স্টক মার্কেট নতুনদের জন্য টিপস | Complete Guide 2024

পৃথক স্টক বিনিয়োগ প্রত্যেকের জন্য নয়. নতুনদের জন্য সর্বোত্তম উপদেশ হল ধীর গতিতে চলা, স্টক মার্কেট বেসিকস – স্টক মার্কেট বেসিকস: নতুনদের জন্য 9 টি টিপস | Stock market basics: খেলার টাকা দিয়ে প্রথমে একটি সিমুলেটর ব্যবহার করুন এবং দ্রুত ধনী হওয়ার আশা করবেন না।

নিউজ শো, হলিউড ফিল্ম এবং টিভি সবই ধরে নেয় যে আপনি জানেন স্টক মার্কেট কী এবং এটি কীভাবে কাজ করে। সবাই জানে যে আপনি স্টক মার্কেটে প্রচুর অর্থোপার্জন করতে পারেন যদি আপনি জানেন যে আপনি কী করছেন, তবে নতুনরা প্রায়শই বুঝতে পারে না যে বাজার কীভাবে কাজ করে এবং ঠিক কেন স্টকগুলি উপরে এবং নিচে যায়। আপনি বিনিয়োগ শুরু করার আগে স্টক মার্কেট সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

Table of Contents

কী Takeaways

স্টক মার্কেট এমন সমস্ত স্টক নিয়ে গঠিত যা সাধারণ জনগণ বিভিন্ন এক্সচেঞ্জে ক্রয় এবং বিক্রি করতে পারে।
সঠিক বিনিয়োগ করা বিনিয়োগের একটি মূল দিক, তবে একটি সু-বৈচিত্র্যপূর্ণ পোর্টফোলিও ধরে রাখা সময়ের সাথে সাথে আপনার আয় বাড়াতে সাহায্য করতে পারে।
বিনিয়োগ হল দীর্ঘমেয়াদে সম্পদ তৈরি করা, তাই স্বল্পমেয়াদী ট্রেডিং মানসিকতা এড়ানো এবং সময়ের সাথে সাথে বিনিয়োগ চালিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ।

শেয়ার বাজার কি?

স্টক মার্কেট বেসিকস: নতুনদের জন্য 9 টি টিপস | Stock market basics: 9 tips for beginners in Bangla 2023

স্টক, যাকে ইক্যুইটিও বলা হয়, সেগুলি হল সিকিউরিটি যা শেয়ারহোল্ডারদের একটি পাবলিক কোম্পানিতে মালিকানার আগ্রহ দেয়। এটি ব্যবসায় একটি বাস্তব অংশীদারিত্ব, এবং আপনি যদি ব্যবসার সমস্ত শেয়ারের মালিক হন, তাহলে আপনি কীভাবে ব্যবসা পরিচালনা করেন তা নিয়ন্ত্রণ করেন। স্টক মার্কেট বলতে বোঝায় স্টকের সংগ্রহ যা সাধারণ জনগণ বিভিন্ন এক্সচেঞ্জে ক্রয় এবং বিক্রি করতে পারে।

স্টক কোথা থেকে আসে? পাবলিক কোম্পানিগুলি স্টক ইস্যু করে যাতে তারা তাদের ব্যবসায় অর্থায়ন করতে পারে। যে বিনিয়োগকারীরা মনে করেন ভবিষ্যতে ব্যবসার উন্নতি হবে তারা সেই স্টক ইস্যুগুলি কিনবেন। শেয়ারহোল্ডাররা যেকোন লভ্যাংশ এবং শেয়ারের দামের যেকোন প্রশংসা পান। কোম্পানির অর্থ ফুরিয়ে গেলে তারা তাদের বিনিয়োগ সঙ্কুচিত বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যেতে পারে।

স্টক মার্কেট আসলেই এক ধরনের আফটারমার্কেট, যেখানে কোম্পানির শেয়ারের মালিক ব্যক্তিরা সেগুলি কিনতে চান এমন বিনিয়োগকারীদের কাছে বিক্রি করতে পারেন। এই ট্রেডিং একটি স্টক এক্সচেঞ্জে সঞ্চালিত হয়, যেমন নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ বা নাসডাক। বিগত বছরগুলিতে, ব্যবসায়ীরা বাণিজ্য করার জন্য একটি প্রকৃত অবস্থানে – এক্সচেঞ্জের ফ্লোরে – যেতেন, কিন্তু এখন কার্যত সমস্ত লেনদেন ইলেকট্রনিকভাবে হয়।

যখন খবরের লোকেরা বলে, “আজ বাজার বেড়েছে,” সাধারণত তারা স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরস 500 বা ডাও জোন্স ইন্ডাস্ট্রিয়াল এভারেজের পারফরম্যান্সকে উল্লেখ করে। S&P 500 মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 500টি বড় পাবলিকলি ট্রেড কোম্পানি নিয়ে গঠিত, যেখানে ডাও 30টি বড় কোম্পানির অন্তর্ভুক্ত। এগুলি স্টক সংগ্রহের পারফরম্যান্স ট্র্যাক করে এবং দেখায় যে তারা ট্রেডিংয়ের দিনে এবং সময়ের সাথে কীভাবে কাজ করেছিল৷

যাইহোক, যদিও লোকেরা ডাও এবং এসএন্ডপি 500 কে “বাজার” হিসাবে উল্লেখ করছে, তবে সেগুলি সত্যিই স্টকের সূচক। এই সূচীগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু বৃহত্তম কোম্পানির প্রতিনিধিত্ব করে, কিন্তু তারা মোট বাজার নয়, যার মধ্যে হাজার হাজার পাবলিকলি ট্রেড করা কোম্পানি রয়েছে।

অবশ্যই, আপনি স্টকগুলিতে বিনিয়োগ শুরু করার আগে আপনার একটি ব্রোকারেজ অ্যাকাউন্টের প্রয়োজন হবে। আপনি যখন শুরু করছেন, এখানে স্টক মার্কেটে বিনিয়োগের জন্য আরও আটটি নির্দেশিকা রয়েছে।

Stock market basics: 9 tips | স্টক মার্কেট বেসিকস: নতুনদের জন্য 9 টি টিপস

স্টক মার্কেট বেসিকস: নতুনদের জন্য 9 টি টিপস | Stock market basics: 9 tips for beginners in Bangla 2023

স্টক মার্কেটে কীভাবে বিনিয়োগ করবেন: নতুনদের জন্য 9 টি টিপস

  • সঠিক বিনিয়োগ কিনুন
  • আপনি যদি একজন শিক্ষানবিস হন তবে পৃথক স্টক এড়িয়ে চলুন
  • একটি বৈচিত্র্যময় পোর্টফোলিও তৈরি করুন
  • মন্দার জন্য প্রস্তুত থাকুন
  • প্রকৃত অর্থ বিনিয়োগ করার আগে একটি সিমুলেটর চেষ্টা করুন
  • আপনার দীর্ঘমেয়াদী পোর্টফোলিওতে প্রতিশ্রুতিবদ্ধ থাকুন
  • এখনই শুরু কর
  • স্বল্পমেয়াদী ট্রেডিং এড়িয়ে চলুন
  • সময়ের সাথে সাথে বিনিয়োগ করতে থাকুন

সঠিক বিনিয়োগ কিনুন

সঠিক স্টক কেনার চেয়ে অনেক সহজ বলা হয়. যে কেউ এমন একটি স্টক দেখতে পারে যা অতীতে ভাল পারফরম্যান্স করেছে, তবে ভবিষ্যতে একটি স্টকের কার্যকারিতা অনুমান করা অনেক বেশি কঠিন। আপনি যদি পৃথক স্টকগুলিতে বিনিয়োগ করে সফল হতে চান তবে আপনাকে একটি কোম্পানির বিশ্লেষণ এবং বিনিয়োগ পরিচালনা করার জন্য অনেক কাজ করার জন্য প্রস্তুত থাকতে হবে।

“আপনি যখন পরিসংখ্যান দেখতে শুরু করেন তখন আপনাকে মনে রাখতে হবে যে পেশাদাররা সেই কোম্পানিগুলির প্রত্যেকটিকে দেখছেন যে আপনি একজন ব্যক্তি হিসাবে যা করতে পারেন তার চেয়ে অনেক বেশি কঠোরতার সাথে দেখছেন, তাই এটি ব্যক্তির পক্ষে জয় করা খুব কঠিন খেলা। সময়ের সাথে,” ড্যান কেডি বলেছেন, সিএফপি, টিআইএএ-র প্রধান আর্থিক পরিকল্পনা কৌশলবিদ৷

আপনি যদি একটি কোম্পানির বিশ্লেষণ করছেন, আপনি একটি কোম্পানির মৌলিক বিষয়গুলি দেখতে চাইবেন – যেমন শেয়ার প্রতি আয় (EPS) বা মূল্য-আয় অনুপাত (P/E অনুপাত), উদাহরণস্বরূপ। কিন্তু আপনাকে আরও অনেক কিছু করতে হবে: কোম্পানির ম্যানেজমেন্ট টিম বিশ্লেষণ করুন, এর প্রতিযোগিতামূলক সুবিধাগুলি মূল্যায়ন করুন, এর ব্যালেন্স শীট এবং আয় বিবরণী সহ এর আর্থিক অধ্যয়ন করুন। এমনকি এই আইটেম শুধু শুরু.

কেডি বলেছেন আপনার পছন্দের পণ্য বা কোম্পানির বাইরে যাওয়া এবং স্টক কেনা বিনিয়োগ সম্পর্কে যাওয়ার সঠিক উপায় নয়। এছাড়াও, অতীতের পারফরম্যান্সে খুব বেশি বিশ্বাস রাখবেন না কারণ এটি ভবিষ্যতের কোনও গ্যারান্টি নয়।

আপনাকে কোম্পানিটি অধ্যয়ন করতে হবে এবং পরবর্তীতে কী হবে তা অনুমান করতে হবে, ভাল সময়ে একটি কঠিন কাজ।

আপনি যদি একজন শিক্ষানবিস হন তবে পৃথক স্টক এড়িয়ে চলুন

প্রত্যেকেই কাউকে একটি বড় স্টক জয় বা একটি দুর্দান্ত স্টক বাছাই সম্পর্কে কথা বলতে শুনেছে।

“তারা যা ভুলে যায় তা হল যে প্রায়শই তারা সেই বিশেষ বিনিয়োগগুলির বিষয়ে কথা বলে না যেগুলি তাদের মালিকানাধীন যা সময়ের সাথে সাথে খুব খারাপভাবে করেছে,” কেডি বলেছেন। “সুতরাং কখনও কখনও লোকেরা স্টক মার্কেটে যে ধরণের রিটার্ন করতে পারে সে সম্পর্কে একটি অবাস্তব প্রত্যাশা থাকে। এবং কখনও কখনও তারা দক্ষতার সাথে ভাগ্যকে বিভ্রান্ত করে। আপনি কখনও কখনও একটি পৃথক স্টক বাছাই ভাগ্যবান হতে পারেন. সময়ের সাথে ভাগ্যবান হওয়া এবং সেই বড় মন্দা এড়ানো কঠিন।”

মনে রাখবেন, স্বতন্ত্র স্টকগুলিতে ধারাবাহিকভাবে অর্থ উপার্জন করার জন্য, আপনাকে এমন কিছু জানতে হবে যা সামনের দিকের বাজার ইতিমধ্যেই স্টকের মূল্যের সাথে মূল্য নির্ধারণ করছে না। মনে রাখবেন যে বাজারে প্রতিটি বিক্রেতার জন্য, একই শেয়ারের জন্য একজন ক্রেতা আছে যারা সমানভাবে নিশ্চিত যে তারা লাভ করবে।

মিনেসোটার রেডউড ফলস-এর নিউলিফ ফাইন্যান্সিয়াল গাইডেন্স-এর প্রতিষ্ঠাতা টনি ম্যাডসেন, CFP বলেছেন, “অনেক সংখ্যক স্মার্ট মানুষ জীবিকা নির্বাহের জন্য এটি করছে, এবং আপনি যদি একজন নবীন হন, তাহলে আপনার ভালো পারফর্ম করার সম্ভাবনা খুব একটা ভালো নয়।”

পৃথক স্টকের বিকল্প হল একটি সূচক তহবিল, যা হয় মিউচুয়াল ফান্ড বা এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড (ETF) হতে পারে। এই তহবিলগুলি কয়েক ডজন বা এমনকি শত শত স্টক রাখে। এবং প্রতিটি শেয়ার আপনি একটি তহবিলের কিনছেন সূচকে অন্তর্ভুক্ত সমস্ত কোম্পানির মালিক।

স্টকের বিপরীতে, মিউচুয়াল ফান্ড এবং ইটিএফ-এর বার্ষিক ফি থাকতে পারে, যদিও কিছু ফান্ড বিনামূল্যে।

একটি বৈচিত্রপূর্ণ পোর্টফোলিও তৈরি করুন

স্টক মার্কেট বেসিকস: নতুনদের জন্য 9 টি টিপস | Stock market basics: 9 tips for beginners in Bangla 2023

একটি সূচক তহবিলের মূল সুবিধাগুলির মধ্যে একটি হল যে আপনার তহবিলে অবিলম্বে বিভিন্ন স্টক রয়েছে। উদাহরণস্বরূপ, যদি আপনি S&P 500-এর উপর ভিত্তি করে একটি বিস্তৃতভাবে বৈচিত্র্যময় তহবিলের মালিক হন, তাহলে আপনি বিভিন্ন শিল্পে শত শত কোম্পানিতে স্টকের মালিক হবেন। তবে আপনি একটি বা দুটি শিল্পের উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি সংকীর্ণ বৈচিত্র্যপূর্ণ তহবিলও কিনতে পারেন।

বৈচিত্র্য গুরুত্বপূর্ণ কারণ এটি পোর্টফোলিওতে যেকোন একটি স্টকের সামগ্রিক কর্মক্ষমতাকে ক্ষতিগ্রস্থ করার ঝুঁকি হ্রাস করে এবং এটি আসলে আপনার সামগ্রিক আয়ের উন্নতি করে। বিপরীতে, আপনি যদি শুধুমাত্র একটি পৃথক স্টক কিনছেন, তবে আপনার কাছে সত্যিই একটি ঝুড়িতে আপনার সমস্ত ডিম রয়েছে।

একটি বিস্তৃত পোর্টফোলিও তৈরি করার সবচেয়ে সহজ উপায় হল একটি ETF বা মিউচুয়াল ফান্ড কেনা৷ পণ্যগুলির মধ্যে বৈচিত্র্য রয়েছে এবং আপনাকে সূচক তহবিলে থাকা সংস্থাগুলির কোনও বিশ্লেষণ করতে হবে না।

“এটি সবচেয়ে উত্তেজনাপূর্ণ নাও হতে পারে, তবে এটি শুরু করার একটি দুর্দান্ত উপায়,” কেডি বলেছেন। “এবং আবার, এটি আপনাকে চিন্তা থেকে বের করে দেয় যে আপনি এত স্মার্ট হতে চলেছেন, আপনি যে স্টকগুলি উপরে উঠতে চলেছে তা বাছাই করতে সক্ষম হবেন, নিচে যাবেন না এবং কখন প্রবেশ করবেন তা জানতে পারবেন এবং সেগুলোর মধ্যে থেকে.”

যখন এটি বৈচিত্র্যের ক্ষেত্রে আসে, তখন এর অর্থ কেবল বিভিন্ন স্টক নয়। এর অর্থ বিনিয়োগগুলি যা বিভিন্ন শিল্পের মধ্যে ছড়িয়ে পড়ে – যেহেতু একই খাতে স্টক একই কারণে একই দিকে যেতে পারে।

মন্দার জন্য প্রস্তুত থাকুন

বেশিরভাগ বিনিয়োগকারীর জন্য সবচেয়ে কঠিন সমস্যা হল তাদের বিনিয়োগে ক্ষতি হওয়া। এবং যেহেতু স্টক মার্কেট ওঠানামা করতে পারে, আপনার সময়ে সময়ে লোকসান হতে পারে। এই ক্ষতিগুলি পরিচালনা করার জন্য আপনাকে নিজেকে ইস্পাত করতে হবে, অথবা আপনি আতঙ্কের সময় উচ্চ কিনতে এবং কম বিক্রি করতে উপযুক্ত হবেন।

যতক্ষণ না আপনি আপনার পোর্টফোলিওতে বৈচিত্র্য আনবেন, আপনার মালিকানাধীন যে কোনো একক স্টক আপনার সামগ্রিক রিটার্নে খুব বেশি প্রভাব ফেলবে না। যদি তা হয়, তবে পৃথক স্টক কেনা আপনার জন্য সঠিক পছন্দ নাও হতে পারে। এমনকি সূচক তহবিল ওঠানামা করবে, তাই আপনি আপনার সমস্ত ঝুঁকি থেকে পরিত্রাণ পেতে পারবেন না, আপনি কীভাবে পারেন তা চেষ্টা করুন।

নিউলিফের ম্যাডসেন বলেছেন, “যে কোনো সময় বাজারের পরিবর্তন হলে আমাদের এই প্রবণতাটি পিছনে টানার চেষ্টা করার বা দ্বিতীয়বার অনুমান করার আমাদের ইচ্ছা আছে”

এই কারণেই নিজেকে এমন মন্দার জন্য প্রস্তুত করা গুরুত্বপূর্ণ যেগুলি কোথাও থেকে বেরিয়ে আসতে পারে, যেমনটি 2020 সালে হয়েছিল। আকর্ষণীয় দীর্ঘমেয়াদী রিটার্ন পেতে আপনাকে স্বল্পমেয়াদী অস্থিরতা থেকে বেরিয়ে আসতে হবে।

বিনিয়োগের ক্ষেত্রে, আপনাকে জানতে হবে যে অর্থ হারানো সম্ভব, যেহেতু স্টকগুলির মূল গ্যারান্টি নেই। আপনি যদি একটি গ্যারান্টিযুক্ত রিটার্ন খুঁজছেন, সম্ভবত একটি উচ্চ-ফলন সিডি আরও ভাল হতে পারে।

বাজারের অস্থিরতার ধারণাটি নতুন এবং এমনকি অভিজ্ঞ বিনিয়োগকারীদের জন্য বোঝা কঠিন হতে পারে, কেডি সতর্ক করে।

“একটি মজার জিনিস হল লোকেরা বাজারের অস্থিরতা দেখতে পাবে কারণ বাজার নিচে যাচ্ছে,” কেডি বলেছেন। “অবশ্যই, যখন এটি উপরে যাচ্ছে তখন এটি অস্থিরও হয় – অন্তত একটি পরিসংখ্যানগত দৃষ্টিকোণ থেকে – এটি সমস্ত জায়গায় চলে যাচ্ছে। তাই মানুষের পক্ষে এটা বলা গুরুত্বপূর্ণ যে তারা যে অস্থিরতা উল্টোদিকে দেখছে, তারা নেতিবাচক দিকও দেখবে।”

প্রকৃত অর্থ বিনিয়োগ করার আগে একটি স্টক মার্কেট সিমুলেটর চেষ্টা করুন

স্টক মার্কেট বেসিকস: নতুনদের জন্য 9 টি টিপস | Stock market basics: 9 tips for beginners in Bangla 2023

ঝুঁকি না নিয়ে বিনিয়োগের জগতে প্রবেশ করার একটি উপায় হল একটি স্টক সিমুলেটর ব্যবহার করা। ভার্চুয়াল ডলার সহ একটি অনলাইন ট্রেডিং অ্যাকাউন্ট ব্যবহার করা আপনার আসল অর্থকে ঝুঁকিতে ফেলবে না। আপনি এটি নির্ধারণ করতে সক্ষম হবেন যে আপনি কীভাবে প্রতিক্রিয়া জানাবেন যদি এটি সত্যিই আপনার অর্থ হয় যা আপনি অর্জন করেছেন বা হারিয়েছেন।

“এটি সত্যিই সহায়ক হতে পারে কারণ এটি লোকেদের এই বিশ্বাসটি কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে যে তারা বাজারের চেয়ে স্মার্ট, তারা সর্বদা সেরা স্টক বাছাই করতে পারে, সর্বদা সঠিক সময়ে বাজারে কিনতে এবং বিক্রি করতে পারে,” কেডি বলেছেন।

আপনি কেন বিনিয়োগ করছেন তা নিজেকে জিজ্ঞাসা করা স্টকগুলিতে বিনিয়োগ আপনার জন্য কিনা তা নির্ধারণ করতে সহায়তা করতে পারে।

“যদি তাদের ধারণা হয় যে তারা কোনভাবে বাজারকে ছাড়িয়ে যাবে, সব সেরা স্টক বাছাই করুন, হয়ত কিছু ধরণের সিমুলেটর চেষ্টা করা বা কিছু স্টক দেখার এবং আপনি আসলে এটি করতে পারেন কিনা তা দেখতে একটি ভাল ধারণা,” কেডি বলেছেন। “তারপর যদি আপনি সময়ের সাথে বিনিয়োগের বিষয়ে আরও গুরুতর হন, তাহলে আমি মনে করি আপনি অনেক ভালো আছেন – আমি সহ প্রায় সবাই – একটি বৈচিত্রপূর্ণ পোর্টফোলিও যেমন মিউচুয়াল ফান্ড বা এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড দ্বারা সরবরাহ করা হয়েছে।”

(ব্যাঙ্করেট কিছু মজাদার স্টক সিমুলেটর সহ কিছু সেরা বিনিয়োগকারী অ্যাপ পর্যালোচনা করেছে।)

আপনার দীর্ঘমেয়াদী পোর্টফোলিওতে প্রতিশ্রুতিবদ্ধ থাকুন

কেডি বলেছেন বিনিয়োগ একটি দীর্ঘমেয়াদী কার্যকলাপ হওয়া উচিত। তিনি আরও বলেন, প্রতিদিনের সংবাদ চক্র থেকে নিজেকে তালাক দেওয়া উচিত।

দৈনিক আর্থিক খবর এড়িয়ে যাওয়ার মাধ্যমে, আপনি ধৈর্য বিকাশ করতে সক্ষম হবেন, যা আপনার প্রয়োজন হবে যদি আপনি দীর্ঘমেয়াদে বিনিয়োগের খেলায় থাকতে চান। আপনার পোর্টফোলিওটি মাঝে মাঝে দেখাও দরকারী, যাতে আপনি খুব বেশি উদ্বিগ্ন বা উচ্ছ্বসিত না হন। এই নতুনদের জন্য দুর্দান্ত টিপস যারা বিনিয়োগ করার সময় এখনও তাদের আবেগ পরিচালনা করতে পারেনি।

“কিছু সংবাদ চক্র, মাঝে মাঝে এটি 100 শতাংশ নেতিবাচক হয়ে ওঠে এবং এটি মানুষের জন্য অপ্রতিরোধ্য হয়ে উঠতে পারে,” কেডি বলেছেন।

নতুনদের জন্য একটি কৌশল হল একটি ক্যালেন্ডার সেট আপ করা এবং আপনি কখন আপনার পোর্টফোলিও মূল্যায়ন করবেন তা পূর্বনির্ধারণ করা। এই নির্দেশিকা মেনে চলা আপনাকে কিছু অস্থিরতার সময় একটি স্টক বিক্রি করা থেকে বিরত রাখবে – বা একটি ভাল-পারফর্মিং বিনিয়োগের সম্পূর্ণ সুবিধা পাবেন না, কেডি বলেছেন।

এখনই শুরু করুন

স্টক মার্কেটে ঝাঁপিয়ে পড়ার এবং বিনিয়োগ করার নিখুঁত সুযোগ বেছে নেওয়া সাধারণত ভাল কাজ করে না। কেউই 100 শতাংশ নিশ্চিততার সাথে জানে না যে প্রবেশের সর্বোত্তম সময়। এবং বিনিয়োগের অর্থ হল একটি দীর্ঘমেয়াদী কার্যকলাপ। শুরু করার কোন নিখুঁত সময় নেই।

“বিনিয়োগের মূল পয়েন্টগুলির মধ্যে একটি হল এটি সম্পর্কে চিন্তা করা নয়, তবে শুরু করা,” কেডি বলেছেন। “এবং এখন শুরু করুন। কারণ আপনি যদি এখন বিনিয়োগ করেন, এবং প্রায়শই সময়ের সাথে, সেই চক্রবৃদ্ধি এমন জিনিস যা সত্যিই আপনার ফলাফলগুলিকে চালিত করতে পারে। আপনি যদি বিনিয়োগ করতে চান, তাহলে আসলে শুরু করা এবং একটি চলমান সঞ্চয় প্রোগ্রাম থাকা খুবই গুরুত্বপূর্ণ, যাতে আমরা সময়ের সাথে সাথে আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারি।”

স্বল্পমেয়াদী ট্রেডিং এড়িয়ে চলুন

আপনি দীর্ঘমেয়াদী ভবিষ্যতের জন্য বা স্বল্পমেয়াদী জন্য বিনিয়োগ করছেন কিনা তা বোঝা আপনার কৌশল নির্ধারণে সাহায্য করতে পারে – এবং আপনার আদৌ বিনিয়োগ করা উচিত কিনা। কখনও কখনও স্বল্পমেয়াদী বিনিয়োগকারীদের তাদের অর্থ বৃদ্ধির বিষয়ে অবাস্তব প্রত্যাশা থাকতে পারে। এবং গবেষণা দেখায় যে বেশিরভাগ স্বল্পমেয়াদী বিনিয়োগকারী, যেমন ডে ট্রেডাররা অর্থ হারান। আপনি উচ্চ-ক্ষমতাসম্পন্ন বিনিয়োগকারীদের এবং ভাল-প্রোগ্রাম করা কম্পিউটারগুলির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন যা বাজারকে আরও ভালভাবে বুঝতে পারে।

নতুন বিনিয়োগকারীদের সচেতন হতে হবে যে ঘন ঘন স্টক কেনা এবং বিক্রি করা ব্যয়বহুল হতে পারে। এটি ট্যাক্স এবং অন্যান্য ফি তৈরি করতে পারে, এমনকি যদি একজন ব্রোকারের হেডলাইন ট্রেডিং কমিশন শূন্য হয়।

আপনি যদি স্বল্প মেয়াদের জন্য বিনিয়োগ করেন, আপনার প্রয়োজনের সময় আপনার অর্থ না থাকার ঝুঁকি রয়েছে।

ম্যাডসেন বলেছেন, “যখন আমি ক্লায়েন্টদের উপদেশ দিচ্ছি … কয়েক বছরের কম কিছু, এমনকি কখনও কখনও তিন বছরের মধ্যে, আমি সেই ডলারগুলির সাথে খুব বেশি বাজারের ঝুঁকি নিতে দ্বিধাবোধ করি।”

আপনার আর্থিক লক্ষ্যগুলির উপর নির্ভর করে, একটি সেভিংস অ্যাকাউন্ট, মানি মার্কেট অ্যাকাউন্ট বা একটি স্বল্প-মেয়াদী সিডি স্বল্পমেয়াদী অর্থের জন্য আরও ভাল বিকল্প হতে পারে। বিশেষজ্ঞরা প্রায়ই বিনিয়োগকারীদের পরামর্শ দেন যে তারা অন্তত তিন থেকে পাঁচ বছর বিনিয়োগকৃত অর্থ রাখতে পারলেই শেয়ার বাজারে বিনিয়োগ করা উচিত। আগামী কয়েক বছরে একটি নির্দিষ্ট উদ্দেশ্যে আপনার যে অর্থ প্রয়োজন তা সম্ভবত কম-ঝুঁকির বিনিয়োগে বিনিয়োগ করা উচিত, যেমন একটি উচ্চ-ফলন সঞ্চয় অ্যাকাউন্ট বা একটি উচ্চ-ফলনযুক্ত সিডি।

সময়ের সাথে সাথে বিনিয়োগ করতে থাকুন

বাজারে আপনার অর্থ ডাম্প করা সহজ হতে পারে এবং ভাবতে পারেন যে আপনি সম্পন্ন করেছেন। কিন্তু যারা প্রকৃত সম্পদ তৈরি করে তারা সময়ের সাথে সাথে তাদের বিনিয়োগে অর্থ যোগ করে তা করে। এর অর্থ হল একটি শক্তিশালী সঞ্চয় শৃঙ্খলা থাকা – আপনার কিছু বেতন চেক আটকে রাখা – যাতে আপনি এটিকে স্টক মার্কেটে কাজ করতে পারেন। আপনি কাজ করার জন্য আরও বেশি অর্থ লাগাতে এবং আপনার সম্পদ আরও দ্রুত বৃদ্ধি করতে সক্ষম হবেন।

আপনি হয়তো ইতিমধ্যেই এটি করছেন যদি আপনার একটি 401(k) অবসর অ্যাকাউন্ট থাকে, যা আপনার দ্বি-সাপ্তাহিক বেতন থেকে টাকা নেয় এবং আপনার নির্বাচিত বিনিয়োগে রাখে। এমনকি আপনার কাছে 401(k) না থাকলেও, অনেক ব্রোকারেজ অ্যাকাউন্ট আপনাকে আপনার অ্যাকাউন্টে স্বয়ংক্রিয় স্থানান্তর সেট আপ করার অনুমতি দেয়। তারপর আপনি একটি ব্রোকার বা সেরা রোবো-উপদেষ্টাদের মধ্যে স্বয়ংক্রিয় বিনিয়োগ সেট আপ করতে সক্ষম হতে পারেন৷

আপনি বিনিয়োগের প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে পারেন, আপনার আবেগকে প্রক্রিয়ার বাইরে রাখতে সাহায্য করতে পারেন।

স্টক মার্কেট কিভাবে কাজ করে

স্টক মার্কেট বেসিকস: নতুনদের জন্য 9 টি টিপস | Stock market basics: 9 tips for beginners in Bangla 2023

স্টক মার্কেট সত্যিই বিনিয়োগকারী বা দালালদের অর্থের বিনিময়ে স্টক বিনিময় করার একটি উপায়, বা এর বিপরীতে। যে কেউ স্টক কিনতে চাইলে সেখানে যেতে পারেন এবং স্টকের মালিকদের কাছ থেকে যা কিছু অফার আছে তা কিনতে পারেন। ক্রেতারা তাদের স্টক বাড়বে বলে আশা করছে, যখন বিক্রেতারা তাদের স্টক কমবে বা অন্তত আরও বেশি বাড়বে না বলে আশা করছে।

তাই স্টক মার্কেট বিনিয়োগকারীদের একটি কোম্পানির ভবিষ্যত নিয়ে বাজি ধরতে দেয়। সামগ্রিকভাবে, বিনিয়োগকারীরা কোম্পানির মূল্য নির্ধারণ করে তারা কোন দামে কিনতে এবং বিক্রি করতে ইচ্ছুক।

যে কোনো দিন বাজারে স্টকের দাম কতগুলি শেয়ারের চাহিদা বা সরবরাহ করা হয়েছে তার ভিত্তিতে ওঠানামা করতে পারে, সময়ের সাথে সাথে বাজার একটি কোম্পানিকে তার ব্যবসার ফলাফল এবং ভবিষ্যত সম্ভাবনার উপর মূল্যায়ন করে। একটি ব্যবসা ক্রমবর্ধমান বিক্রয় এবং লাভ সম্ভবত তার স্টক বৃদ্ধি দেখতে পাবে, যখন একটি সঙ্কুচিত ব্যবসা সম্ভবত তার স্টক পতন দেখতে পাবে, অন্তত সময়ের সাথে। স্বল্পমেয়াদে, তবে, একটি স্টকের কর্মক্ষমতা বাজারে সরবরাহ এবং চাহিদার সাথে অনেক বেশি সম্পর্কযুক্ত।

যখন প্রাইভেট ফার্মগুলি দেখে যে কোন স্টক বিনিয়োগকারীরা পছন্দ করে, তারা স্টক বিক্রি করে এবং নগদ অর্থ সংগ্রহ করে তাদের ব্যবসায় অর্থায়ন করার সিদ্ধান্ত নিতে পারে। তারা একটি বিনিয়োগ ব্যাঙ্ক ব্যবহার করে একটি প্রাথমিক পাবলিক অফার বা আইপিও পরিচালনা করবে, যা বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করে। তারপর বিনিয়োগকারীরা তাদের স্টক পরবর্তীতে স্টক মার্কেটে বিক্রি করতে পারে যদি তারা চায় বা স্টকটি সর্বজনীনভাবে লেনদেন করা হয় তখন তারা আরও বেশি কিনতে পারে।

মূল বিষয় হল: বিনিয়োগকারীরা তাদের প্রত্যাশা অনুযায়ী স্টকের মূল্য নির্ধারণ করে যে কোম্পানির ব্যবসা ভবিষ্যতে কীভাবে কাজ করবে। তাই বাজারটি দূরদর্শী, কিছু বিশেষজ্ঞের মতে বাজারটি প্রায় ছয় থেকে নয় মাস পরের ঘটনাগুলির পূর্বাভাস দেয়৷

স্টকে বিনিয়োগের ঝুঁকি এবং সুবিধা

স্টক মার্কেট পৃথক বিনিয়োগকারীদের বিশ্বের সেরা কয়েকটি কোম্পানিতে অংশীদারিত্বের মালিক হতে দেয় এবং এটি অত্যন্ত লাভজনক হতে পারে। সামগ্রিকভাবে, স্টক একটি ভাল দীর্ঘমেয়াদী বিনিয়োগ যতক্ষণ না তারা যুক্তিসঙ্গত মূল্যে কেনা হয়। উদাহরণস্বরূপ, সময়ের সাথে সাথে S&P 500 একটি চমৎকার নগদ লভ্যাংশ সহ প্রায় 10 শতাংশ বার্ষিক রিটার্ন তৈরি করেছে।

স্টক বিনিয়োগ দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীদের জন্য আরেকটি চমৎকার ট্যাক্স সুবিধা প্রদান করে। যতক্ষণ না আপনি আপনার স্টক বিক্রি না করেন, ততক্ষণ আপনি লাভের উপর কোনো কর দিতে হবে না। শুধুমাত্র আপনি যে অর্থ গ্রহণ করেন, যেমন লভ্যাংশ, করযোগ্য হবে। তাই আপনি আপনার স্টক চিরতরে ধরে রাখতে পারেন এবং আপনার লাভের উপর কখনই ট্যাক্স দিতে হবে না।

যাইহোক, যদি আপনি স্টক বিক্রি করে একটি লাভ উপলব্ধি করেন, তাহলে আপনি এর উপর মূলধন লাভ কর দিতে হবে। আপনি কতক্ষণ স্টক ধারণ করবেন তা নির্ধারণ করবে কীভাবে এটি ট্যাক্স করা হয়। আপনি যদি এক বছরের মধ্যে সম্পদ ক্রয় এবং বিক্রি করেন, তাহলে এটি স্বল্পমেয়াদী মূলধন লাভের আওতায় পড়বে এবং আপনার নিয়মিত আয়কর হারে কর আরোপ করা হবে। আপনি যদি সম্পদটি এক বছর ধরে রাখার পরে বিক্রি করেন, তাহলে আপনি দীর্ঘমেয়াদী মূলধন লাভের হার পরিশোধ করবেন, যা সাধারণত কম হয়। যদি আপনি একটি ক্ষতি রেকর্ড করেন, আপনি তা আপনার কর থেকে বা আপনার লাভের বিপরীতে লিখতে পারেন।

যদিও বাজার সামগ্রিকভাবে ভালো পারফর্ম করেছে, বাজারে অনেক স্টক ভালো পারফর্ম করে না এবং এমনকি দেউলিয়া হয়ে যেতে পারে। এই স্টকগুলি শেষ পর্যন্ত শূন্যের মূল্য, এবং সেগুলি মোট ক্ষতি। অন্যদিকে, কিছু স্টক যেমন আমাজন এবং অ্যাপল বছরের পর বছর ধরে বেড়ে চলেছে, বিনিয়োগকারীদের তাদের প্রাথমিক বিনিয়োগের শতগুণ উপার্জন করেছে।

সুতরাং বিনিয়োগকারীদের শেয়ার বাজারে জয়ের দুটি বড় উপায় রয়েছে:

একটি সূচকের উপর ভিত্তি করে একটি স্টক ফান্ড কিনুন, যেমন S&P 500, এবং সূচকের দীর্ঘমেয়াদী রিটার্ন ক্যাপচার করতে এটি ধরে রাখুন। যাইহোক, এর রিটার্ন উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে, এক বছরে 30 শতাংশ কম থেকে অন্য বছরে 30 শতাংশ পর্যন্ত। একটি সূচক তহবিল কেনার মাধ্যমে, আপনি সূচকে স্টকগুলির ওজনযুক্ত গড় কর্মক্ষমতা পাবেন।

পৃথক স্টক কিনুন এবং স্টকগুলি খুঁজে বের করার চেষ্টা করুন যা গড়কে ছাড়িয়ে যাবে। যাইহোক, এই পদ্ধতির জন্য প্রচুর পরিমাণে দক্ষতা এবং জ্ঞান লাগে এবং এটি কেবল একটি সূচক তহবিল কেনার চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। যাইহোক, যদি আপনি একটি অ্যাপল বা অ্যামাজন খুঁজে পেতে পারেন, আপনার রিটার্ন সম্ভবত একটি সূচক তহবিলের তুলনায় অনেক বেশি হতে চলেছে।

শেষের সারি

স্টক মার্কেটে বিনিয়োগ করা খুব ফলপ্রসূ হতে পারে, বিশেষ করে যদি আপনি শুরু করার সময় বেশিরভাগ নতুন বিনিয়োগকারীর সম্মুখীন হওয়া কিছু সমস্যা এড়িয়ে যান। নতুনদের একটি বিনিয়োগ পরিকল্পনা খুঁজে বের করা উচিত যা তাদের জন্য কাজ করে এবং ভাল এবং খারাপ সময়ে এটিকে আটকে রাখে।

সম্পাদকীয় দাবিত্যাগ: সমস্ত বিনিয়োগকারীদের বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার আগে বিনিয়োগ কৌশলগুলিতে তাদের নিজস্ব স্বাধীন গবেষণা পরিচালনা করার পরামর্শ দেওয়া হয়। উপরন্তু, বিনিয়োগকারীদের পরামর্শ দেওয়া হয় যে অতীতের বিনিয়োগ পণ্যের কার্যকারিতা ভবিষ্যতে মূল্য বৃদ্ধির কোন গ্যারান্টি নয়।

Leave a Comment