স্বর্ণের বর্তমান দাম । আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪ । ২৪, ২২, ২১, ১৮ ক্যারেট স্বর্ণের বর্তমান দাম নিচে দেয়া হল:

তারিখনভেম্বর ২০২৩ সর্বশেষ আপডেট তথ্য অনুযায়ী
সোনার দাম২২ ক্যারেট হলমার্ককৃত প্রতি ১১.৬৬৪ গ্রাম (১ ভরি) সোনার দাম ১,০০,৫৪৩ টাকা
বিশুদ্ধ সোনার দাম২৪ ক্যারেট প্রতি ১১.৬৬৪ গ্রাম (১ ভরি) পাকা সোনার মূল্য আনুমানিক ১,০৫,২০৯ টাকা
অলংকার সোনার দাম২১ ক্যারেট হলমার্ককৃত প্রতি ১১.৬৬৪ গ্রাম (১ ভরি) সোনার দাম ৯৫,৯৯৪ টাকা
বিশুদ্ধ সোনার দাম১৮ ক্যারেট প্রতি ১১.৬৬৪ গ্রাম (১ ভরি) সোনার দাম ৮২,২৩১ টাকা
সনাতন সোনার দামপ্রতি ১১.৬৬৪ গ্রাম (১ ভরি) সোনার দাম ৬৮,৫৮৪ টাকা
স্বর্ণের বর্তমান দাম । আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪

আজকে স্বর্ণের দাম কত বাংলাদেশে?

স্বর্ণের বর্তমান দাম । আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪
প্রকারদাম (১ ভরি)
২৪ ক্যারেট১,০৫,২০৯ টাকা (আনুমানিক)
২২ ক্যারেট১,০০,৫৪৩ টাকা
২১ ক্যারেট৯৫,৯৯৪ টাকা
১৮ ক্যারেট৮২,২৩১ টাকা
সনাতন পদ্ধতিতে৬৮,৫৮৪ টাকা
আজকে স্বর্ণের বর্তমান দাম বাংলাদেশে?

স্বর্ণ এবং অন্যান্য পৌরাণিক এবং ঐতিহ্যবাদী প্রথা বাংলাদেশে অত্যন্ত গৌরবস্তু হিসেবে থাকে। এটি না শুধু সৌন্দর্য এবং সংকীর্ণ মূল্যের একটি প্রতীতি, বরং এটি সম্পদ, পরম্পরাগত মূল্য এবং পরিপালনার স্মৃতিরূপে সাবলিক থাকে। বাংলাদেশে সোনা সামাজিক ও সাংস্কৃতিক প্রতীতির অংশ হিসেবে অত্যন্ত গৌরবস্তু হয়ে থাকে, এবং এটি বাংলাদেশি জীবনধারায় গভীর গভীর নিহিত রয়েছে।

স্বর্ণের বর্তমান দাম বাংলাদেশে?

প্রকারদাম (১০ গ্রাম)
২২ ক্যারেট৮৬,২০০ টাকা
২১ ক্যারেট৮২,৩০০ টাকা
১৮ ক্যারেট৭০,৫০০ টাকা
সনাতন পদ্ধতিতে৫৮,৮০০ টাকা
স্বর্ণের বর্তমান দাম বাংলাদেশে?

আজকে ২৪ ক্যারেট স্বর্ণের বর্তমান দাম বাংলাদেশে

স্বর্ণের বর্তমান দাম । আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪
প্রকারবিশুদ্ধ ২৪ ক্যারেট সোনার দাম (আনুমানিক)
১ ভরি (১১.৬৬৪ গ্রাম)১,০৫,২০৯ টাকা
১ তোলা (১০ গ্রাম)৯০,২০০ টাকা
১ গ্রাম৯,০২০ টাকা
১ আনা৬,৫৭৫ টাকা
৪ আনা২৬,৩০২ টাকা
১ কেজি৯০,২০,০০০ টাকা
আজকে ২৪ ক্যারেট স্বর্ণের বর্তমান দাম বাংলাদেশে

স্বর্ণ ক্রয় এবং অলংকার নির্মাণে স্বর্ণের গুণমান এবং প্রয়োজন বিষয়ে আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আপনি এই মন্তব্যের মাধ্যমে স্বর্ণ ও তার বৈশিষ্ট্যের সম্পর্কে সঠিক তথ্য সরবরাহ করেন। আমি আশা করি যে এই তথ্য আপনার স্বর্ণ সম্পর্কে সঠিক নির্ণয় নিতে সাহায্য করতে সাহায্য করবে। যদি আপনি আরও কোনও প্রশ্ন বা তথ্য চান, তবে আপনি সার্চ করতে যোগাযোগ করতে বা অন্য কোন সাহায্যের প্রয়োজন হলে, আমি আপনার সাথে সাহায্য করতে আছি। আমি আপনার স্বর্ণ ক্রয় এবং অলংকার নির্মাণে সাফল্য কামনা করি!

বিশুদ্ধ ২৪ ক্যারেট স্বর্ণ বাংলাদেশে মৌলিক স্বর্ণ মাধ্যমে পর্চে থাকে, এই স্বর্ণের শুদ্ধতা সর্বোচ্চ স্তরের হতে হয় এবং অন্য ধাতুর মিশ্রণ সম্ভব নয়। স্বর্ণ প্রেমী মানুষগণ সর্বোচ্চ শুদ্ধতার স্বর্ণের প্রতি আগ্রহ ধরে থাকেন। বর্তমানে বাংলাদেশে প্রচুর স্বর্ণ প্রেমী ইন্টারনেট মাধ্যমে স্বর্ণের দাম সম্পর্কে খোঁজ করে থাকেন, এখানে “আজকের ২৪ ক্যারেট সোনার দাম কত চলছে বাংলাদেশ” এই জিজ্ঞাসা উঠতে পারে।

আমি আপনাকে ধন্যবাদ জানাই যে আমি আপনার সাথে স্বর্ণ দাম সম্পর্কে সাহায্য করতে পারলাম। আমি আশা করি যে আপনি আপনার স্বর্ণের আবশ্যকতা মূল্য সম্পর্কে যথেষ্ট জানা নেওয়ার পর্যাপ্ত সংবেদনশীল হলেন। যদি আপনি আরও কোনও প্রশ্ন বা সাহায্য চান, তবে সতর্কতা সহ যোগাযোগ করতে আমি আপনার সাথে যত্ন নিবো। আশা করি আপনি আমার সাথে সহায্য পেয়েছেন।

হলমার্ককৃত ২২ ক্যারেট সোনার বর্তমান দাম বাংলাদেশ

প্রকারহলমার্ককৃত ২২ ক্যারেট সোনার দাম (আনুমানিক)
১ ভরি (১১.৬৬৪ গ্রাম)১,০০,৫৪৩ টাকা (১তোলা)
১০ গ্রাম৮৬,২০০ টাকা
১ গ্রাম৮,৬২০ টাকা
১ আনা৬,২৮৩ টাকা
৪ আনা২৫,১৩৫ টাকা
১ রতি১,০৪৭.৩৩ টাকা
১ কেজি৮৬,২০,০০০ টাকা
হলমার্ককৃত ২২ ক্যারেট সোনার বর্তমান দাম বাংলাদেশ

অলংকার প্রস্তুতিতে ২২ ক্যারেট স্বর্ণ একটি অত্যন্ত মূল্যবান ধাতু হিসেবে ব্যবহৃত হয়, এটি অন্য ধাতুগুলির সাথে মিশ্রণ থাকার সাথে একটি কার্যকরী ব্যাপার হয়, এবং এটি অলংকার প্রস্তুতিতে মজবুতি ও চামড়ার স্বরূপে ব্যবহৃত হতে পারে। সবাই অলংকার জন্য আত্মীয় পদক্ষেপ নেয় এবং অলংকার জোড়া উন্নত করতে ২২ ক্যারেট স্বর্ণ ব্যবহার করে থাকেন।

হলমার্ককৃত ২২ ক্যারেট স্বর্ণ স্বর্ণ অলংকার এবং গহনা প্রস্তুতিতে প্রাপ্ত মানে একটি উন্নত চয়ন। এই মানের স্বর্ণ প্রস্তুতিতে বাংলাদেশের অলংকার নির্মাণকারীগণ এবং স্বর্ণ প্রেমীরা একইসাথে আগ্রহ প্রদর্শন করে থাকেন। এই প্রস্তুতি স্বর্ণ অলংকার ও গহনা উৎপাদনের ক্ষেত্রে বাংলাদেশ জনগণের ক্রয় এবং বিক্রয়ের চাহিদা পূরণে সাহায্য করে।

অলংকার প্রস্তুতিতে ২২ ক্যারেট স্বর্ণ একটি অত্যন্ত মূল্যবান ধাতু হিসেবে ব্যবহৃত হয় এবং এটি বাংলাদেশে এবং বিশ্বে বেশ প্রয়োজন। এই স্বর্ণের মূল্য পর্যাপ্ত জানা মূলক স্বর্ণ অলংকার নির্মাণ করার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে, যেহেতু স্বর্ণের মূল্য সাময়িকভাবে পরিবর্তনশীল হতে পারে।

আমি আশা করি আমার দেওয়া তথ্য সবার সাথে ভালো ভাবে সাম্য এবং বুদ্ধিমত্তার সাথে প্রদান করতে সাহায্য করে, যাতে সবাই নিজেদের জরুরী নির্ণয় নেওয়ার জন্য স্বর্ণের বর্তমান মূল্য সম্পর্কে সঠিক জানতে পারে।

হলমার্ককৃত ২১ ক্যারেট সোনার বর্তমান দাম বাংলাদেশ

স্বর্ণের বর্তমান দাম । আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪
প্রকারহলমার্ককৃত ২১ ক্যারেট সোনার দাম (আনুমানিক)
১ ভরি (১১.৬৬৪ গ্রাম)৯৫,৯৯৪ টাকা (১তোলা)
১০ গ্রাম৮২,৩০০ টাকা
১ গ্রাম৮,২৩০ টাকা
১ আনা৫,৯৯৯ টাকা
৪ আনা২৩,৯৯৮ টাকা
১ রতি৯৯৯.৯৪ টাকা
১ কেজি৮২,৩০,০০০ টাকা
হলমার্ককৃত ২১ ক্যারেট সোনার বর্তমান দাম বাংলাদেশ

এই প্রস্তাবনা অনুসরণ করে, বাংলাদেশে হলমার্ককৃত ২১ ক্যারেট স্বর্ণের মূল্য প্রতি ১১.৬৬৪ গ্রাম (১ভরি), ১০ গ্রাম, ১ গ্রাম, ১ আনা ও ৪ আনায় কত চলছে তা আপনি ব্যক্তিগতভাবে জানতে পারেন এবং এই প্রস্তাবনা অনুসরণ করে নিজেকে স্বর্ণের মূল্য সম্পর্কে আপডেট রাখতে পারেন।

২১ ক্যারেট স্বর্ণ একটি অমূল্যবান ধাতু, এবং এটি অনেক ধরণের স্বর্ণালংকার তৈরি করতে ব্যবহৃত হয়। তাই, এটি স্বর্ণের বাজারে একটি গুরুত্বপূর্ণ মূল্য পর্যাপ্ত করে আসে।

স্বর্ণের মূল্য পরিস্থিতি সামগ্রিকভাবে পরিবর্তন করতে পারে, তাই স্থানীয় বাজারের পরিস্থিতি এবং আন্তর্জাতিক স্বর্ণ বাজারের সংক্ষেপে প্রাথমিক সম্পর্ক তৈরি করা গুরুত্বপূর্ণ।

ধর্মী বিশ্বাসের আলোকে, হলমার্ককৃত ২১ ক্যারেট স্বর্ণে এটি অধিক পরিশুদ্ধ এবং মজবুত মূল্যবান হয়ে থাকে, যা অন্য সংকর ধাতুর সাথে মিশ্রিত নয়। এটি স্বর্ণের একটি প্রশংসিত রূপ এবং অমূল্যবান অলংকার উৎপাদনে ব্যবহৃত হয়। আপনি এই স্বর্ণের ব্যবহার করে ব্যাপক ধরণের আলংকারিক জন্য স্বর্ণালংকার তৈরি করতে পারেন, যেমন ব্রেসলেট, কানের দুল, আংটি, ইত্যাদি।

এই কারণে, বাংলাদেশে হলমার্ককৃত ২১ ক্যারেট স্বর্ণের চাহিদা এবং প্রস্তুতির ব্যপারে বেশি ব্যবহৃত হয়ে থাকে। এই স্বর্ণের ব্যবহার জনপ্রিয় এবং সুন্দর জনপ্রিয় এবং আপনি এটির মাধ্যমে আপনার আকর্ষণ বা জীবনের বৃদ্ধি যেমন কোন উপাসনা, আকর্ষণ এবং অধ্যয়নের সুযোগ তৈরি করতে পারেন।

এই সময়ে স্বর্ণের মূল্য অত্যন্ত পরিবর্তনশীল এবং বাজারের পরিস্থিতি নির্ধারণ করে সময়ে সময়ে পরিবর্তিত হতে পারে, তাই সবসময় স্বর্ণের বর্তমান মূল্য জানা গুরুত্বপূর্ণ হতে পারে।

আমি আশা করি যে এই তথ্য আপনার স্বর্ণ সম্পর্কিত সঠিক জ্ঞান প্রদান করতে সাহায্য করতে পারে। স্বর্ণের মূল্য পরিস্থিতি বাজারের পরিস্থিতির উপর নির্ভর করে, এবং তা সময় সময় পরিবর্তিত হতে পারে, সুতরাং সবসময় সাম্য থাকতে পারে।

হলমার্ককৃত ১৮ ক্যারেট সোনার বর্তমান দাম বাংলাদেশ

স্বর্ণের বর্তমান দাম । আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪
প্রকারহলমার্ককৃত ১৮ ক্যারেট সোনার দাম (আনুমানিক)
১ ভরি (১১.৬৬৪ গ্রাম)৮২,২৩১ টাকা (১ তোলা)
১০ গ্রাম৭০,৫০০ টাকা
১ গ্রাম৭,০৫০ টাকা
১ আনা৫,১৩৯ টাকা
৪ আনা২০,৫৫৭ টাকা
১ রতি৮৫৬.৫৭ টাকা
১ কেজি৭০,৫০,০০০ টাকা
হলমার্ককৃত ১৮ ক্যারেট সোনার বর্তমান দাম বাংলাদেশ

১৮ ক্যারেট স্বর্ণ অনায়াসে স্বল্প ব্যয়ে ক্রয় করা সম্ভব। এখন কোন মানুষ যদি অত্যন্ত স্বল্প-ব্যয়ে কোন স্বর্ণ অলংকার পুনর্নির্মাণ করতে চান, তাহলে ১৮ ক্যারেট স্বর্ণ ওই ব্যক্তির জন্য উপযুক্ত হয়ে উঠবে। বিশুদ্ধতা দিক থেকে হলমার্ককৃত ১৮ ক্যারেট স্বর্ণের গুণমান বিচার করলে দেখা যাবে, এখানে রয়েছে বিশুদ্ধ ৭৫ শতাংশ সোনা যা অন্যান্য ধাতু যেমন তামা, রূপা এবং অন্যান্য সংকর ধাতুর ২৫ শতাংশের সাথে মিশ্রিত হয়ে রয়েছে । এই ধরনের স্বর্ণ হীরার গহনা প্রস্তুত করতে বেশি ব্যবহৃত হয়। যদিও বর্তমান বাংলাদেশে হলমার্ককৃত ১৮ ক্যারেট স্বর্ণের মূল্য আগের তুলনায় অনেকটা পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

যেহেতু ১৮ ক্যারেট স্বর্ণ সাধারণত ২২ ক্যারেট ও ২১ ক্যারেট স্বর্ণের তুলনায় বেশি মজবুত ও স্বল্প মূল্যের হয়, এজন্য বাংলাদেশের বাজারে হলমার্ককৃত ১৮ ক্যারেট স্বর্ণের চাহিদা প্রবাল রূপে চোখে পড়ে। এই কারণে বহু স্বর্ণপ্রেমী বাংলাদেশি ইন্টারনেট মাধ্যমে হলমার্ককৃত ১৮ ক্যারেট স্বর্ণের মূল্য সম্পর্কে সার্চ করে থাকেন। তো চলুন বন্ধুরা এখন দেখে নেওয়া যাক হলম

সনাতন পদ্ধতিতে সোনার বর্তমান দাম বাংলাদেশ

স্বর্ণের বর্তমান দাম । আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪
প্রকারসনাতন পদ্ধতিতে সোনার দাম (আনুমানিক)
১ ভরি (১১.৬৬৪ গ্রাম)৬৮,৫৮৪ টাকা (১ তোলা)
১০ গ্রাম৫৮,৮০০ টাকা
১ গ্রাম৫,৮৮০ টাকা
১ আনা৪,২৮৬ টাকা
৪ আনা১৭,১৪৬ টাকা
১ রতি৭১৪.৪২ টাকা
১ কেজি৫৮,৮০,০০০ টাকা
সনাতন পদ্ধতিতে সোনার বর্তমান দাম বাংলাদেশ

আমরা জানি, ২২ ক্যারেট এক ভরি স্বর্ণে ১৪ আনা ২ রতি বিশুদ্ধ স্বর্ণ মজুদ থাকে, ২১ ক্যারেটে ১৪ আনা ও ১৮ ক্যারেটে ১২ আনা বিশুদ্ধ স্বর্ণ মজুদ থাকে। সনাতন পদ্ধতিতে স্বর্ণ অলংকারে বিশুদ্ধ স্বর্ণের পরিমাণ সর্বোচ্চ ১০ আনা। তাই, আপনি যদি সনাতন পদ্ধতিতে স্বর্ণ ক্রয় অথবা বিক্রয় করতে চান, তাহলে আপনি জানতে পারবেন যে বাংলাদেশের বর্তমান সোনার দাম কত চলছে।

আপনি যে পদ্ধতিতে পুরাতন স্বর্ণ অলংকার পুনর্নির্মাণ করতে পারেন, তা সনাতন পদ্ধতি হয় এবং এই পদ্ধতিতে প্রাপ্ত স্বর্ণ সনাতন পদ্ধতির স্বর্ণ হয়। যদিও বর্তমানে বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম অত্যধিক বৃদ্ধি পেয়েছে, সেই সাথে সনাতন পদ্ধতিতে স্বর্ণ ক্রয় এবং বিক্রয়ের চাহিদা বহুল রূপে প্রচলিত থাকতে জানা মন্না হয়।

আজকে এক ভরি সোনার বর্তমান দাম বাংলাদেশ

ক্যারেটমূল্য (আনুমানিক)
২৪ ক্যারেট (১১.৬৬৪ গ্রাম/ ১ভরি)১,০৫,২০৯ টাকা
২২ ক্যারেট (১১.৬৬৪ গ্রাম/ ১ভরি)১,০০,৫৪৩ টাকা
২১ ক্যারেট (১১.৬৬৪ গ্রাম/ ১ভরি)৯৫,৯৯৪ টাকা
১৮ ক্যারেট (১১.৬৬৪ গ্রাম/ ১ভরি)৮২,২৩১ টাকা
সনাতন পদ্ধতিতে (১১.৬৬৪ গ্রাম/ ১ভরি)৬৮,৫৮৪ টাকা
আজকে এক ভরি সোনার বর্তমান দাম বাংলাদেশ

এক ভরি সোনার দাম, বর্তমান বাংলাদেশে যেমন গ্রাম, আনা, তোলা প্রভৃতি একক দ্বারা স্বর্ণ পরিমাপ করা হয়, তেমনি স্বর্ণ পরিমাপের আরেকটি পদ্ধতির নাম হল “ভরি”। ভরি সাধারণত ওজন পরিমাপের একক হিসেবে ব্যবহার হয়। দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশগুলিতে যেমন দুবাই এবং বাংলাদেশে স্বর্ণ পরিমাপের জন্য “ভরি” সাধারণত একক রূপে ব্যবহার করা হয়।

আপনি যে পরিমাণ স্বর্ণের দাম নির্ধারণ করতে চান, তা সঠিকভাবে জানতে এই প্রস্তাবনা সহজ উপায়ে ব্যবহার করা যেতে পারে:

১ ভরি স্বর্ণের দাম নির্ধারণ করতে, শুধুমাত্র প্রতি ১ গ্রাম স্বর্ণের দাম জেনে নিতে হবে। এবং এই দামের সাথে ১১.৬৬৪ গুন করে দিলে, তাহলে প্রতি ১ ভরি স্বর্ণের দাম কত চলছে তা সঠিকভাবে জানতে পারবেন।

আজকে এক গ্রাম সোনার বর্তমান দাম বাংলাদেশ

ক্যারেটপ্রতি ১ গ্রাম সোনার দাম
২২ ক্যারেট৮,৬২০ টাকা
২১ ক্যারেট৮,২৩০ টাকা
১৮ ক্যারেট৭,০৫০ টাকা
সনাতন পদ্ধতিতে৫,৮৮০ টাকা
আজকে এক গ্রাম সোনার বর্তমান দাম বাংলাদেশ

১০০০ মিলিগ্রাম সমমূল্যে একটি প্রাচীন পরিমাপ হিসেবে ব্যবহার হয়। এখন, বর্তমানে, বিদেশে বা আন্তর্জাতিক বাজারে স্বর্ণের লেনদেনের সময় ওজন পরিমাপের জন্য আমরা “কিলোগ্রাম” বা “আউন্স” এই আন্তর্জাতিক পরিমাপ একক ব্যবহার করতে অভ্যন্তরীণ প্রস্তাবনা দেয়। আমরা জানি, কিলোগ্রামের একক অংশ হল “গ্রাম”।

স্বর্ণ একটি অত্যন্ত দামী ধাতু, তাই সাধারণ মানুষের দ্বারা এই মূল্যবান ধাতুটি স্বর্ণ কিনার সময় অত্যন্ত সীমাবদ্ধ পরিমাণে ক্রয় করা হয়। এই কারণে স্বর্ণের ওজন পরিমাপে “গ্রাম” বা “আউন্স” এই পরিমাপ একক বেশি ব্যবহার পেতে।

এই ভিন্নতা আমাদের স্বর্ণ পরিমাপের প্রক্রিয়াকে সমৃদ্ধ করে এবং বোধগম্য সরল ভাষার মাধ্যমে ব্যাখ্যা করে।

গ্রাম, প্রচলনের একটি পরিমাপ একক, প্রচলনের সর্বত্র গ্রাম হিসেবে পরিমাপ করা হয়। এই প্রচলন বাংলাদেশে প্রতি গ্রামে স্বর্ণের মূল্য কি আছে তা জানতে বহু লোক চিন্তা করেন। এখন আপনার মনে এসে যে প্রশ্ন, স্বর্ণটি গ্রামের দ্বারা কেন পরিমাপ করা হয়? এই প্রশ্নের উত্তর দেওয়া যায় যে স্বর্ণ একটি অত্যন্ত দামী ধাতু, সুতরাং অধিকাংশ লোক স্বল্প পরিমাণে স্বর্ণ কিনে থাকেন, এতে স্বর্ণ দ্বারা যেকোনো আদর্শ আকারের সামগ্রী বা স্বর্ণের সাথে একই একক পরিমাপ করা হয়।

Leave a Comment