Monero Crypto বিনিয়োগ Investing in Monero Crypto 2024

Monero (XMR) ছিল বিশ্বের প্রথম গোপনীয়তা মুদ্রাগুলির মধ্যে একটি। Monero Crypto (XMR) এ বিনিয়োগ – আপনার যা কিছু জানা দরকার | Investing in Monero Crypto (XMR) – Everything You Need to Know. এই অনন্য ক্রিপ্টোকারেন্সি এই গুরুত্বপূর্ণ কাজটি সম্পন্ন করার জন্য একাধিক প্রযুক্তির পথপ্রদর্শক। আজ, গোপনীয়তা আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ফলস্বরূপ, Monero গ্রহের সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সিগুলির মধ্যে একটি।

Monero Crypto কি?

Monero Crypto (XMR) এ বিনিয়োগ - আপনার যা কিছু জানা দরকার | Investing in Monero Crypto (XMR) – Everything You Need to Know 2023.

Monero হল বিটকয়েনের গোপনীয়তার অভাবের জন্য ক্রিপ্টোমার্কেটের উত্তর। দীর্ঘদিন ধরে, লোকেরা বিশ্বাস করত যে বিটকয়েন লেনদেন বেনামী ছিল। আজকাল, বেশিরভাগ লোকই বোঝে যে এটি এমন নয়। বাস্তবে, বিশেষ বিটকয়েন লেনদেনের পিছনে থাকা ব্যক্তিকে মুখোশ মুক্ত করতে এমন অনেক সরঞ্জাম এবং পরিষেবা রয়েছে যা কেউ ব্যবহার করতে পারে।

Monero বাজারে একটি ভিন্ন পদ্ধতির লাগে. এই মুদ্রা গোপনীয়তাকে এর প্রধান উপাদান করে তোলে। এই কৌশলটি মোনেরোকে সেক্টরের মধ্যে তাদের গোপনীয়তা বজায় রাখতে চাওয়া সবার জন্য শীর্ষ মুদ্রা তৈরি করে চলেছে। প্রকৃতপক্ষে, Monero তে পাওয়া বেনামী প্রোটোকলগুলি এতটাই কার্যকর যে লোকেরা প্রায়শই তাদের অন্যান্য ক্রিপ্টোকারেন্সির মালিকানাকে অস্পষ্ট করতে সাহায্য করার জন্য ব্যবহার করবে।

উন্নত ক্রিপ্টোগ্রাফি

কেউ আপনাকে Monero ক্রিপ্টোকারেন্সি লেনদেনের সাথে লিঙ্ক করতে না পারে তা নিশ্চিত করতে Monero উন্নত ক্রিপ্টোগ্রাফিক ফাংশন ব্যবহার করে। মজার বিষয় হল, এই প্রযুক্তিটি Monero ব্লকচেইনকে এমনভাবে লেনদেন পাঠাতে এবং গ্রহণ করতে সক্ষম করে যা সরাসরি দর্শকদের কাছে ডেটা প্রকাশ করে না। মনে রাখবেন, Monero এর ব্লকচেইনও ব্লক এক্সপ্লোরারদের মাধ্যমে বিটকয়েনের মতো রিয়েল-টাইম পর্যবেক্ষণের বিষয়।

Monero বিকাশকারীরা উন্নত ছত্রাকযোগ্যতা প্রোটোকলগুলির একীকরণের মাধ্যমে এই স্মারক কাজটি সম্পন্ন করতে সক্ষম হয়েছিল। বেশিরভাগ ক্রিপ্টোকারেন্সিতে ছত্রাকযোগ্যতা একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। ছত্রাকযোগ্যতা হল একটি ভাল বা সম্পদের অন্যান্য পৃথক পণ্য বা একই ধরণের সম্পদের সাথে বিনিময় করার ক্ষমতা।

উদাহরণস্বরূপ, তেল, গম বা সোনার মতো বেশিরভাগ পণ্যই ছত্রাকযুক্ত। আপনি যদি 1000 গ্যালন তেলের মালিক হন, তবে এর অর্থ এই নয় যে আপনি সঠিক গ্যালনটি গ্রহণ করতে হবে যা আপনি প্রথমে ধরেছিলেন। আপনাকে কেবল একই পরিমাণ তেল গ্রহণ করতে হবে কারণ এটির একই মান রয়েছে। গুরুত্বপূর্ণভাবে, নগদ ছত্রাকজনক, এটাই বাস্তব বিশ্বে নগদ লেনদেন ট্রেস করা এত কঠিন করে তোলে।

সত্যিকারের ফাংগিবিলিটি

Monero ছত্রাক আরো এক ধাপ এগিয়ে নেয়. ফিয়াট মুদ্রা যেমন ইউএস ডলারে ক্রমিক নম্বরের মতো চিহ্নিতকরণের কিছু ফর্ম রয়েছে। এই তথ্যটি সরকার এবং অন্যান্য আগ্রহী দলগুলিকে একটি নির্দিষ্ট বিলের ইতিহাসকে সারমর্মে ট্রেস করতে দেয়। যতক্ষণ না সংস্থাটি একটি লেনদেনের আগে সিরিয়াল নম্বরের নোট তৈরি করে, ততক্ষণ তারা পরবর্তী তারিখে নোটগুলি সঠিক কিনা তা নিশ্চিত করতে পারে।

Monero মধ্যে, ছত্রাক আরো এক ধাপ এগিয়ে যায়. কোন লেনদেনে মনেরো কি ছিল তা নির্ধারণ করার কোন উপায় নেই। কোন সিরিয়াল নম্বর নেই এবং সমস্ত লেনদেন জোরদার বেনামীর মধ্য দিয়ে যায়। এইভাবে, Monero বিশ্বকে একটি নতুন স্তরের গোপনীয়তা প্রদান করে যা আগে অকল্পনীয় ছিল।

Monero ইতিহাস

Monero Crypto (XMR) এ বিনিয়োগ - আপনার যা কিছু জানা দরকার | Investing in Monero Crypto (XMR) – Everything You Need to Know 2023.

Monero এর ইতিহাস 2012 সালে শুরু হয়। এই সময়ে, গোপনীয়তা মুদ্রার ধারণা বাজারে প্রবেশ করতে শুরু করেছে। লোকেরা বুঝতে শুরু করে যে “একটি ডিজিটাল অর্থনীতিতে, গোপনীয়তা স্বাধীনতার সমান।” যেমন, Monero যাত্রা শুরু হয় বাইটকয়েন নামে পরিচিত একটি ভিন্ন প্রকল্পের মাধ্যমে।

বাইটকয়েন

বাইটকয়েন একাধিক কারণে বিপ্লবী ছিল। প্রাথমিকভাবে, এটি ক্রিপ্টোনোট নামে একটি প্রযুক্তি ব্যবহার করে লেখা প্রথম ডিজিটাল মুদ্রা। ক্রিপ্টোনোট একটি একক লেনদেনে কয়েকটি কী একত্রিত করে কে কোথায় কী পাঠিয়েছে তা নির্ধারণ করা আরও কঠিন করে তোলে। পাবলিক কীগুলিকে একসাথে গোষ্ঠীবদ্ধ করার ধারণাটি সেই সময়ে শোনা যায়নি। আজ, CryptoNote প্রযুক্তি হল বাজারের বেশিরভাগ গোপনীয়তা-ভিত্তিক ক্রিপ্টোকারেন্সির মেরুদণ্ড।

যদিও বাইটকয়েন ধারণাটি একটি বড় সাফল্য ছিল, মুদ্রার প্রবর্তন কৌশলের অন্যান্য দিকগুলিও ছিল যা ভাল হয়নি। বিশেষত, মুদ্রার প্রাথমিক বন্টন নিয়ে বিকাশকারীদের মধ্যে অমিল ছিল। শেষ পর্যন্ত, লঞ্চের সময় বাইটকয়েন তার 80% কয়েন জারি করেছে। এই সিদ্ধান্তটি বাইটকয়েন শিবিরকে বিভক্ত করেছে এবং আরেকটি গোপনীয়তা মুদ্রা তৈরি করেছে – বিটমনেরো।

মোট, Bitmonero প্রকল্প সাতটি উচ্চ-স্তরের ব্লকচেইন বিকাশকারীকে অন্তর্ভুক্ত করেছে। এই সাতজনের মধ্যে তাদের মাত্র দুটি পরিচয় জনগণের কাছে পরিচিত। প্রকল্পের পিছনে প্রধান বিকাশকারী হলেন রিকার্ডো স্প্যাগনি (ফ্লফিপনি)। উন্নয়ন দলে দীর্ঘ সময়ের ক্রিপ্টো উত্সাহী ডেভিড লাতাপিও অন্তর্ভুক্ত ছিল। নতুন প্ল্যাটফর্ম চালু করার কিছুক্ষণ পরে, ডেভেলপাররা শিরোনাম থেকে “বিট” বাদ দেওয়ার এবং প্রকল্পের নাম হিসাবে কেবল “মনেরো” দিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখযোগ্যভাবে, Monero মানে এস্পেরান্তোতে “মুদ্রা”।

কিভাবে Monero কাজ করে

Monero Crypto (XMR) এ বিনিয়োগ - আপনার যা কিছু জানা দরকার | Investing in Monero Crypto (XMR) – Everything You Need to Know 2023.

Monero হল একটি অনুমতিহীন ওপেন সোর্স ব্লকচেইন। প্ল্যাটফর্মটি তার প্রযুক্তি ক্রমাগত আপডেট করার ক্ষমতার কারণে ব্যক্তিগত থাকতে সক্ষম। মজার বিষয় হল, Monero এর সফটওয়্যার প্রতি ছয় মাসে আপডেট হয়। এইভাবে, বিকাশকারীরা ক্রিপ্টোগ্রাফিক অগ্রগতি প্রবর্তন করতে পারে। এখানে এমন কিছু প্রযুক্তি রয়েছে যা মনরোকে এত দুর্দান্ত করে তোলে:

রিং স্বাক্ষর

রিং স্বাক্ষরগুলি ক্রিপ্টোগ্রাফিক বেনামীতে একটি বিপ্লবী অগ্রগতি। এই প্রোটোকল প্রেরকের ডিজিটাল স্বাক্ষরকে অন্য ব্যবহারকারীদের স্বাক্ষরের সাথে একত্রিত করে। এই সিস্টেমটি প্রতিটি লেনদেন গ্রুপে 10টি স্বাক্ষর যুক্ত করে। তারপরে ব্লকচেইনে তাদের অফিসিয়াল এন্ট্রির আগে সমস্ত স্বাক্ষর মিশ্রিত হয়।

উল্লেখযোগ্যভাবে, রিং স্বাক্ষর ধারণাটি বিকশিত হতে থাকে। অতীতে, বিকাশকারীরা এই মিশ্রণ প্রক্রিয়ার সাথে জড়িত স্বাক্ষরের সংখ্যা পরিবর্তন করে পরীক্ষা করেছিলেন। এমনকি একটি সংক্ষিপ্ত সময় ছিল যখন ব্যবহারকারীরা লেনদেনের ভিত্তিতে কতগুলি স্বাক্ষর মিশ্রিত করতে হবে তা নির্ধারণ করতে পারে।

গোপন ঠিকানা

Monero পিছনে আরেকটি মূল প্রযুক্তি হল Stealth Addresses. এই প্রোটোকল একটি ঠিকানা প্রকাশ করে যা স্বয়ংক্রিয়ভাবে প্রতিটি লেনদেনের জন্য একাধিক এককালীন অ্যাকাউন্ট তৈরি করে। তারপরে, ব্যবহারকারীর ওয়ালেট তার অস্তিত্বের সাথে প্রাসঙ্গিক কোনো লেনদেন সনাক্ত করতে ব্লকচেইন স্ক্যান করতে ভিউ কী নামে পরিচিত একটি পাসওয়ার্ড উল্লেখ করে।

রিংসিটি

2017 সালে, Monero এর ডেভেলপমেন্ট টিম RingCT (রিং কনফিডেন্সিয়াল লেনদেন) নামে আরেকটি গেম পরিবর্তনকারী প্রযুক্তি চালু করেছে। এই কোডিংটি ব্লকচেইনে পর্যালোচনার জন্য উপলব্ধ হওয়ার আগে লেনদেনে বিনিময় করা XMR ব্যবহারকারীদের সঠিক পরিমাণ লুকিয়ে রাখে। এটি সম্পন্ন করার জন্য, প্রোটোকল একটি লেনদেনে একাধিক ইনপুট এবং আউটপুট প্রবর্তন করে। স্টিলথ অ্যাড্রেস এবং রিং সিগনেচারের সাথে মিলিত হলে, তিনটি প্রযুক্তি মোনেরোকে ট্রেস করা প্রায় অসম্ভব করে তোলে।

ডাইনামিক স্কেলেবিলিটি

Monero বাজারে নিয়ে আসা আরেকটি বড় সুবিধা হল সীমাহীন পরিমাপযোগ্যতা। স্কেলেবিলিটি হল একটি মুদ্রার ক্ষমতা যা ভবিষ্যতে আরও ব্যবহারকারীকে পরিচালনা করতে পারে। অতীতে, বিটকয়েন স্কেলেবিলিটি সমস্যাগুলির সম্মুখীন হয়েছিল যার ফলে নেটওয়ার্ক বিলম্বিত হয়েছিল এবং ফিগুলি অসাধারণভাবে বৃদ্ধি পেয়েছিল। বিটকয়েন অনেক কারণে সেই সময়ে স্কেলেবিলিটির চাহিদা পূরণ করতে পারেনি। প্রাথমিকভাবে, এটি শুধুমাত্র 1MB পর্যন্ত লেনদেনের ব্লকগুলি পরিচালনা করতে পারে৷

বিপরীতভাবে, Monero এর কোনো প্রি-সেট ব্লক সাইজ নেই। খনি শ্রমিকরা নির্ধারণ করতে পারে যে তারা কত বড় লেনদেন অনুমোদন করতে চায়। যাইহোক, সম্প্রতি, বিকাশকারীরা একটি ব্লক পুরস্কার-জরিমানা সিস্টেম চালু করেছে। জরিমানা শেষ 100টি ব্লকের মাঝারি আকার বিবেচনা করে। যদি পরবর্তী ব্লকটি এই মোটের চেয়ে বড় হয়, তাহলে একটি জরিমানা সেই ব্লকের জন্য খনির পুরষ্কার হ্রাস করে। এই কৌশলটি ব্লকচেইনে স্প্যাম প্রবেশ করা থেকে নোডকে নিরুৎসাহিত করার জন্য।

ক্রিপ্টোনাইট

ক্রিপ্টোনাইট বাজারে খনি শ্রমিকদের অংশগ্রহণের পদ্ধতিতে বিপ্লব ঘটায়। বিটকয়েনের বিপরীতে, ASIC (অ্যাপ্লিকেশন স্পেসিফিক ইন্টিগ্রেটেড সার্কিট) খুব কমই কাজে লাগে। লক্ষণীয়ভাবে, মনরো সিপিইউ এবং জিপিইউ উভয় ব্যবহার করে লাভজনকভাবে খনন করা যেতে পারে। ক্রিপ্টোনাইট ঐকমত্য প্রক্রিয়া খনির ক্ষেত্রে কেন্দ্রীকরণকে বাধা দেয়। এইভাবে, ভবিষ্যতে বিটকয়েনের চেয়ে মনরোর আরও বিকেন্দ্রীকরণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

একাধিক কী

Monero বেনামে তার নেটওয়ার্ক ফাংশন করতে কীগুলির সংমিশ্রণ ব্যবহার করে। বিশেষত, Monero একটি সর্বজনীন ভিউ কী, একটি ব্যক্তিগত ভিউ কী এবং সর্বজনীন এবং ব্যক্তিগত উভয় খরচের কী প্রবর্তন করে। ব্যক্তিগত ব্যয় কীগুলি বহির্গামী লেনদেন তৈরি করতে ব্যবহৃত হয়। অন্যদিকে, প্রাইভেট ভিউ কী ব্যবহারকারীরা তাদের তহবিল পেয়েছেন তা যাচাই করতে ব্লকচেইন চেক করতে দেয়। আপনার স্বাক্ষর এবং স্টিলথ পাবলিক কী যাচাই করার জন্য আপনার একটি সর্বজনীন ব্যয় কী প্রয়োজন হবে।

মোট সরবরাহ XMR

বর্তমানে, 17,669,037টি XMR প্রচলন রয়েছে। বেশিরভাগ ক্রিপ্টোকারেন্সির বিপরীতে, মনরোর কোনো পূর্বনির্ধারিত মোট সরবরাহ নেই। পরিবর্তে, বিকাশকারীরা প্রথম বছরে কয়েনের মোট পরিমাণ .87% বৃদ্ধি করতে বেছে নেয়। প্রতিটি পরের বছর এই শতাংশ কম হয়। এই বর্তমান হারে, Monero এর বর্তমান সরবরাহ দ্বিগুণ করতে আরও 115 বছর সময় লাগবে।

কিভাবে Monero (XMR) কিনবেন

Monero Crypto (XMR) এ বিনিয়োগ - আপনার যা কিছু জানা দরকার | Investing in Monero Crypto (XMR) – Everything You Need to Know 2023.

Monero (XMR) নিম্নলিখিত এক্সচেঞ্জে ক্রয়ের জন্য উপলব্ধ:

ক্রাকেন – 2011 সালে প্রতিষ্ঠিত, ক্র্যাকেন হল 9,000,000 এর বেশি ব্যবহারকারী এবং ত্রৈমাসিক ট্রেডিং ভলিউমের $207 বিলিয়নের বেশি সহ শিল্পের অন্যতম বিশ্বস্ত নাম।

ক্রাকেন এক্সচেঞ্জ অস্ট্রেলিয়া, কানাডা, ইউরোপ সহ 190 টিরও বেশি দেশে ট্রেডিং অ্যাক্সেস অফার করে এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার বাসিন্দাদের জন্য আমাদের সর্বাধিক প্রস্তাবিত বিনিময়। (নিউ ইয়র্ক এবং ওয়াশিংটন রাজ্য বাদে)

KuCoin – এই এক্সচেঞ্জটি বর্তমানে 300 টিরও বেশি জনপ্রিয় টোকেনের ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং অফার করে। এটি প্রায়শই প্রথম নতুন টোকেন কেনার সুযোগ দেয়। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দারা নিষিদ্ধ।

Binance – অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, যুক্তরাজ্য এবং বিশ্বের বেশিরভাগ অংশ গ্রহণ করে। কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দারা নিষিদ্ধ। ডিসকাউন্ট কোড ব্যবহার করুন: EE59L0QP সমস্ত ট্রেডিং ফিতে 10% ক্যাশব্যাকের জন্য।

ওয়াজিরএক্স – এই এক্সচেঞ্জটি বিনান্স গ্রুপের অংশ, যা উচ্চমানের মানের নিশ্চিত করে। এটি ভারতের বাসিন্দাদের জন্য সেরা বিনিময়।

কিভাবে Monero (XMR) সংরক্ষণ করবেন

আপনি যদি XMR-এ একটি বড় বিনিয়োগ করতে চান বা আপনি যদি দীর্ঘ সময়ের জন্য এই ক্রিপ্টোকে HODLing করার পরিকল্পনা করছেন, একটি হার্ডওয়্যার ওয়ালেট হল সেরা বিকল্প৷ হার্ডওয়্যার ওয়ালেট আপনার ক্রিপ্টো অফলাইনে “কোল্ড স্টোরেজে” সংরক্ষণ করে রাখে। এই কৌশলটি অনলাইন হুমকির জন্য আপনার হোল্ডিং অ্যাক্সেস করা অসম্ভব করে তোলে। লেজার ন্যানো এস বা আরও উন্নত লেজার ন্যানো এক্স উভয়ই Monero (XMR) সমর্থন করে।

গোপনীয়তা কয়েন

Monero বিশ্বকে গোপনীয়তা মুদ্রার গুরুত্ব দেখিয়েছে। ফলস্বরূপ, এটি গোপনীয়তার মুদ্রার বিস্ফোরণ ঘটাতে সাহায্য করেছে। উল্লেখযোগ্যভাবে, বর্তমানে বাজারে লেনদেনের জন্য 63টিরও বেশি বিভিন্ন গোপনীয়তা মুদ্রা পাওয়া যাচ্ছে। চিত্তাকর্ষকভাবে, এই প্রকল্পগুলির মূল্য $2 বিলিয়নেরও বেশি।

গোপনীয়তা মুদ্রা ব্যাকল্যাশ

আপনি যেমন আশা করতে পারেন, সবাই ব্যক্তিগত লেনদেনের ধারণার সাথে বোর্ডে থাকে না। সম্প্রতি, আইআরএস এই ব্যক্তিদের সনাক্ত করতে সাহায্য করার জন্য উন্নয়নশীল সিস্টেমে লক্ষ লক্ষ ঢেলে দিয়েছে। সরকারের অফিসিয়াল কন্ট্রাক্টিং ওয়েবসাইটে একটি সাম্প্রতিক পোস্টিং দেখায় যে IRS-এর অপরাধ তদন্ত বিভাগ (CID) গোপনীয়তা মুদ্রা লেনদেনে আরও স্বচ্ছতা অর্জনের জন্য একাধিক ব্যক্তিগত ঠিকাদার নিয়োগ করতে চায়।

বিশ্বের অন্যান্য অঞ্চলেও মনরো তাপ নিয়েছে। গত সপ্তাহে, রাশিয়ান নিয়ন্ত্রকেরা একটি প্রোটোটাইপ ব্লকচেইন ট্র্যাকিং সিস্টেমের সফল লঞ্চ ঘোষণা করেছে যা Monero’s এবং DASH-এর নিরাপত্তা প্রোটোকল উভয়ই উন্মোচন করতে পারে। নিয়ন্ত্রকদের দাবি যে সফটওয়্যারটি মাদক পাচার এবং অন্যান্য অবৈধ কার্যকলাপের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজনীয় ছিল।

ভবিষ্যতে Monero

সরকারগুলি বেনামী লেনদেনের বড় ভক্ত না হওয়া সত্ত্বেও, এই ক্রিপ্টোকারেন্সির জন্য এখনও একটি বিশাল ড্র রয়েছে। তিন সপ্তাহ আগে, পিটার ম্যাককর্মিকের সাথে একটি সাক্ষাত্কারে, কয়েনবেসের সিইও ব্রায়ান আর্মস্ট্রং প্রকাশ করেছিলেন যে মার্কিন নিয়ন্ত্রকরা এক্সচেঞ্জকে XMR তালিকাভুক্ত করতে বাধা দিয়েছে। আর্মস্ট্রং উল্লেখ করেছেন যে অন্যান্য অ-মার্কিন-ভিত্তিক এক্সচেঞ্জ যেমন Binance সাফল্যের সাথে মুদ্রা অফার করে।

প্রতিটি শিল্পে, এমন একটি প্ল্যাটফর্ম রয়েছে যা ব্যবহারকারীর চাহিদা গ্রহণ করে এবং এটিকে অন্যান্য সমস্ত উদ্বেগের উপরে রাখে। ক্রিপ্টো শিল্পে, সেই মুদ্রাটি হল XMR। Monero গোপনীয়তা রক্ষা করার জন্য বিশ্বকে একটি নিরাপদ এবং বেনামী উপায় প্রদান করে চলেছে, এমনকি যখন বিশ্বের শক্তিগুলি অন্যথায় এটি পাবে। এইভাবে, Monero এর ব্যবহারকারীদের আরও স্বাধীনতা প্রদানের জন্য প্রকৃত ঝুঁকি নিয়ে, এবং এর জন্য, তারা আপনাকে ধন্যবাদ পাওয়ার যোগ্য।

Leave a Comment