What is an NFT? How do NFTs work? | Complete Guide 2023

NFT কি? NFTs কিভাবে কাজ করে? What is an NFT? How do NFTs work? এনএফটি, বা নন-ফাঞ্জিবল টোকেন, এখন কিছু সময়ের জন্য একটি জিনিস, কিন্তু “এনএফটি” এর অর্থ কী? এই জিনিসগুলি আসলে কী ? এগুলো নিয়ে আজকে বিস্তারিত আলচনা করব ।

NFT কি? What is an NFT?

NFT হলো “নন-ফাংগিবল টোকেন” এবং এটি ক্রিপ্টোকারেন্সির একটি ধরণ। NFT একটি ডিজিটাল সম্পদ যা ব্লকচেইন তথা ক্রিপ্টোকারেন্সি টেকনোলজির সাথে জড়িত থাকে। এটি ডিজিটাল আর্টওয়ার্ক, গেম, মিউজিক, ভিডিও, গ্রাফিক্স, ভিডিও গেমের আইটেম, ওয়েবসাইট ডোমেইন এবং অন্যান্য ডিজিটাল সম্পদে প্রয়োগ করা যায়।

একটি NFT একটি ডিজিটাল সম্পদের মালিকানা সংরক্ষণ করে এবং প্রতিটি NFT অদ্বিতীয় এবং অযথা সনাক্ত করতে সক্ষম। এটি যেহেতু ব্লকচেইনে সংরক্ষিত, তাই এটি প্রমাণ করে যে একটি নির্দিষ্ট ডিজিটাল আইটেম মৌলিক এবং অনন্য।

NFT সম্পদের মালিকানা প্রদর্শনের জন্য বিশেষ ডিজিটাল মার্কেটপ্লেসে ক্রয় বা বিক্রয় করা হতে পারে, এবং এই মার্কেটপ্লেসে বিশেষ ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করা হয়। এই প্রযুক্তি ডিজিটাল সম্পদের মালিকানার স্থিতি এবং মৌলিকতা নিশ্চিত করে, সাথে ডিজিটাল আর্টিস্টদের এবং স্ক্রিপ্ট লেখকদের প্রতিষ্ঠান সাধারণভাবে অনুসরণ করতে সাহায্য করে।

নন-ফাংগিবল টোকেন কি?

“নন-ফাংগিবল টোকেন” অথবা NFT হলো “নন-ফাংগিবল টোকেন” এবং এটি একটি ক্রিপ্টোকারেন্সি ধরনের ডিজিটাল সম্পদ বা আইটেম কে সূচনা করে। NFT সম্পদ স্থায়ীভাবে মৌলিক এবং অযথা সনাক্ত করা যায় না, অর্থাৎ এটি ইউনিক এবং অপূর্ব হতে হয়।

NFT একটি ক্রিপ্টোকারেন্সি ব্লকচেইনে সংরক্ষিত হয় এবং এটি ডিজিটাল স্মার্ট কন্ট্র্যাক্টের সাথে জড়িত থাকে, যা একটি ডিজিটাল আইটেমের মৌলিকতা এবং মালিকানা নির্ধারণ করে। এই টোকেন একটি নির্দিষ্ট আইটেম বা সামগ্রিক সম্পদের ব্যক্তিগত স্থিতি এবং ইতিহাস নির্ধারণ করে, যা ডিজিটাল আর্টিস্টদের, গেম ডেভেলপারদের, স্ক্রিপ্ট লেখকদের এবং অন্যান্য সৃজনশীল কার্যকর্তাদের সাথে সম্পদ মৌলিকতা এবং মালিকানা স্থিতি নিশ্চিত করে।

NFT কেনার সময়, আপনি একটি ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রা ব্যবহার করে আপনার ডিজিটাল সম্পদ কেনতে পারেন, এবং এটি একটি বিশেষ মার্কেটপ্লেসে প্রকাশিত বা নিজের আইটেম সংজ্ঞান সাথে একটি নতুন NFT তৈরি করে বেচা দিতে পারেন। এই প্রযুক্তি ডিজিটাল আর্টিস্টদের, গেম ডেভেলপারদের, স্ক্রিপ্ট লেখকদের আরও আয় করতে সাহায্য করতে পারে।

ব্লকচেইন কি?


ব্লকচেইন একটি সুরক্ষিত ডিজিটাল লেজার বা সার্ভার নেই এবং এটি ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে তৈরি হয়। এটি একটি সাধারণ সার্ভারের মত একত্রিত ডেটা স্টোর নয়, বরং এটি ব্লক নামক সেই সম্পদ মৌলিকতার তালিকা, যা নতুন ডেটা সম্মতি পেতে অনুমোদন দেয়, সারণি হিসেবে সংরক্ষিত থাকে। এই ডেটা সম্মতি গ্রহণ করার পরে, এটি সর্বক্রিয় ব্লক এবং পূর্ববর্তী ব্লকের সাথে ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ ফাংশন ব্যবহার করে সংযোজন হয়, যা একটি অদ্বিতীয় স্বাক্ষর হিসেবে কাজ করে এবং ডেটা গোপনীয়ভাবে সংরক্ষণ করে।

ব্লকচেইনে নতুন ডেটা সংযোজনের পরে, সে ব্লকের পরে সারণি হিসেবে অনুমোদন পেতে হয় এবং তারপরে সে ব্লকে সংযোজিত হয়। এই সারণি কাজ করার জন্য খুব শক্তিশালী ক্রিপ্টোগ্রাফি প্রয়োজন, এবং এটি নতুন ডেটা সম্মতি যাচাই এবং ডেটা গোপনীয়তা নিশ্চিত করে।

ব্লকচেইন প্রযুক্তি মৌলিকভাবে ক্রিপ্টোকারেন্সি (উদাহরণস্বরূপ, বিটকয়েন) এবং ডিজিটাল সম্পদ (উদাহরণস্বরূপ, NFTs) সংরক্ষণ এবং সার্ভার স্তরের সেন্ট্রালাইজেশন এবং অক্ষমতার বিপরীতে প্রয়োজন। এটি একটি ডিস্ট্রিবিউটেড সিস্টেম, যা ডেটা সংরক্ষণ এবং সার্ভারের দিকে নির্ভরশীলতা ন্যায্য করে, এবং এটি ডেটা গোপনীয়তা এবং অদ্বিতীয়তা নিশ্চিত করে।

NFTs কিভাবে কাজ করে? How do NFTs work?

What is an NFT? How do NFTs work? | NFT কি? NFTs কিভাবে কাজ করে? Complete Guide of Bangla 2023.

NFT কীভাবে কাজ করে তা বুঝতে হলে আমরা ব্লকচেইন তথা ক্রিপ্টোকারেন্সি টেকনোলজি সম্পর্কে কিছু ধারণা বা প্রজ্ঞান আবশ্যক পাবো। আসুন একটি সাধারণ প্রস্তাবনা দেই:

NFT হলো “নন-ফাংগিবল টোকেন,” মানে এগুলি যেহেতু অযথা সম্পদ তা ব্যক্তিগতভাবে অযথা সনাক্ত করা যায় না। NFT-গুলি ব্লকচেইনে সংরক্ষিত হয়, যা একটি ডিজিটাল লেজার হলেও এটি বহুগুন সুরক্ষিত এবং সরকারি বা সেন্ট্রালাইজড অথরিটির নীতিমালা নেই। ব্লকচেইন একটি সার্ভার নেই, বরং এটি একটি বৃদ্ধি করতে থাকে ব্লক হিসেবে পরতি ট্রানজেকশন সম্মতি পেতে।

NFT তৈরি হলে, এটি একটি ডিজিটাল আইটেমের সুপারির সাথে সংযোগিত হয়, যেটি একটি অনুষ্ঠানিক ট্র্যাক রেকর্ডের মধ্যে সংরক্ষিত থাকে। এই ট্র্যাক রেকর্ড ব্লকচেইনে সংরক্ষিত হয় এবং এটি একটি ডিজিটাল স্মার্ট কন্ট্র্যাক্ট সাথে জড়িত থাকে, যা নির্দিষ্ট মৌলিকতা এবং মালিকানার স্থিতি নির্ধারণ করে।

NFT কেনার সময়, আপনি একটি ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রা ব্যবহার করে আপনার ডিজিটাল সম্পদ কেনতে পারেন। এটি একটি বিশেষ মার্কেটপ্লেসে প্রকাশিত বা নিজের আইটেম সংজ্ঞান সাথে একটি নতুন NFT তৈরি করে বেচা দিতে পারেন।

NFT দ্বারা প্রতিটি আইটেমের মালিকানা এবং স্থিতি সহযোগিতা নিশ্চিত করা হয়, এবং এটি ডিজিটাল আর্টিস্টদের, গেম ডেভেলপারদের এবং অন্যান্য স্ক্রিপ্ট লেখকদের মাধ্যমে নতুন উপায়ে আয় করতে সাহায্য করতে পারে।

NFTs এর বিন্দু কি?

এটি সত্যিই নির্ভর করে আপনি একজন শিল্পী বা ক্রেতা কিনা তার উপর।

আমি একজন শিল্পী.

প্রথম বন্ধ: আমি তোমাকে নিয়ে গর্বিত। যাবার পথ। আপনি এনএফটি-তে আগ্রহী হতে পারেন কারণ এটি আপনাকে কাজ বিক্রি করার একটি উপায় দেয় যা অন্যথায় খুব বেশি বাজার নাও হতে পারে। আপনি যদি সত্যিই একটি দুর্দান্ত ডিজিটাল স্টিকার আইডিয়া নিয়ে আসেন, আপনি কী করতে যাচ্ছেন? iMessage অ্যাপ স্টোরে এটি বিক্রি করবেন? কোনভাবেই না.

এছাড়াও, কিছু NFT মার্কেটপ্লেসের একটি বৈশিষ্ট্য রয়েছে যেখানে আপনি নিশ্চিত করতে পারেন যে প্রতিবার আপনার NFT বিক্রি হলে বা হাত পরিবর্তন করার সময় আপনি শতকরা হারে অর্থ প্রদান করবেন। এটি নিশ্চিত করে যে যদি আপনার কাজটি খুব জনপ্রিয় হয় এবং মূল্যবান বেলুন হয় তবে আপনি সেই সুবিধার কিছু দেখতে পাবেন।

আমি একজন ক্রেতা।

শিল্প কেনার সুস্পষ্ট সুবিধাগুলির মধ্যে একটি হল এটি আপনাকে আপনার পছন্দের শিল্পীদের আর্থিকভাবে সহায়তা করতে দেয় এবং এটি NFT-এর ক্ষেত্রে সত্য (যা টেলিগ্রাম স্টিকারের মতো প্রবণতাপূর্ণ)। একটি NFT কেনার ফলে আপনি সাধারণত কিছু মৌলিক ব্যবহারের অধিকার পান, যেমন ছবি অনলাইনে পোস্ট করা বা আপনার প্রোফাইল ছবি হিসাবে সেট করা। এছাড়াও, অবশ্যই, সেখানে গর্ব করার অধিকার রয়েছে যা আপনি শিল্পের মালিক, এটিকে ব্যাক আপ করার জন্য একটি ব্লকচেইন এন্ট্রি সহ।

না, মানে আমি একজন সংগ্রাহক।

আহ, ঠিক আছে, হ্যাঁ। এনএফটি অন্য যেকোন অনুমানমূলক সম্পদের মতো কাজ করতে পারে, যেখানে আপনি এটি কিনছেন এবং আশা করছেন যে এটির মূল্য একদিন বেড়ে যাবে, তাই আপনি লাভের জন্য এটি বিক্রি করতে পারেন। যদিও সে সম্পর্কে কথা বলার জন্য আমি একধরনের নোংরা বোধ করি।

তাই প্রতিটি NFT অনন্য?

বিরক্তিকর, প্রযুক্তিগত অর্থে যে প্রতিটি NFT ব্লকচেইনে একটি অনন্য টোকেন। তবে এটি ভ্যান গগের মতো হতে পারে, যেখানে শুধুমাত্র একটি নির্দিষ্ট প্রকৃত সংস্করণ রয়েছে, এটি একটি ট্রেডিং কার্ডের মতোও হতে পারে, যেখানে একই শিল্পকর্মের 50 বা শতাধিক সংখ্যাযুক্ত কপি রয়েছে।

মূলত একটি ট্রেডিং কার্ডের পরিমাণের জন্য কে কয়েক হাজার ডলার প্রদান করবে?

ঠিক আছে, এটি সেই অংশ যা এনএফটিগুলিকে এত অগোছালো করে তোলে। কিছু লোক তাদের সাথে এমন আচরণ করে যেন তারা সূক্ষ্ম শিল্প সংগ্রহের ভবিষ্যত (পড়ুন: মেগা-ধনীদের জন্য একটি খেলার মাঠ হিসেবে), এবং কিছু লোক তাদের পোকেমন কার্ডের মতো আচরণ করে (যেখানে তারা সাধারণ মানুষের কাছে অ্যাক্সেসযোগ্য কিন্তু তাদের জন্য একটি খেলার মাঠ। মেগা সমৃদ্ধ)। পোকেমন কার্ডের কথা বলতে গিয়ে, লোগান পল একটি মিলিয়ন ডলারের বাক্সের সাথে সম্পর্কিত কিছু NFT বিক্রি করেছেন—

ব্লকচেইন এবং ফাংগিবিলিটি

What is an NFT? How do NFTs work? | NFT কি? NFTs কিভাবে কাজ করে? Complete Guide of Bangla 2023.

ভৌত অর্থের মতো, ক্রিপ্টোকারেন্সিগুলি সাধারণত আর্থিক দৃষ্টিকোণ থেকে ছত্রাকযোগ্য হয়, যার অর্থ এগুলি একে অপরের সাথে লেনদেন বা বিনিময় করা যেতে পারে। উদাহরণস্বরূপ, একটি প্রদত্ত বিনিময়ে একটি বিটকয়েন সর্বদা অন্য বিটকয়েনের মূল্যের সমান, যেভাবে মার্কিন মুদ্রার প্রতিটি ডলার বিলের $1 এর অন্তর্নিহিত বিনিময় মূল্য থাকে। এই ছত্রাকের বৈশিষ্ট্য ডিজিটাল অর্থনীতিতে লেনদেনের একটি নিরাপদ মাধ্যম হিসেবে ক্রিপ্টোকারেন্সিকে উপযুক্ত করে তোলে।

এই কারণে, এনএফটি প্রতিটি টোকেনকে অনন্য এবং অপরিবর্তনীয় করে ক্রিপ্টো প্যারাডাইম পরিবর্তন করে, যার ফলে একটি নন-ফুঞ্জিবল টোকেন অন্যটির সাথে “সমান” হওয়া অসম্ভব করে তোলে। এগুলি সম্পদের ডিজিটাল উপস্থাপনা এবং ডিজিটাল পাসপোর্টের সাথে তুলনা করা হয়েছে কারণ প্রতিটি টোকেনে একটি অনন্য, অ-হস্তান্তরযোগ্য পরিচয় থাকে যাতে এটিকে অন্য টোকেন থেকে আলাদা করা যায়। এগুলিও এক্সটেনসিবল, যার অর্থ আপনি একটি তৃতীয়, অনন্য এনএফটি তৈরি করতে একটি এনএফটি অন্যটির সাথে একত্রিত করতে পারেন।
NFT-এর উদাহরণ


সম্ভবত এনএফটি-এর জন্য সবচেয়ে বিখ্যাত ব্যবহারের ক্ষেত্রে হল ক্রিপ্টোকিটি। নভেম্বর 2017 সালে চালু করা হয়েছে, ক্রিপ্টোকিটিগুলি হল বিড়ালের ডিজিটাল উপস্থাপনা যেখানে ইথেরিয়ামের ব্লকচেইনে অনন্য পরিচয় রয়েছে। প্রতিটি কিটি অনন্য এবং একটি ভিন্ন মূল্য আছে। তারা নিজেদের মধ্যে “পুনরুত্পাদন” করে এবং তাদের “পিতামাতার” তুলনায় অন্যান্য গুণাবলী এবং মূল্যায়ন সহ নতুন সন্তান তৈরি করে।

তাদের লঞ্চের কয়েক সপ্তাহের মধ্যে, ক্রিপ্টোকিটিস একটি ফ্যান বেস তৈরি করে যেটি তাদের কেনা, খাওয়ানো এবং লালন-পালনের জন্য $20 মিলিয়ন মূল্যের ইথার খরচ করেছে। কিছু উত্সাহী এমনকি প্রচেষ্টার জন্য $100,000 এর উপরেও ব্যয় করেছে৷6 অতি সম্প্রতি, বোরড এপ ইয়ট ক্লাব তার উচ্চ মূল্য, সেলিব্রিটি অনুসরণ, এবং তার 10,000 NFTs-এর মধ্যে কিছু হাই-প্রোফাইল চুরির জন্য বিতর্কিত দৃষ্টি আকর্ষণ করেছে৷78

NFT-এর আগের বাজারের বেশিরভাগই ডিজিটাল আর্ট এবং সংগ্রহযোগ্যকে কেন্দ্র করে ছিল, কিন্তু এটি আরও অনেক কিছুতে বিকশিত হয়েছে। উদাহরণস্বরূপ, জনপ্রিয় এনএফটি মার্কেটপ্লেস ওপেনসি-তে বেশ কয়েকটি এনএফটি বিভাগ রয়েছে:

  • ফটোগ্রাফি: ফটোগ্রাফাররা তাদের কাজকে টোকেনাইজ করতে পারে এবং মোট বা আংশিক মালিকানা অফার করতে পারে। উদাহরণ স্বরূপ, OpenSea ব্যবহারকারী erubes1 এর কাছে বেশ কয়েকটি বিক্রয় এবং মালিকদের সাথে সুন্দর সমুদ্র এবং সার্ফিং ফটোগুলির একটি “ওশান ইন্টারসেকশন” সংগ্রহ রয়েছে৷

  • খেলাধুলা: সেলিব্রিটি এবং ক্রীড়া ব্যক্তিত্বের উপর ভিত্তি করে ডিজিটাল শিল্পের সংগ্রহ।

  • ট্রেডিং কার্ড: টোকেনাইজড ডিজিটাল ট্রেডিং কার্ড। কিছু সংগ্রহযোগ্য, অন্যদের ভিডিও গেম ব্যবসা করা যেতে পারে.

  • ইউটিলিটি: এনএফটি যা সদস্যতা প্রতিনিধিত্ব করতে পারে বা সুবিধাগুলি আনলক করতে পারে

  • ভার্চুয়াল ওয়ার্ল্ডস: ভার্চুয়াল ওয়ার্ল্ড NFTs আপনাকে অবতার পরিধানযোগ্য থেকে ডিজিটাল সম্পত্তি পর্যন্ত যেকোনো কিছুর মালিকানা দেয়।

  • আর্ট: NFT-এর একটি সাধারণ বিভাগ যাতে পিক্সেল থেকে বিমূর্ত শিল্প পর্যন্ত সবকিছু অন্তর্ভুক্ত থাকে

  • সংগ্রহযোগ্য: বোরড এপ ইয়ট ক্লাব, ক্রিপ্টো পাঙ্কস এবং পুড্গি পান্ডা হল এই ক্যাটাগরির NFT-এর কিছু উদাহরণ

  • ডোমেন নাম: এনএফটি যা আপনার ওয়েবসাইটের জন্য ডোমেন নামের মালিকানার প্রতিনিধিত্ব করে

  • সঙ্গীত: শিল্পীরা তাদের সঙ্গীতকে টোকেনাইজ করতে পারে, ক্রেতাদের সেই অধিকার প্রদান করে যা শিল্পী তাদের চান

নন-ফুঞ্জিবল টোকেনের সুবিধা

সম্ভবত, NFTs-এর সবচেয়ে আপাত সুবিধা হল বাজারের দক্ষতা। একটি ভৌত সম্পদকে টোকেনাইজ করা বিক্রয় প্রক্রিয়াগুলিকে প্রবাহিত করতে পারে এবং মধ্যস্থতাকারীদের সরিয়ে দিতে পারে। ব্লকচেইনে ডিজিটাল বা ফিজিক্যাল আর্টওয়ার্কের প্রতিনিধিত্বকারী এনএফটি এজেন্টদের প্রয়োজনীয়তা দূর করতে পারে এবং বিক্রেতাদের তাদের লক্ষ্য শ্রোতাদের সাথে সরাসরি সংযোগ করার অনুমতি দেয় (ধরে নেওয়া হয় যে শিল্পীরা তাদের এনএফটিগুলি নিরাপদে হোস্ট করতে জানেন)।

বিনিয়োগ

এনএফটিগুলি বিনিয়োগকে প্রবাহিত করতেও ব্যবহার করা যেতে পারে। উদাহরণ স্বরূপ, কনসালটিং ফার্ম আর্নস্ট অ্যান্ড ইয়ং ইতিমধ্যেই তার সূক্ষ্ম ওয়াইন বিনিয়োগকারীদের একজনের জন্য একটি NFT সমাধান তৈরি করেছে—একটি নিরাপদ পরিবেশে ওয়াইন সংরক্ষণ করে এবং উদ্ভব রক্ষার জন্য NFTs ব্যবহার করে।10

রিয়েল এস্টেটকেও টোকেনাইজ করা যেতে পারে—একটি সম্পত্তি একাধিক বিভাগে বিভক্ত করা যেতে পারে, প্রতিটিতে বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। উদাহরণস্বরূপ, বিভাগগুলির একটি হ্রদের তীরে হতে পারে, অন্যটি বনের কাছাকাছি। এর বৈশিষ্ট্যের উপর নির্ভর করে, জমির প্রতিটি টুকরো অনন্য হতে পারে, মূল্য আলাদা হতে পারে এবং একটি NFT দ্বারা প্রতিনিধিত্ব করা যেতে পারে। রিয়েল এস্টেট ট্রেডিং, একটি জটিল এবং আমলাতান্ত্রিক ব্যাপার, তারপরে শুধুমাত্র সম্পত্তির সংশ্লিষ্ট অংশের সাথে যুক্ত একটি অনন্য NFT-এ প্রাসঙ্গিক মেটাডেটা অন্তর্ভুক্ত করে সরল করা যেতে পারে।

এনএফটিগুলি একটি ব্যবসার মালিকানার প্রতিনিধিত্ব করতে পারে, অনেকটা স্টকের মতোই-আসলে, স্টক মালিকানা ইতিমধ্যেই লেজারগুলির মাধ্যমে ট্র্যাক করা হয় যাতে স্টকহোল্ডারের নাম, ইস্যু করার তারিখ, শংসাপত্র নম্বর এবং শেয়ারের সংখ্যার মতো তথ্য থাকে৷ একটি ব্লকচেইন হল একটি বিতরণ করা এবং সুরক্ষিত লেজার, তাই শেয়ারের প্রতিনিধিত্ব করার জন্য NFT ইস্যু করা স্টক ইস্যু করার মতো একই উদ্দেশ্যে কাজ করে। স্টক লেজারের পরিবর্তে এনএফটি এবং ব্লকচেইন ব্যবহার করার প্রধান সুবিধা হল যে স্মার্ট চুক্তিগুলি মালিকানা হস্তান্তর স্বয়ংক্রিয় করতে পারে – একবার একটি NFT শেয়ার বিক্রি হয়ে গেলে, ব্লকচেইন অন্য সবকিছুর যত্ন নিতে পারে।

নিরাপত্তা

নন-ফাঞ্জিবল টোকেনগুলিও পরিচয় সুরক্ষায় খুব কার্যকর। উদাহরণস্বরূপ, একটি অপরিবর্তনীয় ব্লকচেইনে সঞ্চিত ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করা, চুরি করা বা ব্যবহার করা যাবে না যার কাছে চাবি নেই।

এনএফটি রিয়েল এস্টেটের মতো ভৌত সম্পদকে ভগ্নাংশের মাধ্যমে বিনিয়োগকে গণতান্ত্রিক করতে পারে। ডিজিটাল রিয়েল এস্টেট সম্পদকে একাধিক মালিকের মধ্যে ভাগ করা অনেক সহজ। যে টোকেনাইজেশন নৈতিকতা রিয়েল এস্টেট সীমাবদ্ধ করা প্রয়োজন হবে না; এটি অন্যান্য সম্পদে প্রসারিত হতে পারে, যেমন আর্টওয়ার্ক। সুতরাং, একটি পেইন্টিং সবসময় একক মালিকের প্রয়োজন হয় না। পরিবর্তে, একাধিক ব্যক্তি এটির একটি অংশ ক্রয় করতে পারেন, তাদের কাছে শারীরিক চিত্রের একটি ভগ্নাংশের মালিকানা স্থানান্তর করতে পারেন। এই ধরনের ব্যবস্থাগুলি এর মূল্য এবং রাজস্ব বাড়াতে পারে কারণ পুরো টুকরা কিনতে পারে এমন ব্যক্তিদের চেয়ে বেশি লোক ব্যয়বহুল শিল্পের অংশগুলি কিনতে পারে।

আমি কিভাবে NFT কিনতে পারি?

অনেক NFT শুধুমাত্র ইথার (ETH) দিয়ে কেনা যায়, তাই এই ক্রিপ্টোকারেন্সির কিছু মালিকানা—এবং এটিকে ডিজিটাল ওয়ালেটে সংরক্ষণ করা—সাধারণত প্রথম ধাপ। আপনি OpenSea, Rarible এবং SuperRare সহ যেকোনো অনলাইন NFT মার্কেটপ্লেসের মাধ্যমে NFT কিনতে পারেন।

NFTs কি নিরাপদ?

ক্রিপ্টোকারেন্সির মতো ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে এমন নন-ফাঞ্জিবল টোকেনগুলি হ্যাক করা সাধারণত অসম্ভব। যাইহোক, সমস্ত ব্লকচেইনের দুর্বল লিঙ্ক হল আপনার NFT এর চাবিকাঠি। যে সফ্টওয়্যারটি কীগুলি সংরক্ষণ করে তা হ্যাক করা যেতে পারে, এবং আপনি যে ডিভাইসগুলিতে চাবিগুলি রাখেন সেগুলি হারিয়ে যেতে পারে বা ধ্বংস হতে পারে—তাই ব্লকচেইন মন্ত্র “আপনার কীগুলি নয়, আপনার মুদ্রা নয়” NFT-এর পাশাপাশি ক্রিপ্টোকারেন্সিতে প্রযোজ্য। যতক্ষণ না আপনার কীগুলি সঠিকভাবে সুরক্ষিত থাকে ততক্ষণ পর্যন্ত NFTগুলি নিরাপদ।

নন-ফুঞ্জিবল মানে কি?

ছত্রাকযোগ্যতা পণ্যের বিনিময়যোগ্যতা বর্ণনা করে। উদাহরণ স্বরূপ, বলুন যে আপনার তিনটি নোটে একই রকম স্মাইলি মুখ আঁকা ছিল। আপনি যখন তাদের একটিকে টোকেনাইজ করেন, তখন সেই নোটটি অন্যদের থেকে আলাদা হয়ে যায় – এটি অ-ছত্রাকযোগ্য। অন্য দুটি নোট আলাদা করা যায় না, তাই তারা প্রতিটি অন্যটির স্থান নিতে পারে।

তলদেশের সরুরেখা

নন-ফাঞ্জিবল টোকেন হল ক্রিপ্টোকারেন্সির তুলনামূলক সহজ ধারণার একটি বিবর্তন। আধুনিক ফাইন্যান্স সিস্টেমগুলি রিয়েল এস্টেট থেকে শুরু করে আর্টওয়ার্ক থেকে ঋণ দেওয়ার চুক্তি পর্যন্ত বিভিন্ন ধরনের সম্পদের জন্য পরিশীলিত ট্রেডিং এবং ঋণ ব্যবস্থা নিয়ে গঠিত। সম্পদের ডিজিটাল উপস্থাপনা সক্ষম করে, NFTs হল এই পরিকাঠামোর পুনঃউদ্ভাবনে এক ধাপ এগিয়ে৷

নিশ্চিত হতে, ভৌত সম্পদের ডিজিটাল উপস্থাপনার ধারণাটি অভিনব নয়, বা অনন্য শনাক্তকরণের ব্যবহারও নয়। যাইহোক, যখন এই ধারণাগুলি স্মার্ট চুক্তি এবং অটোমেশন সহ একটি টেম্পার-প্রতিরোধী ব্লকচেইনের সুবিধার সাথে একত্রিত হয়, তখন তারা পরিবর্তনের জন্য একটি শক্তিশালী শক্তি হয়ে ওঠে।

Leave a Comment