল শুরু করার সময় যা আপনার সমস্ত ট্রেডের নথিভুক্ত করে, যার মধ্যে ঝুঁকি নেওয়ার কারণগুলি, সেইসাথে হোল্ডিং পিরিয়ড এবং চূড়ান্ত লাভ বা ক্ষতির সংখ্যা রয়েছে৷ ইভেন্ট এবং পর্যবেক্ষণের এই ডায়েরিটি একটি ট্রেডিং প্রান্তের ভিত্তি স্থাপন করে যা আপনার নবজাতক অবস্থার অবসান ঘটাবে এবং আপনাকে ধারাবাহিকভাবে বাজার থেকে অর্থ বের করতে দেবে।

ট্রেডিং এবং বিনিয়োগের মধ্যে প্রধান পার্থক্য কি?

ট্রেডিং এবং বিনিয়োগের মধ্যে প্রধান পার্থক্যগুলির মধ্যে রয়েছে (ক) বিনিয়োগের সময় দিগন্ত: এটি কয়েক বছর বা কয়েক দশক ধরে বিস্তৃত হতে পারে কারণ উদ্দেশ্যটি দীর্ঘমেয়াদী সম্পদ আহরণ, যখন ট্রেডিং অনেক কম সময়ের ব্যবধান জড়িত, এক দিনের কম থেকে কয়েক মাস পর্যন্ত; (খ) ট্রেডের সংখ্যা: যেহেতু সাধারণত বিনিয়োগ মানে ক্রয় এবং ধরে রাখা, ট্রেডের সংখ্যা সাধারণত ট্রেডিংয়ের তুলনায় অনেক কম হয়, যেখানে ঘন ঘন লেনদেন করা আদর্শ; এবং (গ) ট্রেডের ধরন: বিনিয়োগে সাধারণত লং পজিশন জড়িত থাকে, যখন ট্রেডিং উচ্চ এবং নিম্ন উভয় বাজারের চাল থেকে লাভবান হওয়ার জন্য দীর্ঘ এবং ছোট অবস্থান অন্তর্ভুক্ত করতে পারে।

কিছু সাধারণ ট্রেডিং কৌশল কি কি?

সাধারণ ট্রেডিং কৌশলগুলির মধ্যে রয়েছে প্রবণতা অনুসরণ করা, বা বাজার যখন বাড়তে থাকে তখন কেনা এবং যখন এটি হ্রাস পায় তখন স্বল্প বিক্রি; বিপরীত ব্যবসা, বা পশুপালের বিরুদ্ধে যাচ্ছে; স্ক্যালপিং, যা বিড-আস্ক স্প্রেডের কারণে সৃষ্ট মিনিটের মূল্যের ব্যবধানকে কাজে লাগাতে জড়িত; এবং খবর ট্রেডিং.

টেকনিক্যাল অ্যানালাইসিস বা ফান্ডামেন্টাল অ্যানালাইসিস কি ট্রেডিংয়ের জন্য বেশি গুরুত্বপূর্ণ?

যেহেতু প্রযুক্তিগত বিশ্লেষণ স্বল্প-মেয়াদী চিত্র দেখে এবং আপনাকে স্বল্প-মেয়াদী ট্রেডিং প্যাটার্ন এবং প্রবণতা সনাক্ত করতে সাহায্য করতে পারে, এটি মৌলিক বিশ্লেষণের চেয়ে ট্রেডিংয়ের জন্য আরও উপযুক্ত, যা একটি দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি নেয়।

একজন সফল ব্যবসায়ী হওয়ার জন্য কী কী বৈশিষ্ট্য থাকা প্রয়োজন?

জ্ঞান এবং অভিজ্ঞতা ছাড়াও, একজন ব্যবসায়ীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল শৃঙ্খলা এবং মানসিক দৃঢ়তা। প্রতিদিনের চ্যালেঞ্জ মোকাবেলায় একজনের ট্রেডিং কৌশলে লেগে থাকার জন্য শৃঙ্খলা আবশ্যক; ট্রেডিং শৃঙ্খলা না থাকলে, ছোট লোকসান বিশালে পরিণত হতে পারে। প্রতিটি ব্যবসায়ীর কর্মজীবনে যে অনিবার্য বিপত্তি এবং খারাপ ট্রেডিং দিনগুলি ঘটবে তা থেকে ফিরে আসার জন্য মানসিক দৃঢ়তা প্রয়োজন। ট্রেডিং দক্ষতা ট্রেডিং সাফল্যের জন্য আরেকটি প্রয়োজনীয় বৈশিষ্ট্য, কিন্তু এটি জ্ঞান এবং অভিজ্ঞতার মাধ্যমে বছরের পর বছর ধরে বিকাশ করা যেতে পারে।

Conclusion সরুরেখা

আর্থিক বাজারের উপর গভীর শিক্ষা নিয়ে আপনার ট্রেডিং যাত্রা শুরু করুন এবং তারপরে চার্ট পড়ুন এবং মূল্য কর্ম দেখুন, আপনার পর্যবেক্ষণের উপর ভিত্তি করে কৌশলগুলি তৈরি করুন। ফলাফল বিশ্লেষণ এবং ক্রমাগত সামঞ্জস্য করার সময় এই কৌশলগুলিকে পেপার ট্রেডিং দিয়ে পরীক্ষা করুন। তারপরে আর্থিক ঝুঁকি নিয়ে আপনার যাত্রার প্রথম ধাপটি সম্পূর্ণ করুন যা আপনাকে বাণিজ্য ব্যবস্থাপনা এবং বাজার মনোবিজ্ঞানের সমস্যাগুলি সমাধান করতে বাধ্য করে।

Leave a Comment